adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছর পর শুরু হচ্ছে সাগর-রুনি হত্যাকাণ্ডের রুলের শুনানি

নিজস্ব প্রতিবেদক : সাগর-রুনি হত্যাকাণ্ডের কারণ খুঁজে বের করতে এবং হত্যাকারীদের বিচারের আওতায় আনতে জারি করা রুলের শুনানি শুরু হচ্ছে ১০ বছর পর। আদালত বিষযটি মঙ্গলবার কার্যতালিকায় রাখতে বলেছেন।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদের রিটের সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন।

সাগর-রুনি হত্যাকাণ্ড নিয়ে ২০১২ সালের ২৮ ফেব্রুয়ারি হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে আদালত রুল জারি করেছিলেন। রুলে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের কারণ খুঁজে বের করা এবং হত্যাকারীদের বিচারের আওতায় আনার নির্দেশ কেন দেয়া হবে না, পরবর্তী ২ সপ্তাহের মধ্যে তার ব্যাখ্যা দিতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছিল।

রিটকারী আইনজীবী মনজিল মোর্শেদ জানান, ১০ বছর আগে জারি করা রুলের শুনানির জন্য তারা গতকাল সোমবার আদালতে আবেদন করেন। আদালত শিগগির বিষয়টির শুনানির জন্য কার্যতালিকায় রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে ঢাকার পশ্চিম রাজাবাজারে সাংবাদিক দম্পতি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনিকে তাদের নিজ ভাড়া বাসায় নির্মমভাবে খুন করা হয়। পরের দিন ১২ ফেব্রুয়ারি রুনির ভাই নওশের আলী রোমান শেরেবাংলা নগর থানায় হত্যা মামলা করেন। মামলায় আসামি করা হয় রুনির বন্ধু তানভীর রহমানসহ আট জনকে। আসামিরা হলেন- বাড়ির নিরাপত্তাকর্মী এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির, রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে বারগিরা মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুন, পলাশ রুদ্র পাল, তানভীর ও আবু সাঈদ।

মামলাটি প্রথমে তদন্ত করেন শেরেবাংলা নগর থানার এক কর্মকর্তা। এর চার দিন পর ১৬ ফেব্রুয়ারি মামলার তদন্তভার পড়ে গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তরের পুলিশ পরিদর্শক মো. রবিউল আলমের ওপর। দুই মাস পর হাইকোর্টের আদেশে মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)কে । এর পর প্রায় ১০ বছর পেরিয়ে গেলেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি এলিট বাহিনী। বার বার সময় পেছানো হয়। গত ২৭ মার্চ ৮৭ বারের মতো প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে ২৬ এপ্রিল ধার্য করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া