adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর পদত্যাগের পরও শ্রীলঙ্কায় জ্বলছে সহিংসতার আগুন

আন্তর্জাতিক ডেস্ক : আর্থিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কায় এখনও জ্বলছে সহিংসতার আগুন। গণবিক্ষোভের মুখে সোমবার (৯ মে) পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে। তারপরেও দেশটিতে থেমে নেই বিক্ষোভ।

বিভিন্ন গণমাধ্যম বলছে, দেশটিতে সাম্প্রতিক সময়ের সবচাইতে বড় রাজনৈতিক সহিংসতায় প্রাণ গেছে ক্ষমতাসীন এমপি অমরকীর্তি আথুকোরালাসহ আরও ৫ জনের। তবে বলা হচ্ছে বিক্ষোভকারীরা তাকে তাড়া করে একটি ভবনে ঘিরে ফেললে নিজের আগ্নেয়াস্ত্র দিয়ে আত্মহত্যা করেন তিনি।

করুনাগেলা শহরে কারফিউ উপেক্ষা করে বিক্ষোভকারীরা আগুন দিয়েছেন মাহিন্দা রাজাপাকশের পৈত্রিক বাড়িতে। ওই শহরে জ্বালিয়ে দেয়া হয়েছে সাবেক মন্ত্রী জনস্টেন ফার্নান্দোর মালিকানাধীন একটি বার। রাজধানী কলম্বোয় বিক্ষোভকারীরা ক্ষমতাসীন দলের অন্তত দুই এমপি ও তিন মন্ত্রীর বাড়িতে আগুন দিয়েছে।

এর আগে, সোমবার মাহিন্দা রাজাপাকশের পদত্যাগ ঘিরে দিনভর উত্তেজনা ছিলো দ্বীপ রাষ্ট্রটিতে। সকালে সড়কে অবস্থান নেয়া বিক্ষোভকারীদের ওপর হামলাও চালায় রাজাপাকশের সমর্থকরা। মারমুখি ছিলো পুলিশও। কিন্তু মাহিন্দার পদত্যাগের খবর নিশ্চিত হওয়ার পর পরিস্থিতির আরও অবনতি ঘটতে থাকে। জরুরি অবস্থা উপেক্ষা করে তীব্র হয় বিক্ষোভ, যা রূপ নেয় সহিংসতায়। মাহিন্দার পাশাপাশি তার ভাই প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকশেরও পদত্যাগ দাবি করছে বিক্ষোভকারীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া