adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মালয়েশিয়ার আলবুখারি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হলেন ড. ইউনূস

ডেস্ক রিপাের্ট : নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস মালয়েশিয়ার আলবুখারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইইউ) প্রথম চ্যান্সেলর নিযুক্ত হয়েছেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিবৃতিতে জানিয়েছে, সামাজিক বাণিজ্য ধারণাকে কাজে লাগিয়ে যারা মানবতার সেবা করতে চায়; আল বুখারি ইউনিভার্সিটির সেসব শিক্ষার্থীদের গড়ে তোলার জন্য ড. মুহাম্মদ ইউনূসকে চ্যান্সেলর হিসেবে নিযুক্ত করা হয়েছে। যুক্তরাজ্যের গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়েরও চ্যান্সেলর তিনি।

আল বুখারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা তান শ্রী সায়েদ মুখতার আলবুখারি। আলবুখারি ফাউন্ডেশনের অধীনে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালিত হয়।

আলবুখারির ভাইস চ্যান্সেলর এবং প্রেসিডেন্ট অধ্যাপক দাতুক ড. আবদুল আজিজ তাজউদ্দিনকে উদ্ধৃত করে মালয়েশিয়ান গণমাধ্যম এনএসটি জানিয়েছে, সামাজিক বাণিজ্যের মূল্যবোধ বিশেষ করে ড. ইউনূসের সামাজিক বাণিজ্যের সাতটি নীতির উপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি তাদের শিক্ষাক্রম সাজিয়েছে, যাতে শিক্ষার্থীরা সফল সামাজিক উদ্যোক্তা হতে পারেন।

আল বুখারির ওয়েবসাইট থেকে জানা গেছে, ২০১৮ সালের সেপ্টেম্বরে কার্যক্রম শুরু হওয়ার পর এখন পর্যন্ত ৩৭টি দেশের ২১৮ জন শিক্ষার্থী সেখানে পড়াশোনা করছেন। চলতি বছরের ডিসেম্বর নাগাদ এই সংখ্যা ৮০০ ছাড়িয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়টির আশা, তারা পরবর্তী পাঁচ বছরে ৩ হাজার শিক্ষার্থীকে ভর্তি করতে পারবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া