adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফিফ-মিরাজের রেকর্ড জুটিতে বাংলাদেশের সংগ্রহ ১৯৪

স্পাের্টস ডেস্ক : শতরানের নিচে গুটিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল বাংলাদেশের। সেখান থেকে দুইশ’ ছুঁই-ছুঁই স্কোর। বাংলাদেশকে আরেকবার লজ্জার হাত থেকে বাঁচালেন আফিফ হোসেন।

২২ বছর বয়সী ব্যাটার দাঁড়ালেন দলের প্রয়োজনের সময়। ব্যাটিংয়ে এসে কাউন্টার-অ্যাটাকে মাহমুদউল্লাহর (২৫) সঙ্গে ৬০ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন আফিফ। এরপর মেহেদি হাসান মিরাজের সঙ্গে ৮৬ রানের জুটি গড়ে দলকে লড়াকু সংগ্রহও এনে দিলেন তিনি।

সিরিজে দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১৯৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ। টাইগারদের এই সংগ্রহ পাওয়ার পেছনে বড় অবদানটাই রাখলেন আফিফ। দলীয় ১৮০ রানে কাগিসো রাবাদার বল মারতে গিয়ে মিডউইকেটে ক্যাচ তুলে দেন তিনি। তার আগে পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি। আফিফের ১০৭ বলে ৭২ রানের ইনিংসটি সাজানো ছিল ৯ চারে।

এরপর স্কোরবোর্ডে এক রান যোগ হতেই রাবাদার পঞ্চম শিকার হন মিরাজ (৩৮)। তার আগে আফিফের সঙ্গে একটি রেকর্ডও গড়েন তিনি। দ. আফ্রিকার বিপক্ষে সপ্তম উইকেটে গড়েন সর্বোচ্চ রানে জুটি। ১১২ বলে ৮৬ রান করেন আফিফ-মিরাজ। আগের রেকর্ডটি ছিল ২০০৭ বিশ্বকাপে আশরাফুল-মাশরাফির। দুজনে ৫.১ ওভারে গড়ছিলেন ৫৪ রানের জুটি।

রবিবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধ্বংস্তুপে পরিণত হয় বাংলাদেশ। ৩৪ রানে টপ-অর্ডারের ৫ উইকেট হারিয়ে বসে টাইগাররা। সিরিজ বাঁচানোর লক্ষ্যে ও স্তন ক্যানসারের সচেতনতায় গোলাপি জার্সিতে খেলতে নেমে তেড়েফুঁড়ে বল করতে থাকে প্রোটিয়া পেসাররা।

৩৩তম জন্মদিনে ব্যাটিংয়ে নেমে লুঙ্গি এনগিদির দ্বিতীয় ওভারে মাত্র ১ রানে সাজঘরে ফেরেন টাইগার ওপেনার-অধিনায়ক তামিম ইকবাল। পরের ওভারে তার সঙ্গী হন সাকিব আল হাসান। রাবাদার বলে শূন্য হাতে ফেরেন দেশসেরা অলরাউন্ডার। উইকেটে সেট হতে চেষ্টা করা আরেক ওপেনার লিটন দাসও (১৫) বিদায় নেন এই প্রোটিয়া পেসারের বলে।

এরপর ইয়াসির আলীকে (২) নিজের তৃতীয় শিকার বানান রাবাদা। দলকে বিপদে রেখে ওয়েন পারনেলের বলে সাজঘরে ফেরেন ‘মিস্টার ডিপেন্ডবল’ উইকেটরক্ষক মুশফিকুর রহিম (১১)। দলীয় ৯৪ রানে একাদশে ফেরা স্পিনার তাব্রাইজ শামসির বলে লেগ-স্লিপে জানেমান মালানের হাতে বন্দী হন মাহমুদউল্লাহ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া