adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৫৯ কোটি টাকা আত্মসাত করলেন সাবেক সেনা কর্মকর্তা

dudok-1419938326ডেস্ক রিপোর্ট : ৫৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে পরিবারের চার সদস্যসহ মেজর জেনারেল (অব.) জালাল উদ্দীন আহমেদের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
সম্প্রতি দুদকের প্রধান কার্যালয়ে এ মামলার অনুমোদন দেওয়া হয়। বুধবার যে কোন সময় মামলাটি দায়ের করা হবে বলে নিশ্চিত করেছেন দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক জাহাঙ্গীর আলম।
যাদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে তারা হলেন- মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মেজর জেনারেল (অব.) জালাল উদ্দীন আহমেদ, সহ-সভাপতি আলেয়া ফাতেমা (জালালের স্ত্রী), সাধারণ সম্পাদক তালহা আহমেদ (জালালের ছেলে) ও যুগ্ম-সম্পাদক রাদিয়া আহমেদ (জালালের মেয়ে)।
অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, প্রায় এক হাজার ৪৫১ জন বিনিয়োগকারীর কাছ থেকে ৫৯ কোটি টাকা আত্মসাত করেছেন প্রাক্তন ওই সেনা কর্মকর্তা ও তার পরিবার।
সূত্র আরো জানায়, জালাল উদ্দীন আহমেদ বাংলাদেশ সেনাবাহিনী থেকে ২০০৩ সালের ৩১ ডিসেম্বর অবসর গ্রহণ করেন। পরবর্তী সময়ে তিনি ও তার স্ত্রী আলেয়া ফাতেমা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামে সমবায় ব্যবসা শুরু করেন। ২০০৫ সালের ১৭ জুলাই এটি নিবন্ধিত হয় এবং রাজধানীর বনানীর ব্লক সি, সড়ক নং-১৭, ইউএই মৈত্রী কমপ্লেক্সের ৪ এফ-২ নম্বর অ্যাপার্টমেন্টে কার্যক্রম শুরু করে।
মেজর জেনারেল (অব.) জালাল উদ্দীন আহমেদ গ্রাহকদের আশ্বাস দেন, মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের অনুকূলে এফ.ডি.আর এর মাধ্যমে টাকা রাখলে কেউ কখনও ক্ষতিগ্রস্ত হবেন না। 
এ বিষয়ে নিশ্চিত থেকে প্রতি মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে লাভের টাকা নিয়ে যাবেন। আসল টাকা ফেরত চাওয়ার ১০ থেকে ১৫ দিনের মধ্যে ফেরত পাবেন গ্রাহকরা।
 অবসরপ্রাপ্ত এই সেনা কর্মকর্তার কথায় অনেকেই শেষ সম্বল পেনশনের পুরো টাকাও আমানত রাখতে দ্বিধা করেননি। প্রতিলাখে দুই হাজার টাকা লাভে জালাল উদ্দীন আহমেদের কাছে গ্রাহকরা আমানত রাখেন।
এভাবে তিনি এক হাজার ৪৫১ জন বিনিয়োগকারীর মোট ৫৯ কোটি আত্মসাত করেন। পরবর্তী সময়ে তিনি যুক্তরাষ্ট্রে বসবাসরত তার ছেলে ও মেয়ের কাছে এ অর্থ পাচার করেন।
সূত্র আরও জানায়, ২০১২ সালের জুন মাসে কিছু সংখ্যক গ্রাহক তাদের জামানত ফেরত চাইলে জালাল উদ্দীন আহমেদ তা দিতে গড়িমসি করতে থাকেন। ডিসেম্বরে তিনি অডিটের কথা বলে ২০১৩ সালের ১০ জানুয়ারি জামানত ফেরত দেবেন বলে জানান। ওই দিনেও তিনি জামানত ফেরত দিতে ব্যর্থ হন।
২০১৩ সালের ৮ এপ্রিল বিনিয়োগকারীরা টাকা ফেরত না পেয়ে জালাল উদ্দীন আহমেদের বাড়ির (রোড নং ০৮, প্লট নং ৪৩/ই, ৩২ ক্যান্টনমেন্ট বাজার, ঢাকা সেনানিবাসের পাশে) সামনে একত্রিত হন। ওই পরিস্থিতিতে তিনি গোয়েন্দা সংস্থা, মিলিটারি পুলিশ, লজিস্টিক এরিয়া কমান্ডার, স্টেশন কমান্ডার ও প্রভোস্ট মার্শাল- ঢাকা এর উপস্থিতিতে ২০১৩ সালের ১ থেকে ১৩ জুলাইয়ের মধ্যে সমস্ত টাকা পরিশোধ করবেন বলে মুচলেকা দেন। ওই তারিখেও তিনি টাকা ফেরত দিতে ব্যর্থ হন।
পরবর্তী সময়ে জালাল উদ্দীন আহমেদ ট্রাস্ট ব্যাংকের একটি যৌথ অ্যাকাউন্ট (জালাল উদ্দীন আহমেদ ও আমানতকারী) থেকে দুটি চেকের মাধ্যমে পাঁচ কোটি টাকা গ্রাহকদের প্রদান করেন। কিন্তু তার ওই অ্যাকাউন্টে কোনো টাকা ছিল না।
জালাল উদ্দীন আহমেদের পাসপোর্ট ক্যান্টনমেন্ট নির্বাহী অফিসার জব্দ করেন। পরবর্তী সময়ে ক্যান্টনমেন্ট নির্বাহী অফিসার বোর্ড মিটিং ডাকলে আমনতকারীরা ও জালাল উদ্দীন আহমেদের মধ্যে চার কিস্তিতে অর্থ পরিশোধের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপরও তিনি সময় মতো টাকা ফেরত দিতে ব্যর্থ হন।
এভাবে একাধিক বার কথা দিয়েও টাকা ফেরত দিতে ব্যর্থ হন জালাল উদ্দীন আহমেদ। ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর কোনো প্রকার টাকা ফেরত না দিয়েই আত্মগোপনে চলে যান তিনি। তখন সেনাবাহিনীর পক্ষ থেকে টাকা উদ্ধারের বিভিন্ন চেষ্টা করা হলেও জালাল উদ্দীন আহমেদ আত্মগোপনে থাকায় তা সম্ভব হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া