adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিডিআর বিদ্রোহে বাইরের ইন্ধন ছিল না – আজিজ

192784_1ডেস্ক রিপোর্ট : পুনর্গঠনের পর বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্রতি মানুষের আস্থা ফিরে এসেছে। বিজিবি জওয়ানরা সীমান্ত এবং দেশের অভ্যন্তরীণ আইনশৃংখলা রক্ষায় নিরলসভাবে কাজ করছেন। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারির সেই মর্মন্তুদ বিদ্রোহের ঘটনা তদন্তে বাইরের কোনো শক্তির ইন্ধনের প্রমাণ আমরা পাইনি। অভ্যন্তরীণ গোয়েন্দা ব্যর্থতার কারণে ওই বিদ্রোহ হয়েছিল। বিদ্রোহের পর নিম্ন আদালতে বিচার হয়েছে এবং উচ্চ আদালতে বিচার কাজ এগিয়ে চলছে। আমাদের সীমান্তের অরক্ষিত অংশে নতুন নতুন বিওপি নির্মাণ করা হচ্ছে। তিনটি হেলিকপ্টার নিয়ে বিজিবিতে সংযুক্ত হচ্ছে নতুন এয়ার উইং। ইতিমধ্যে ২০০ কিলোমিটার এলাকায় সীমান্ত সড়ক ও কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ প্রক্রিয়াধীন। পর্যায়ক্রমে পুরো সীমান্ত কাঁটাতারের বেড়া ও সীমান্ত সড়কের আওতায় নিয়ে আসার পরিকল্পনা আছে। এতে চোরাচালান পুশব্যাকসহ অনেক সমস্যা প্রতিরোধ করা সম্ভব হবে। বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বুধবার তার কার্যালয়ে  একান্ত সাক্ষাতকারে এসব কথা বলেন। তিনি জানান, অবৈধভাবে সীমান্ত অতিক্রম ও চোরাচালান বন্ধ হলে সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব হবে।
 ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বাংলাদেশ রাইফেলসে (বিডিআর) বিদ্রোহের পর বেশ কিছু মামলা হয়েছে। সেগুলোর বিচারের সর্বশেষ অবস্থা কি?
আজিজ আহমেদ : মর্মন্তুদ সেই বিদ্রোহের কথা স্মরণ করিয়ে দেয় ফেব্রুয়ারি মাস। সেই বিদ্রোহের অনেক স্মৃতি, অনেক বেদনা। আমি শুরুতেই বিদ্রোহে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করি। পিলখানার ঘটনায় বিডিআরের নিজস্ব আইনে বিচার ছাড়াও দুটি ফৌজদারি মামলা হয়েছে। একটি হত্যা ও অপরটি বিস্ফোরক দ্রব্য আইনে। হত্যা মামলাটি বিশেষ ট্রাইব্যুনালে বিচার হয়েছে। এতে ১৫২ জনের ফাঁসির আদেশ, অপর আসামিদের যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। উচ্চ আদালতের একটি বেঞ্চে সপ্তাহে ৫ দিনই মামলাটির শুনানি চলছে। ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামির মধ্যে ১১৬ জনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আশা করছি দ্রুততম সময়ের মধ্যেই আইনি প্রক্রিয়া মেনে এ মামলার বিচার কাজ সম্পন্ন হবে। এছাড়া বিস্ফোরক দ্রব্য আইনে করা মামলাটিও নিু আদালতে শুনানি চলছে তবে এর গতি কিছুটা কম। বিদ্রোহের পর করা হত্যা মামলায় আসামির সংখ্যা যেমন বেশি তেমনি সাক্ষীর সংখ্যাও অনেক বেশি। বাদী হিসেবে আমি এটুকু বলতে পারি, বিচারের অগ্রগতিতে আমি সন্তুষ্ট।
 বিদ্রোহের পর আইন, নাম, পোশাক, মনোগ্রাম বদল করে বিডিআর থেকে বিজিবি করা হয়েছে। পুনর্গঠনের পর বিজিবি কতটুকু সফল?
আজিজ আহমেদ : বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর যাত্রা শুরু সেই ব্রিটিশ আমলে রামগড় লোকাল ব্যাটালিয়ন থেকে। এরপর পাকিস্তান আমলে ইপিআর ও বাংলাদেশে বিডিআর। আগের পোশাকে বিডিআরে কলংকময় অধ্যায় ছিল। ওই পোশাক দেখলেই সাধারণ মানুষের মনে সেই চিত্রই ফুটে উঠত। গ্লানিময় সেই দুঃসহ স্মৃতি থেকে বিজিবি পুনর্গঠনের প্রয়োজন ছিল। পুনর্গঠনের পর বিজিবি স্বাধীনভাবে কাজ করছে। দায়ীরা বিচারের আওতায় এসেছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও বলেছেন, ‘তোমাদের সামনে এগোতে হবে। ওই বর্বর ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে।’
 বিডিআর বিদ্রোহ ও পিলখানা হত্যাকাণ্ডের নেপথ্যে কি ছিল?
আজিজ আহমেদ : কারণ যাই হোক হত্যাকাণ্ড কোনো অবস্থাতেই সমর্থন করা যায় না। আমরা কারণ উদ্ঘাটনের চেষ্টা করেছি। ওই বিদ্রোহের পর বেশ কিছু তদন্ত কমিটি হয়েছে। তারাও বিষয়টি গোয়েন্দা তথ্যের ব্যর্থতা বলেছে। কারণ যারা তথ্য দেয়ার কথা ছিল তারাই তথ্য গোপন করে বিদ্রোহে জড়িয়ে পড়ে। তারা তথ্য দিলে দরবার হলে সেই বিদ্রোহ করা সম্ভব ছিল না। আগে রাইফেলস সিকিউরিটি ইউনিট নামে এক স্তরের গোয়েন্দা নেটওয়ার্ক ছিল। এখন সেটা তিন স্তরে উন্নীত করা হয়েছে। আমি মনে করি না ওই বিদ্রোহে বাইরের কোনো ইন্ধন ছিল। যারা বিদ্রোহে সম্পৃক্ত তাদের সবাইকে পাওয়া গেছে। সরকারি তদন্ত কমিটি ছাড়াও সিআইডি মামলার তদন্ত করেছে। বিজিবি নিজেও অনেকগুলো তদন্ত করেছে। যারা বিদ্রোহে জড়িত ছিল এবং যারা ছিল না তাদের মধ্যে শত শত সৈনিকের সাক্ষাৎকার নেয়া হয়েছে। তাতে বহিরাগত কোনো শক্তির ইন্ধন পাওয়া যায়নি। বাইরে থেকে অস্ত্র বোঝাই গাড়ি আসার কথা বলা হয়েছে কিন্তু তারও কোনো প্রমাণ পাওয়া যায়নি। কারণ ওই দিন দরবার শুরুর আগে থেকেই ওই সব গেট তালা দেয়া ছিল। যে গাড়িতে করে গোলাবারুদ বিলি করতে দেখা গেছে সেটাও ছিল বিডিআরের নিজস্ব গাড়ি।
 মহাপরিচালক হিসেবে আপনি দায়িত্ব পালনে কি প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন?
আজিজ আহমেদ : আমাদের লোকবল লাগবে। পুনর্গঠনের অধীনে ৪টি নতুন রিজিয়ন ও ১১টি নতুন ব্যাটালিয়ন হয়েছে। অবকাঠামোগত সমস্যা ছিল। যেখানে অবকাঠামো প্রয়োজন সেখানে প্রচুর কাজ করেছি। ক্রমান্বয়ে বিষয়গুলো সমাধান করা হচ্ছে। জনসংখ্যাও একটা চ্যালেঞ্জ। তাদের মধ্যে সমন্বয় করতে হয়। বিডিআরের সর্বশেষ জনবল ছিল ৩৭ হাজার, এখন সেটা প্রায় ৫৩ হাজার হয়েছে। সমন্বয়ের কাজটা আমরা করছি। কাজের পরিবেশও একটি বড় চ্যালেঞ্জ। সীমান্ত এলাকায় আমাদের রাস্তা ও কাঁটাতারের বেড়া প্রয়োজন। টেকনাফ থেকে শুরু করে ২০০ কিলোমিটার রাস্তা ও কাঁটাতারের বেড়া আগামী অর্থবছর থেকেই শুরুর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে পরিকল্পনা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় থেকে সেটা অনুমোদন হয়েছে। এ ২০০ কিলোমিটার কাঁটাতারের বেড়া নির্মাণ হলে এ অংশে মিয়ানমার থেকে ইয়াবাসহ মাদকদ্রব্য ও রোহিঙ্গা অনুপ্রবেশ রোধ করা সম্ভব হবে। মিয়ানমার সীমান্তে এমন কিছু দুর্গম পাহাড়ি বন এলাকা আছে যেখানে সূর্যের আলোও মাটিতে পড়ে না। সেখানে চোরাকারবারি ও মাদক ব্যবসায়ীরা যাতায়াত করে। মিয়ানমার সীমান্তের কিছু এলাকায় আমাদের বিওপি নেই। সেখানে বিওপি নির্মাণ করা হচ্ছে। এগুলো সম্পন্ন হলে এ বছরের মধ্যেই সুন্দরবন অংশে ৬০ কিলোমিটার বাদে পুরো সীমান্ত বিজিবির নজরদারিতে আসবে।
 বিজিবির এয়ার উইং স্থাপনের অগ্রগতি কতটুকু?
আজিজ আহমেদ : আমরা এয়ার উইং স্থাপনের জন্য ৪টি হেলিকপ্টার চেয়েছি। এর মধ্যে একটির অনুমোদন পাওয়া গেছে। আরও দুটি অনুমোদনের পর্যায়ে আছে। আমাদের অনেকগুলো হেলি সাপোর্টেড বিওপি আছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সময়মতো হেলিকপ্টার না যাওয়ায় গত সপ্তাহেও আমাদের দুই সৈনিক মারা গেছেন। আমাদের নিজস্ব হেলিকপ্টার থাকলে আমরা রিস্ক নিয়েই তাদের সেখান থেকে নিয়ে আসতে পারতাম। এয়ার উইং চালু হলে দুর্গম এলাকায় সীমান্ত পর্যবেক্ষণ আরও অনেক সহজ হবে।
মাঠপর্যায়ে সৈনিকদের এখন কি কি দাবি-দাওয়া আছে?
আজিজ আহমেদ : যারা বৃষ্টিতে ভিজে, রোদে পুড়ে, ঘাম ঝরিয়ে দায়িত্ব পালন করছেন তাদের একটু কমফোর্ট দেয়াটাই তো আমার কাজ। আমি সেই কাজটাই করছি। ২০১২ সালের ৫ ডিসেম্বর আমি দায়িত্ব নেয়ার পরপরই মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বলেছিলেন, ‘যখনই সময় পাও সৈনিকদের বিজিবির জন্য তথ্য ব্যাংক আছে কিনা?
আজিজ আহমেদ : বিজিবির সব সদস্য ও অন্যান্য তথ্য ডিজিটাল আর্কাইভে সংরক্ষিত থাকছে। যখনই প্রয়োজন দেখা দেয় সেখান থেকে দরকারি তথ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অন্যান্য গোয়েন্দা সংস্থার কাছে পাঠানো হয়।
 অনেক প্রতিশ্রুতির পরও সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না কেন? এ বিষয়ে আপনার পরবর্তী পদক্ষেপ কি?
আজিজ আহমেদ : গরু চোরাচালান বন্ধ করে দিন, সীমান্ত হত্যা বন্ধ হয়ে যাবে। আমরা তাদের বারবার বলেছি যে আমাদের কোনো নাগরিককে গুলি করা যাবে না। তারা আমাদের প্রতিশ্রুতি দিচ্ছে। বিভিন্ন ফোরামে আমরা বিষয়টি তুলে ধরছি। তারপরও আমাদের নাগরিকদের কিছু দায়দায়িত্ব আছে। অবৈধভাবে সীমান্ত পার হওয়া, রাতের আঁধারে সীমান্তের ওপারে গিয়ে চোরাচালান করা- এসব কারণে সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না। অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ হলেই সীমান্তে বাংলাদেশী নাগরিক হত্যা শূন্যের কোঠায় নেমে আসবে।
সীমান্ত ব্যাংকের সর্বশেষ অগ্রগতি কি?
আজিজ আহমেদ : বিজিবি সদস্যদের জন্য সীমান্ত ব্যাংক করা হচ্ছে। ইতিমধ্যে ব্যাংকের লোগো, ব্যাংকের পরিচালনা পর্ষদ, ব্যাংকের এমডি কে হচ্ছেন, ব্যাংকের জন্য ভবনের স্থান, প্রিন্সিপাল শাখার স্থান সবকিছু চূড়ান্ত হয়েছে। একটি বাণিজ্যিক ব্যাংকের জন্য প্রায় ৪০০ কোটি টাকা প্রয়োজন। এই টাকা জমা নিয়ে কিছুটা জটিলতা আছে। আশা করছি প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে মার্চের মধ্যে লাইসেন্স পেয়ে যাব এবং এপ্রিল থেকে সীমান্ত ব্যাংকের কার্যক্রম শুরু করতে পারব।
আপনাকে ধন্যবাদ।
আজিজ আহমেদ : আপনাকে ও যুগান্তরের পাঠকদের ধন্যবাদ। আমি নিজেও যুগান্তরের একজন একনিষ্ঠ পাঠক।
সুত্র :   যুগান্তর

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া