adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দুর্নীতি -অবৈধ সম্মানি ১৬ লাখ টাকা, একাই আছেন ১৪ পদে (ভিডিও)

R R Rডেস্ক রিপাের্ট : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর একে এম নূর-উন-নবীর বিরুদ্ধে আর্থিক অনিয়মসহ ১৬ টি দুর্নীতি প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তিনি ক্যাম্পাসে ছিলেন ১৬৫ দিন আর এ কদিনেই আপ্যায়ন সম্মানিই নিয়েছেন প্রায় ১২ লাখ টাকা। গড়ে দৈনিক ৭ হাজার ৩’শত টাকা। অবৈধভাবে ভর্তির সম্মানি হিসেবে নিয়েছেন প্রায় সাড়ে ১৬ লাখ টাকা। পাশপাশি তিনি একাই তিন বছর ধরে দখল করে আছেন ১৩টি পদ। এছাড়াও কোষাদক্ষ হিসেবে লাখ লাখ টাকার দুর্নীর অভিযোগও রয়েছে।

গত বছর উপাচার্য প্রফেসর একেএম নূর-উন-নবীর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি তদন্তের কাজ শুরু করে ইউজিসির সদস্য প্রফেসর আখতার হোসেনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তদন্ত প্রতিবেদন জমাও দিয়েছে সেই কমিটি। কমিটির প্রতিবেদনে উঠে আসে পদ দখলসহ ভিন্ন অনিয়ম দুর্নীতির প্রমাণ। ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরে মাত্র ১৬৫ দিন ক্যাম্পাসে ছিলেন নূর-উন-নবী। আর এই সময়ে দুই পদের বিপরীতে আপপ্যায়ন ভাতা তুলেছেন ১১ লাখ ৯৪ হাজার টাকা। যা দৈনিক গড়ে ৭ হাজার তিনশত টাকা। ভর্তি পরীক্ষার সম্মানি হিসাবে তিন বছরে পকেটে পুরেছেন ১৬ লাখ ৬৫ হাজার টাকা। যেটিকে অনৈতিক হিসাবে উল্লেখ করেছেন তদন্ত কমিটি ।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অনিয়ম দুর্নীতি তদন্ত করে তার প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। প্রতিবেদন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, এটা কষ্টকর। একটা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যদি এমন দুর্নীতি করে তাহলে আমরা যাবো কোথায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যিনি সর্বোচ্চ পদে আছেন এবং সবচেয়ে পন্ডিত ব্যক্তি, কিন্তু তারাই যদি এধরণের অনৈতিক কর্মকা-ের সাথে জড়িয়ে যান।

ইউজিসির তদন্ত প্রতিবেদনে আরো উঠে এসেছে ঢাকা ও রংপুরের দুই বাসায় দুটিসহ তিনটি গাড়ি ব্যবহারের সেচ্ছাচারিতার প্রমাণও রয়েছে তার বিরুদ্ধে।

উপাচার্যের দাবি বিশ্ববিদ্যালয়ের অন্যকোন যোগ্য শিক্ষক বা কর্মকর্তা না থাকায় তিনি একাই ব্যবহার করেছেন তিনটি গাড়ি।

উপাচার্য আরো বলেন, আমি এখন পর্যন্ত জানি না আমার বিরুদ্ধে অভিযোগটা কি? তদন্ত কমিটি বা আমাকে যেখান থেকে প্রতিবেদটি পাঠানো হয়েছে সেখানে বঞ্চিত করা হয়েছে আমাকে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. আর এম হাফিজুর রহমান বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন থেকে দেখা যায় তিনি বিগত চার বছরে কি উন্নয়ন করেছেন?

তার বিরুদ্ধে আরো অভিযোগ রয়েছে তা হলো কৌশলে ড.ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট বন্ধ রাখা। নিয়োগ বানিজ্য, শিক্ষক কর্মকর্তাদের পদোন্নতি আটকে রাখাসহ ১৬ ধরনের অনিয়ম পেয়েছে ইউজিসির তদন্ত কমিটি।

উল্লেখ্য, উপাচার্য হিসাবে তার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৫ মে।

সূত্র : যমুনা টেলিভিশন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া