adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ বদলে যাচ্ছে, ৩২ দলের পরিবর্তে খেলবে ৩৬

স্পোর্টস ডেস্ক : বদলে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম। ৩২ দলের পরিবর্তে ৩৬ দল লড়াই করবে গ্রুপ পর্বে। নতুন এই ফরম্যাটে হোম এবং অ্যাওয়ে মিলে মোট ৮ ম্যাচ খেলবে প্রত্যেক দল। ২০২৪ সাল থেকে কার্যকর হতে যাচ্ছে এই নতুন নিয়ম।

পয়েন্ট টেবিলের শীর্ষ চারে না থাকায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিতে পারছে না ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড, যা নিয়ে হতাশ ভক্ত ও সমর্থকরা। তবে ২০২৪ সালে সেরা চারে না থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ বাড়বে বড় ক্লাবগুলোর।

যে ক্লাবগুলো ঐতিহ্যগতভাবে সফল ও বড়, কিন্তু বর্তমানে ফর্ম হারিয়ে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি, এমন দলগুলো থেকে সেরা ২ দলকে আমন্ত্রণ জানানো হতে পারে চ্যাম্পিয়নস লিগে। সেই সাথে ৩২ দলের পরিবর্তে চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেবে মোট ৩৬ দল। গ্রুপ পর্বের বদলে সিঙ্গেল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।

নতুন পদ্ধতিতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই আসরে প্রতিটি দল লিগে ম্যাচ খেলবে ৮টি করে, প্রতি গ্রুপে থাকবে ৯টি ক্লাব। এর মধ্যে থাকবে ৪টি হোম ও ৪টি অ্যাওয়ে ম্যাচ। নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে শীর্ষ ৮ দল। এছাড়া দুই লেগের প্লে অফ ম্যাচ খেলে শেষ ১৬ তে জায়গা করে নেবে নবম স্থান থেকে ২৪তম স্থানে থাকা দলগুলো। গোল ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া