adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিসি উদ্বিগ্ন ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে

স্পোর্টস ডেস্ক : টোয়েন্টির জনপ্রিয়তার আড়ালে হারিয়ে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট। বেন স্টোকসের অবসরের পর ক্রিকেটের সংস্করণগুলো নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। ৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্টুয়ার্ট ব্রড, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াসিম আকরাম এবং উসমান খাজারা।
এদিকে ওয়ানডে ক্রিকেটকে টিকিয়ে রাখতে ওভার কমানোর পরামর্শ দিয়েছেন রবি শাস্ত্রী এবং শহিদ আফ্রিদি। যদিও এসব নিয়ে উদ্বিগ্ন নয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস জানিয়েছেন, পরবর্তী ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) কোনো পরিবর্তন দেখা যাবে না।
এ প্রসঙ্গে অ্যালারডাইস বলেন, প্রতিটি দলের ভবিষ্যৎ সূচিতে পর্যাপ্ত পরিমাণ ওয়ানডে ম্যাচ রয়েছে। পরবর্তী এফটিপি চক্রে তেমন কোনো পরিবর্তন দেখতে পাবেন না।
বার্মিংহামে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ওয়ানডে ক্রিকেটের পাশাপাশি অন্যান্য সংস্করণ নিয়েও আলোচনা করা হয়েছে। তিনি বলেন, বার্মিংহামে বার্ষিক সাধারণ সভায় তিন ধরনের ক্রিকেট সমানভাবে চালানোর কথা হয়েছে। সেভাবেই আমরা সূচি চূড়ান্ত করেছি। এখন কিছু আলোচনা হচ্ছে, কিন্তু সেটা শুধু এক দিনের ক্রিকেট নিয়ে নয়। সব ধরনের ক্রিকেট একসঙ্গে চালানোর কথাই হচ্ছে।
সাম্প্রতিককালে হু হু করে বাড়ছে ফ্র্যাঞ্চাইজি লিগের সংখ্যা। জনপ্রিয়তায়ও বেশ এগিয়ে রয়েছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলো। বিশ্বের অনেক নামি দামি ক্রিকেটার এখন আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে বেশি প্রাধান্য দিচ্ছে। ক্রিকেটারদের ওপর চাপ তৈরি না করে ঘরোয়া ও আন্তর্জাতিক সূচিতে ভারসাম্য রাখার পরামর্শ দিয়েছেন অ্যালারডাইস।
তিনি বলেন, সব বোর্ডকেই ঘরোয়া ও আন্তর্জাতিক সূচির মধ্যে ভারসাম্য রাখতে হবে। তাদের খেলোয়াড়দের যেন চাপ তৈরি না হয় সেটাও মাথায় রাখতে হবে। প্রতিটি বোর্ডের পরিস্থিতি কিছুটা ভিন্ন। তাই একইরকম ব্যবস্থা সবার জন্য সুবিধাজনক নাও হতে পারে। ক্রিকফ্রেঞ্জি, সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া