adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপকূলে ‘কোমেনের’ আঘাত

storm1438279243নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কোমেন’ স্থলভাগ অতিক্রম করতে শুরু করায় উপকূলজুড়ে ঝোড়ো হাওয়া বইছে।
কোমেন বৃহস্পতিবার রাতে পশ্চিম-দণিপশ্চিম দিকে অগ্রসর হয়ে চট্টগ্রামের সন্দ্বীপ অতিক্রম করছে। ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। উপকূল অতিক্রমের পর ঘূর্ণিঝড়টি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল থেকে দুর্বলতর হয়ে নোয়াখালী হয়ে ভোলা-বরিশাল উপকূল অতিক্রম করবে।
 
বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত কোমেন স্থিতিশীল থাকলেও সন্ধ্যা সাড়ে ৬টার পর ১৬ কিলোমিটার অগ্রসর হয়ে চট্টগ্রামের সন্দ্বীপ উপকূল হয়ে নোয়াখালীর দিকে যাচ্ছিল। সন্ধ্যা ৭টা নাগাদ চট্টগ্রাম বন্দর থেকে এটি ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।
 ঘূর্ণিঝড় কোমেন বৃহস্পতিবার মধ্যরাত নাগাদ চট্টগ্রাম উপকূল দিয়ে স্থলভাগে উঠে আসবে বলে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম জানিয়েছেন। যেহেতু দুর্বল অবস্থায় রয়েছে, তাই এটির উপকূল পার হতে তিন/চার ঘণ্টা সময় লাগতে পারে। 
এদিকে ঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় বেশ ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। উপকূল অতিক্রমের সময় বাতাসের বেগ ৬০-৭০ কিলোমিটার থাকবে।
 
আবহাওয়া অফিস থেকে আরো জানানো হয়েছে, কোমেন দুর্বল হলেও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে সাত নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া মংলা ও পায়রা সমুদ্রবন্দরে পাঁচ নম্বর বিপদ সংকেত বহাল রয়েছে।
 
অন্যদিকে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লীপুর, ফেনী, চাঁদপুর ও ভোলা জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেত বিপদ সংকেতের আওতায় থাকবে।
 
কক্সবাজার বিমানবন্দরে উঠানামা সাময়িক বন্ধ রাখা হয়েছে। চট্টগ্রাম বন্দরেও পণ্য খালাস সীমিত রাখা হয়েছে। বন্দরে তিন নম্বর এলার্ট জারি করা হয়েছে। অভ্যন্তরীণ নৌ চলাচলও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার এবং সমুদ্রগামী জাহাজগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
 
ঘূর্ণিঝড়ের সতর্কবার্তায় চট্টগ্রামের উপকূলীয় পাঁচ উপজেলার অর্ধল মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। প্রশাসনের প থেকে সর্বোচ্চ সতর্কতামূলক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সন্ধ্যা পর্যন্ত ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রামে বড় ধরনের কোনো য়তির খবর পাওয়া যায়নি। সমুদ্র তীরবর্তী এলাকায় দমকা হাওয়ার সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। পতেঙ্গা বেড়িবাঁধ এলাকায় কিছু গাছপালা তীব্র বাতাসে ভেঙে পড়েছে। কিছু কাঁচা দোকানপাটও এতে বিধ্বস্ত হয়েছে।
 
এর আগে ‘কোমেন’ এর অগ্রভাগ বৃহস্পতিবার সকাল ১০টায় কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ ও টেকনাফের উপকূলীয় এলাকায় আঘাত হানে। এরপর সেটি ক্রমশ দুর্বল হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে থাকে।
 
ঘূর্ণিঝড়ের আঘাতে সেন্টমার্টিন দ্বীপে গাছচাপায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত মোহাম্মদ ইসলাম (৫০) সেন্টমার্টিন দ্বীপের পশ্চিম পাড়ার মৃত মো. অলি আহমদের ছেলে। এতে সেন্টমার্টিনসহ টেকনাফের চারটি ইউনিয়নে আংশিক ও সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে ৪ শতাধিক ঘরবাড়ি। উপড়ে গেছে অসংখ্য গাছপালা। উপড়ে যাওয়া গাছপালা সড়কের ওপর পড়ে টেকনাফের বেশ কয়েকটি অভ্যন্তরীণ রুটে যান চলাচল বন্ধ রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া