adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চেলসিকে বিক্রি করতে পারবেন না আব্রামোভিচ

স্পোর্টস ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ার অংশ হিসেবে চেলসি এফসির মালিক রোমান আব্রামোভিচকে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য সরকার। শুধু তিনিই নন, ইংল্যান্ডে আরও ছয় রুশ ধনকুবেরের ওপরও এসেছে নিষেধাজ্ঞা। তাদের সম্পদ জব্দ করা হয়েছে, ভ্রমণে পড়েছে নিষেধাজ্ঞা। এই তালিকায় রোমান আব্রামোভিচ থাকায় চেলসিকে বিক্রির প্রক্রিয়াও আপাতত গেছে থমকে। সেটাও যে তার বিশাল সম্পদেরই একটা অংশ!

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, যারা আক্রমণকে সমর্থন করেছে তাদের জন্য ‘কোন নিরাপদ আশ্রয়স্থল থাকতে পারে না’। তিনি আরও যোগ করেছেন, ‘আজকের নিষেধাজ্ঞাগুলি ইউক্রেনের আক্রান্ত জনগণের প্রতি যুক্তরাজ্যের অটল সমর্থনের সর্বশেষ পদক্ষেপ। যারা বেসামরিক লোকদের হত্যা, হাসপাতাল ধ্বংস এবং স্বাধীন বন্ধুরাষ্ট্রে অবৈধ দখল যারা করে, তাদের শিক্ষা দিতে আমাদের নির্মম হতে হবে।’

৫৫ বছর বয়সী রুশ এই ধনকুবেরের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিবিড় সম্পর্ক রাখার অভিযোগ আছে। যদিও রোমান প্রত্যেকবারই এ বিষয়টা নাকচ করে আসছিলেন। যুক্তরাজ্য সরকার জানাচ্ছে, চেলসির মালিকের বর্তমান সম্পদ এক লক্ষ পাঁচ হাজার সাতশ কোটি টাকার সমান।

বেশ চাপের মুখেই যুক্তরাজ্য সরকার আব্রামোভিচকে নিষিদ্ধ করল। মাসের শুরুতে তিনি চেলসিকে বিক্রি করে দেওয়ার কঠিন সিদ্ধান্তটা নিয়েছিলেন। তবে এবার এই নিষেধাজ্ঞার কারণে আর সেটা সম্ভব হচ্ছে না তার পক্ষে। জব্দ হওয়া সম্পত্তি হিসেবে সেটা এখন চলে গেছে যুক্তরাজ্য সরকারের হাতে।

স্থানীয় সংবাদ মাধ্যম দ্য টাইমসের প্রতিবেদক মার্টিন জিয়েগলার জানিয়েছেন, এক শর্তে ক্লাবটা বিক্রি করতে পারবেন আব্রামোভিচ। প্রথমে পেতে হবে যুক্তরাজ্য সরকার আর প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের অনুমতি। এরপর তা বিক্রি করে একটা কানাকড়িও পাবেন না তিনি।

চেলসি এখনো অবশ্য ক্লাবের কিছু কার্যক্রম চালিয়ে যেতে পারবে। তবে পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত খেলোয়াড় কেনা বেচা করতে পারবে না ক্লাবটি। এ নিষেধাজ্ঞার তালিকায় আছে জার্সি, স্যুভেনির ইত্যাদি কেনাবেচাও।

এখানেই শেষ নয়, খেলোয়াড়দের চুক্তি নবায়নের প্রক্রিয়াও গেছে থমকে, এখানেও এসেছে নিষেধাজ্ঞা। চেলসি এখন আর কোনো ম্যাচদিবসের টিকিটও বিক্রি করতে পারবে না। ফলে স্ট্যামফোর্ড ব্রিজের গ্যালারিতে এখন কেবল পুরো মৌসুমের টিকিট আগে কিনে ফেলা সদস্যরাই আসতে পারবেন। এসবের ফলে ইউরোপ ও বিশ্বসেরা ক্লাবটির ভবিষ্যৎও অন্ধকারে পড়ে গেল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া