adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের হয়ে ছক্কা মারের প্রথম সেঞ্চুরি করলেন তামিম ইকবাল

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ছক্কার সেঞ্চুরি করলেন অধিনায়ক তামিম ইকবাল। রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তিনি ২৫ বলে ৩৩ রানের ইনিংস খেলেন। যাতে ছিল চারটি চার এবং একটি ছক্কার মার। অ্যান্ডারসন ফিলিপের করা লেগ স্টাম্পের বাইরে শর্ট অব লেংথের বলটি তামিম পাঠিয়ে দেন গ্যালারিতে।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে নামার আগে ওয়ানডেতে তামিমের ছক্কার সংখ্যা ছিল ৯৯। ফিলিপকে সীমানার বাইরে উড়িয়ে ফেলে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ছক্কার প্রথম সেঞ্চুরিয়ান হয়ে যান তামিম। ২০০৭ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে তিনি প্রথম ছক্কা মেরেছিলেন। ১০০ ছক্কা হতে লাগল ২২৪ ইনিংস, আর ১৫ বছর।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা মুশফিকুর রহিমের (৮৫টি)। ১৮০ ইনিংসে ৭১ ছক্কা নিয়ে তৃতীয় মাহমুদউল্লাহ। স্বীকৃত বোলার হয়েও ১৫৬ ইনিংসে ৬২ ছক্কা নিয়ে সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আছেন চার নম্বরে। ৮৫ ইনিংসে ৪৯ ছক্কা নিয়ে পাঁচে আছেন একসময়ের মারকুটে ব্যাটার আফতাব আহমেদ। সাকিব আল হাসানের ছক্কা ২০৯ ইনিংসে ৪৬টি।

ক্রিকেট দুনিয়ায় ৩৬৯ ইনিংসে ৩৫১ ছক্কা মেরে সবার ওপরে আছেন শহীদ আফ্রিদি। ২৯৪ ইনিংসে ৩৩১টি ছক্কা হাঁকিয়ে ক্যারিবীয় তারকা ক্রিস গেইল আছেন দুইয়ে। আর কারো ৩০০ ছক্কা নেই। টাইগারদের তিন সংস্করণ মিলিয়ে ছক্কার সংখ্যায় সবার ওপরে তামিম (১৮৪)। এরপর আছেন মাহমুদউল্লাহ (১৫৮), মুশফিক (১৫৩), সাকিব আল হাসান (১০৯) ও মাশরাফী (১০৭)। ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া