adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই দেশের আলোচনা-হামলা, কিয়েভের দিকে এগুচ্ছে রাশিয়ার বহর

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মুখোমুখি হলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। তবে বৃহস্পতিবারের সেই বৈঠক শেষ হয়েছে কোনো সিদ্ধান্ত গ্রহণ ছাড়াই। মানবিক দিক বিবেচনা করে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতি চেয়েছিল দিমিত্রি কুলেবা। তা প্রত্যাখ্যান করেছেন ল্যাভরভ। অবশ্য আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে দুই পক্ষই।

বৈঠকে ইউক্রেনের প্রস্তাব প্রত্যাখ্যান করে ল্যাভরভ বলেন, ইউক্রেন ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণে তিনি ছাড়া রাশিয়ার অন্য কেউ থাকতে পারে। বিশ্লেষকরা ল্যাভরভের এই মন্তব্যকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকে ইঙ্গিত করা হয়েছে বলে মনে করছেন। এখন সিদ্ধান্তের জন্য কার্যত পুতিনের দিকে চোখ।

এ পরিস্থিতিতে কী ঘটছে ইউক্রনে? –

বিবিসি, সিএনএনের খবরে জানা যাচ্ছে, রুশ হামলা চলছেই ইউক্রেনে। কোনো কোনো শহরে দুই পক্ষের মধ্যে চলছে লড়াই। দেশ ছেড়ে পালাচ্ছে মানুষ। আটকে পড়া মানুষের সংখ্যাও অনেক।

আগ্রাসন, হামলা, লড়াইয়, আলোচনা, ব্যর্থতা- এমন পরিস্থিতির মধ্য দিয়েই ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন গতকাল বৃহস্পতিবার তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। আর ওইদিন আলোচনার মধ্যেও ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছিল রুশ বাহিনী। এর আগের দিন বুধবার রাতভর সুমি এলাকায় বিমান হামলা চালায় রাশিয়া।

সর্বশেষ ফের একটি পরমাণু গবেষণা কেন্দ্রে রুশ সেনারা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। একইসঙ্গে মস্কো পারমাণবিক সন্ত্রাস চালাচ্ছে বলেও অভিযোগ করেছে দেশটি। শুক্রবার (১১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে ম্যাক্সারের স্যাটেলাইট চিত্রে কিয়েভের কাছে একটি রাশিয়ান কনভয় পুনরায় মোতায়েন করতে দেখা যাচ্ছে। সম্ভাব্য ইউক্রেনের রাজধানীর দিকে নতুন করে এগুনোর ইঙ্গিত দেয়৷

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া