adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন জুম্মন লুসাই

Jumman Lusai of Abahani ltd Hockey.হুমায়ুন সম্রাট : দেশিয় হকির পেনাল্টি বিশেষজ্ঞ যাকে বলা হতো সেই জুম্মন লুসাই সবাইকে ছেরে চলে গেলেন না ফেরার দেশে।  বাংলাদেশ জাতীয় হকি দলের সাবেক অধিনায়ক এবং আবাহনীর কোচ ছিলেন তিনি।
আজ বিকাল ৩টা ৪০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান এই হকি তারকা। তার বয়স হয়েছিল ৫৫ বছর। আশির দশকে আন্তর্জাতিক হকি অঙ্গনে মাঠ কাঁপানো সাবেক এই হকি তারকাকে গুরতর অসুস্থ অবস্থায় প্রথমে ধানমন্ডির বাংলাদেশ মেডিকেলে লাইফ সাপোর্টে (আইসিইউতে) রাখা হয়েছেছিল। শুক্রবার বিকাল পৌনে ৪টায় ঢাকা আবাহনী ক্লাবে নিজ কক্ষে স্ট্রোক করলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার  অবনতি হলে জুম্মনকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়।  
বাংলাদেশের হকির ইতিহাসে যদি পাঁচজন সেরা খেলোয়াড়ের নাম বলা হয়, সেখানে জুম্মনের নামও উচ্চারিত হবে।
জুম্মন লুসাই তার অসাধারণ নৈপুণ্যের কারণে ১৯৮৫ সালে বিশ্ব হকি একাদশে সুযোগ পেয়েছিলেন। এ অনন্য কীর্তি তাকে বসিয়েছে সম্মানের উচ্চ শিখরে। জুম্মন লুসাই ছিলেন অনেক খেলোয়াড়ের স্বপ্নের নায়ক। তিনি খেলতেন রক্ষণভাগে । দীর্ঘদিন জাতীয় হকি দলে খেলেছেন তিনি। ছিলেন ফুলব্যাক খেলোয়াড়ে। বাংলাদেশের হকিতে পেনাল্টি কর্নারের জন্য পারদর্শী (স্পেশালিষ্ট) বলা হতো তাকে। জুম্মন লুসাই বাংলাদেশের প্রথম হ্যাট্রিকম্যান। ঢাকায় ৮৫ সালে দ্বিতীয় এশিয়া কাপ হকিতে ইরানের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন তিনি।

১৯৮৯ সালে শেষবার জাতীয় দলে খেলেছেন এশিয়া কাপ হকিতে। ৯৬ সাল পর্যন্ত ক্লাব হকি খেলেছেন নিবেদিত প্রাণ জুম্মন লুসাই। তার বড় ভাই ধনধন লুসাই পুলিশে হকি খেলেছেন। পরে তিনি পুলিশের কর্মকর্তা হয়েছিলেন।
জুম্মন লুসাইয়ের পরিবার এক ঐতিহ্যবাহী হকি পরিবার। তাদের পরিবারে বেশ কজন হকি খেলতেন। ছোট ভাই জুবেল লুসাই হকি খেলেছেন আবাহনীর জার্সি গায়ে। জুম্মন লুসাইয়ের বেয়াই রামা লুসাই সতের নম্বর জার্সি গায়ে সমান তালে হকি এবং ফুটবল খেলেছেন মোহামেডানে। সিলেটে আদিবাসি লুসাই পরিবারে জš§ নেওয়া জুম্মন লুসাই জীবন ধারণ করেছেন খুবই সাদাসিধে।
তার খেলার জীবনে ‘৮৫ সালে করাচিতে পাকিস্তানের বিপক্ষে বিশ্ব একাদশের হয়ে খেলেছিলেন। হকি ফেডারেশনের ৪০ বছর পূর্তিতে আজীবন সম্মাননা পেয়েছেন তিনি। এছাড়া দেশের মূল জনস্রোতের বাইরের একজন প্রতিনিধি হিসেবে বাংলাদেশের জন্য অনেক সম্মান বয়ে এনেছেন জুম্মন লুসাই।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া