adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যরাতে কারওয়ান বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিজস্ব প্রতিবেদক : রমজানে বিভিন্ন অতিচাহিদা সম্পন্ন পণ্যের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। লাগামহীন এন বাজার নিয়ন্ত্রণে বুধবার মধ্যরাতে হঠাৎ রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রাত ১২টায় অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে চালানো অভিযানে উপপরিচালক বিকাশ চন্দ্র দাশ, সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল প্রমুখ অভিযানে অংশ নেন ।

লেবু রমজানে একিটি অত্যাবশকীয় কৃষিপণ্য। ইফতারির সময় লেবুর প্রয়োজন পড়ে সব ঘরেই। সেই লেবু বছরের অন্যান্য সময় পাঁচ টাকা পিস পাওয়া গেলেও রমজানে কমপক্ষে ১০ টাকায় পৌঁছে। এবার রমজানে লেবুর হালি ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ অবস্থায় বুধবার রাত ১২টার দিকে প্রথমে অভিযান চালানো হয় লেবু বহনকারী ট্রাকে।

ট্রাক চালকরা ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তাদের জানিয়েছেন, কৃষকের কাছ থেকে প্রতি বস্তা লেবু আড়াই থেকে তিন হাজার টাকায় কেনা হয়। প্রতি বস্তায় লেবু থাকে ৭০০ থেকে ৮০০ পিস। সব খরচ মিলিয়ে কৃষকের কাছ থেকে প্রতি পিছ লেবু কেনায় খরচ হয় সাড়ে তিন থেকে চার টাকা। এরপর ভোক্তা পর্যায়ে এই লেবুর দাম ওঠে ১০ থেকে ১৫ টাকায়।

রাত সাড়ে ১২টায় বেগুনের আড়তে অভিযান চালিয়ে দেখেন, পাইকাররা প্রতি কেজি বেগুন ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি করছেন। এর পর রাত দেড়টায় অভিযান চালে তরমুজের আড়তে। সেখানে দেখা গেছে, পাইকাররা কৃষকের কাছ থেকে ৯ থেকে ১০ কেজি ওজনের একশ পিস তরমুজ কিনছেন ১৮ থেকে ২০ হাজার টাকায়। সেই তরমুজ তারা খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করছেন ৩৫ হাজার টাকা। খুচরা পর্যায়ে প্রতি পিস তরমুজের দাম পড়বে ৪০০ থেকে ৪৫০ টাকা।

অতিরিক্ত দাম নেওয়ার কারণে কয়েকজন পাইকারি ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

এ ধননের অভিযান প্রতিদিন এবং যাত্রাবাড়ী, মিরপুর আঁড়তসহ জেলা পর্যায়ের আঁড়তগুলোতেও চলবে বলে জানান ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া