adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থমন্ত্রীর কথার গুরুত্ব দিলেন না ড. মশিউর

নিজস্ব প্রতিবেদক : ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখনো স্বস্তিকর নয়’ বলে অর্থমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তার খুব বেশি গুরুত্ব আছে বলে মনে করেন না প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। এ নিয়ে এমনকি বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ারও কোনো কারণ নেই বলেও জানান তিনি।
শনিবার সন্ধ্যায় রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপে এসব জানান তিনি। সংলাপের এ পর্বে প্যানেল আলোচক হিসেবে আরো ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল ও অভিনেত্রী ত্রপা মজুমদার।
এ পর্বে বিবিসি বাংলাদেশ সংলাপের প্রথম প্রশ্ন ছিল, অর্থমন্ত্রী মন্তব্য করেছেন যে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখনো স্বস্তিকর নয়। এ নিয়ে কি বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে?
জবাবে মসিউর রহমান বলেন, এ বিষয়ে সবচেয়ে বেশি যার কথা গুরুত্ব পাবে, তিনি হলেন আমাদের পররাষ্ট্রমন্ত্রী। তিনি যেহেতু এ বিষয়ে কোনো কথা বলেননি, এ বিষয়ে যতক্ষণ পর্যন্ত তিনি বক্তব্য না দিচ্ছেন, ততক্ষণ এ আলোচনাকে গুরুত্বপূর্ণ মনে করছি না।
প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা বলেন, কে কী বলল, তার চেয়ে বর্তমান সময়ে আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক কেমন, তা দেখা উচিত। আমেরিকার সঙ্গে সম্প্রতি আমাদের শান্তি চুক্তি হছে। বাংলাদেশের বিভিন্ন সেক্টরে আমেরিকার সাহায্য বেড়েছে। সুতরাং এটা নিয়ে টেনশনের কিছু নেই।
তবে তৈরি পোশক নিয়ে যে কথা উঠেছে, তা গুরুত্বপূর্ণ এবং সেটা আমাদের গুরুত্ব দিয়ে দেখা উচিত বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
তার বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে হাফিজ উদ্দিন আহমেদ  বলেন, “আমেরিকার সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক নেই।  বাংলাদেশে গণতন্ত্রহীনতার কারণে জঙ্গিবাদ মাথা চাড়া দেয়ার আশঙ্কায় আমেরিকা উদ্বিগ্ন।
ড. ইউনূস প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, “তিনি আমাদের দেশের একমাত্র নোবেল বিজয়ী ব্যক্তিত্ব। তাকে আমাদের সম্মান দেয়া উচিত। আমাদের দেশের একজন ব্যক্তিকে সারা বিশ্বের মানুষ সম্মান দিচ্ছে, আমরা কেন তাকে সম্মান দেব না।
বাংলাদেশের সঙ্গে আমেরিকার সম্পর্ক খারাপের কারণ প্রসঙ্গে আসিফ নজরুল বলেন, ৫ জানুয়ারির নির্বাচন ছাড়াও ড. ইউনূস আর গ্রামীণ ব্যাংক ও ক্রসফায়ার নিয়েও সরকারের সঙ্গে আমেরিকা সরকারের মতানৈক্য আছে। এ ইস্যুগুলোতে আওয়ামী লীগ সরকারের দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে উদ্বিগ্ন হওয়ার কারণ আছে। এটা না হয়ে আমেরিকা যদি তাদের স্বার্থের জন্য সম্পর্ক খারাপ করে, তাহলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
এ বিষেয়ে ত্রপা মজুমদার বলেন, আমার মনে হয় না এ অস্বস্তিকর সম্পর্ক স্থায়ী হবে। তবে এটা অনেকটা নির্ভর করছে ভারতের নির্বাচন ও সরকার পরিবর্তনের ওপর। ভারত বাংলাদেশের পাশে কতটুকু থাকবে, তা অনেকটা নির্ভর করছে সে দেশের নির্বাচন-পরবর্তী পরিস্থিতির ওপর। আর এর মাধ্যমে বাংলাদেশের সঙ্গে অন্য দেশের সম্পর্ক অনেকটা নির্ভর করছে।
বিবিসি মিডিয়া অ্যাকশন ও বিবিসি বাংলা যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানটি প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করেন আকবর হোসেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া