adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ানডে ক্রিকেটে ৫০০ রান করতে পারে ইংল্যান্ড অস্ট্রেলিয়া, ভারত ও দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক : একটা সময় ছিল যখন শুধুমাত্র টেস্ট ফর্ম্যাটেই খেলাটি হতো। সেই সময় সীমিত ওভারে খেলার কোন চিহ্নই ছিল না। কিন্তু বর্তমান যুগে টেস্টের চেয়ে ছোট ফর্ম্যাটকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। দিনের দিন শেষ হয়ে যাওয়া এই খেলার প্রতি ভক্তদের ভালোবাসা দিন দিন বাড়ছে।

আইসিসিও এখন পঞ্চাশ ওভারের ফর্ম্যাটের দিকে বেশি মনোযোগ দিচ্ছে এবং ক্রিকেটাররাও এটাকে দারুণভাবে উপভোগ করছেন। অনেক সময় খেলোয়াড়রা এই ফর্ম্যাটে এমন রেকর্ড তৈরি করে যা ভাঙা খুব কঠিন হয়ে পড়ে। বর্তমানে, এমন কিছু দল রয়েছে যেগুলি খুবই শক্তিশালী এবং এই দলগুলির যে কোনও ধরণের রেকর্ড করার ক্ষমতা রয়েছে। এমন ৪টি এমন দল সম্পর্কে আলোচনা করা হবে যাদের ওয়ানডে ফর্ম্যাটে ৫০০-এর বেশি রান করার সম্ভাবনা রয়েছে।

ইংল্যান্ড ক্রিকেট দল : গত শুক্রবার নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ছিল। এই ম্যাচে ইংলিশ দল এমন রেকর্ড গড়েছে যা আজ পর্যন্ত কোন দল করতে পারেনি। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দল ৪৯৮ রান তোলে। এই স্কোর করে ইংলিশ দল ওডিআই ক্রিকেটে ইতিহাস তৈরি করে। এই রানটা করে নিজেদের পুরনো রেকর্ড ভেঙে দিল ইংলিশ দল। এর আগে তারা ২০১৮ সালে নটিংহামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে ৪৮১ রান করেছিল। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে ৫০০ রান থেকে মাত্র ২ রান দূরে শেষ করে ইংরেজরা। ইংল্যান্ড যে কীর্তি করেছে তা দেখে বললে ভুল হবে না যে পাঁচশোর বেশি রান করার ক্ষমতা আছে।

ভারতীয় ক্রিকেট দল : এই তালিকায় ভারতীয় দল নিয়ে কথা বললে অবাক হওয়ার কিছু নেই। এখনও পর্যন্ত, ওডিআই ক্রিকেটে টিম ইন্ডিয়ার সর্বোচ্চ স্কোর ৪১৮ রান, যা ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে করেছিল। সেই ম্যাচে বীরেন্দ্র সেহওয়াগ একার হাতে ২১১ রান করেন। মজার ব্যাপার হল এই ফর্ম্যাটে প্রতিপক্ষ দলের বিরুদ্ধে ভারতীয় দল বহুবার ৪০০-এর বেশি রান করেছে। এখন এই দলে এমন অনেক খেলোয়াড় ঢুকেছে যারা ৫০ ওভারে ৫০০ রান পার করতে পারে।

অস্ট্রেলিয়া ক্রিকেট দল : এই তালিকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে নিলে ভুল হবে না। বর্তমান যুগে এই দলটি বড় বড় রেকর্ড করেছে। একাধিক কিংবদন্তি ব্যাটসম্যান ভরপুর এই দলে। তাদের সহায়তায় এই খেলোয়াড়রা যে কোন ম্যাচেই ৫০০ পেরিয়ে যেতে পারে। আজকাল ডেভিড ওয়ার্নার দুর্দান্ত ফর্মে আছেন এবং একবার তিনি ক্রিজে থাকলে যে কোনও বোলিং অর্ডারকে একাই ধ্বংস করার ক্ষমতা রাখেন। এখনও পর্যন্ত ওয়ানডেতে অস্ট্রেলিয়ান দলের সর্বোচ্চ স্কোর ৪৩৪ রান এবং অনেকবার এই ক্যাঙ্গারু দল ৪০০ ছুঁয়েছে। এমতাবস্থায় বলা যায়, এই দলটিও ৫০০ স্কোর করতে পারে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল: এই তালিকায় চতুর্থ এবং শেষ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা দলের কথা বলা যাক। তেম্বা বাভুমা অধিনায়ক হওয়ার পর ভারতের মতো দলকে ভয়ঙ্করভাবে চাপের মধ্যে ফেলে দেয় এই দল। ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত এই দলের সর্বোচ্চ স্কোর ৪৩৯ রান।
এ ছাড়া অনেকবারই এই দলটি ৪০০-এর বেশি অঙ্ক পেরিয়েছে এবং এই দলের খেলোয়াড়রা যে ফর্মে আছেন তা দেখে বললে ভুল হবে না যে এই দলেরও ৫০০-র বেশি রান করার ক্ষমতা রয়েছে। চীফনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া