adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবরোধের ছোঁয়ায় বাণিজ্য মেলা জমছে না

fghdfghfডেস্ক রিপোর্ট : বাংলাদেশে টানা অবরোধের কারণে দেশব্যাপী যে সহিংস পরিস্থিতি তৈরি হয়েছে, তার ছোঁয়া লেগেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলাতেও।
গংশ্লিষ্টরা বলছেন, দেশ ও বিদেশের বিভিন্ন ব্যবসায়ী এবং শিল্প উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আসর এই মেলায় এবার দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা অনেক কমে গেছে।
মাসব্যাপী এই মেলার আঠারো দিন পরেও ব্যবসায়ীরা বলছেন, গত বছরের তুলনায়ও তাদের বিক্রি অনেকাংশেই কম। ফলে স্বাভাবিক কারণেই তারা হতাশ।
ঢাকার শেরে বাংলা নগরে মেলা প্রাঙ্গণে গেলেই দেখা যায় তৈজসপত্র থেকে গাড়ি, টিভি থেকে আচার, প্লাস্টিক পণ্য থেকে গয়না পর্যন্ত সব ধরনের দেশী বিদেশী পণ্যের স্টল থেকে মেলায় ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা চলছে অবিরাম। সাধারণত এ মেলাকে ঘিরে ক্রেতা ও ব্যবসায়ীদের থাকে উৎসবের আমেজ।
কিন্তু এবার রাজনৈতিক পরিস্থিতির কারণে পরি¯ি’তি ভিন্ন। ফলে হতাশার সুর ব্যবসায়ীদের কণ্ঠে।
একজন ব্যবসায়ী বলেন, এবার মেলার খারাপ অব¯’া। বিক্রি একেবারেই কম। লোকজন আসতে পারছেনা। আরেকজন বিক্রেতা বলেন, “মালামাল ছিল প্রচুর। সে অনুযায়ী ক্রেতা নেই”।
ব্যবসায়ীরা জানান এ মেলার জন্য তারা উন্মুখ থাকেন। কারণ বিক্রির পাশাপাশি তাদের পণ্যের পরিচিতি গড়ে উঠে এখানে।
 
আবার দেশী বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্ডারও পাওয়া যায়। উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী শতরঞ্জির ব্যবসা করেন পিন্টু হোসেন। তিনি বলেন, মেলা থেকে স্থানীয়দের পাশাপাশি বিদেশীরাও আমাদের পণ্য নিয়ে থাকে। কিন্তু এবার আমরা বাইরের ক্রেতা পাচ্ছি না।
পার্বত্য অঞ্চল থেকে আসা একজন বিক্রেতা বলেন বাণিজ্য মেলায় বিক্রি হয় বেশি, অর্ডার হয়। কিন্তু এবার সে আশা পূরণ হবেনা। তিনি বলেন ৪ঠা জানুয়ারি থেকে লোক কমে যেতে শুরু করে। ছুটির দিন কিছু লোক সমাগম হলেও অন্য দিনগুলোতেই একেবারেই কম দেখা যাচ্ছে ক্রেতাদের।
তবে মেলা শেষ হতে এখনো ১৩ দিন বাকী। ব্যবসায়ীদের আশা এসময়ে বিক্রি বাড়বে। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এবারের মেলায় অংশ নিচ্ছে মোট ১৪টি দেশের নানা ধরণের প্রতিষ্ঠান। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া