adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারলো না জুভেন্টাস- শিরোপা নিলো নাপোলি

news_img (2)স্পোর্টস ডেস্ক : ইতালিয়ান সুপার কাপের এবারের ফাইনালে মুখোমুখি হয়েছিল জুভেন্টাস ও নাপোলি। তবে খেলাটা যেন এই দুই দলের মধ্যে নয়, খেলাটা হলো দুই আর্জেন্টাইন কার্লোস তেভেজ ও গঞ্জালো হিগুয়েনের মধ্যে! জুভেন্টাসকে দুইবার এগিয়ে দিলেন তেভেজ। আর দুইবারই নাপোলিকে সমতায় ফেরালেন হিগুয়েন। শেষ পর্যন্ত জয়টাও হিগুয়েনেরই হয়েছে। টাইব্রেকারে তেভেজের জুভেন্টাসকে হারিয়ে ইতালিয়ান সুপার কাপের শিরোপা জিতছে হিগুয়েনের নাপোলি। নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলের সমতায় শেষ হলে টাইব্রেকারে জুভেন্টাসকে ৬-৫ ব্যবধানে হারায় ব্লুজরা।
২০১২ সালে ইতালিয়ান সুপার কাপের ফাইনালে জুভেন্টাসের কাছে ৪-২ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল নাপোলির। সেই হারের প্রতিশোধ নেয়ার লক্ষ্যেই এবারের ফাইনালে মাঠে নেমেছিল ব্লুজরা। তবে সোমবার দোহায় অনুষ্ঠিত ফাইনালে খেলার মাত্র তৃতীয় মিনিটেই নাপোলিকে হতাশ করেন তেভেজ। ব্লুজদের ডিফেন্ডারদের ভুলে জুভেন্টাসকে লিড এনে দেন আর্জেন্টিনার এই স্ট্রাইকার। নাপোলির দুই ডিফেন্ডার হেড নিতে গেলে বলটি চলে যায় তাদের পিছনেই দাঁড়ানো তেভেজের কাছে। ফাঁকায় বল পেয়েই ডি বক্সে ঢুকে নাপোলির গোলরক্ষক রাফায়েলকে পরাস্ত করেন তেভেজ। এরপর প্রথমার্ধে ১-০ গোলে এগিয়েই ছিল জুভেন্টাস।
তবে দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে নাপোলিকে সমতায় ফেরান হিগুয়েন। ডি বক্সের বাঁদিক থেকে জুভেন্টাসের দুই ডিফেন্ডারকে কাটিয়ে হিগুয়েনকে ক্রস দেন ডি গুজম্যান। সতীর্থের ক্রস থেকে হেডে প্রতিপক্ষের জালে বল জড়াতে কোনো সমসস্যা হয়নি ডি বক্সের মধ্যে ফাঁকায় দাঁড়ানো আর্জেন্টিনা স্ট্রাইকারের। এরপর নির্ধারিত ৯০ মিনিটের খেলা সমতায় শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। এই অতিরিক্ত সময়েও চলে তেভেজ-হিগুয়েনের এগিয়ে দেয়া আর সমতায় ফেরানোর লড়াই!
অরিতিক্ত সময়ে খেলার ১০৬ মিনিটে জুভেন্টাসকে দ্বিতীয়বারের মতো এগিয়ে দেন তেভেজ। ডি বক্সের মধ্যে জটলায় নাপোলির ডিফেন্ডারদের কাটিয়ে তেভেজকে পাস দেন পল পগবা। তেভেজও এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ দক্ষতায় ডান পায়ের শটে পোস্টের কোনাকুনি দিয়ে বল জালে জড়িয়ে দেন। কিন্তু রেফারির শেষ বাঁশি বাজানোর মাত্র ২ মিনিট আগে নাটকীয়ভাবে নাপোলিকে আবার সমতায় ফেরান হিগুয়েন। সতীর্থের পাস থেকে ডি বক্সে শুয়ে থেকে শট নিয়ে গোলটি করেন রিয়াল মাদ্রিদের সাবেক এই স্ট্রাইকার। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। 
টাইব্রেকারে প্রথম শটে গোল পায়নি নাপোলি ও জুভেন্টাস। নাপোলির জর্জিনিয়োর শট পোস্টের ডানদিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন জুভেন্টাসের ইতালিয়ান গোলরক্ষক বুফন। আর বারে মেরে গোলের সুযোগ হাতছাড়া করেন জোড়া গোল করা তেভেজ। এরপর দুই দলের পরের চারটি করে শটে গোল হলে খেলা গড়ায় 'সাডেন ডেথে'। 'সাডেন ডেথে'ও নাটকীয়তা কম ছিল না।
নাপোলির ড্রিস মার্টেনসের শট ফিরিয়ে দেন বুফন। অন্যদিকে কিয়েলিনির শট ঠেকিয়ে দেন নাপোলির গোলরক্ষক রাফায়েল। কালেজনের শট ফিরিয়ে আবার দলকে সুযোগ এনে দেন বুফন। কিন্তু এবার বল পোস্টের ওপর দিয়ে মেরে জুভেন্টাসকে হতাশ করেন পেরেইরা। পরের শট আর ঠেকিয়ে দিতে পারেননি জুভেন্টাসের গোলরক্ষক। কিন্তু পাদোনির শট ঠেকিয়ে দিয়ে নাপোলিকে শিরোপা এনে দেন রাফায়েল। ফলে ২০১২ সালের ফাইনালে হারের মধুর প্রতিশোধও নেয় নাপোলি। ইতালিয়ান সুপার কাপে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো দলটি। এর আগে ১৯৯০ সালে এই জুভেন্টাসকে হারিয়েই শিরোপা জিতেছিল নাপোলি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া