adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ার্নকে নিয়ে বিতর্কিত মন্তব্যের ব্যাখ্যা দিলেন গাভাস্কার

স্পোর্টস ডেস্ক :শেন ওয়ার্নের অকাল মৃত্যুতে থমকে দাঁড়িয়েছিল ক্রিকেট বিশ্ব। বন্ধু, সতীর্থ, প্রিয় প্রতিপক্ষকে হারিয়ে সবাই তখন শোকাহত। সেই সময়ই কী-না ‘ওয়ার্নের চেয়ে মুরালিধরণকে এগিয়ে রাখা নিয়ে’ বিতর্কিত মন্তব্য করে বসেন সুনিল গাভাস্কার, যা ভালোভাবে নেয়নি ক্রিকেট ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবল সমালোচনার মুখে পড়েন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান। পরিস্থিতি সামাল দিতে হোয়াটসঅ্যাপে এক ভিডিও বার্তায় দিলেন নিজের মন্তব্যের ব্যাখ্যা। বললেন, সেই সময়ে এই প্রশ্ন করাই উচিত হয়নি।

থাইল্যান্ডে গত শুক্রবার একটি হোটেলে মৃত অবস্থায় পাওয়া যায় অস্ট্রেলিয়ার স্পিন জাদুকর ওয়ার্নকে। পুরো ক্রিকেট বিশ্বে নেমে আসে শোকের ছায়া।

ওয়ার্নকে নিয়ে একটি টিভিতে কথা বলছিলেন গাভাস্কার। সে সময় উপস্থাপক তাকে জিজ্ঞেস করেন, ওয়ার্ন সর্বকালের সেরা স্পিনার কি না? এর যে জবাব দেন গাভাস্কার, সেটা পছন্দ হয়নি অনেকেরই।

ভারতের বিপক্ষে শেন ওয়ার্নের রেকর্ড দেখুন। এটা একেবারে সাদামাটা। ভারতে কেবল একবারই পাঁচ উইকেট পেয়েছে, নাগপুরে। সেটাও পেয়েছে জহির খান তাকে তেড়েফুড়ে মারতে গিয়েছিল বলে। স্পিনে খুব ভালো এমন ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে তার খুব বেশি সাফল্য নেই, তাই আমি তাকে সর্বকালের সেরা বলব না। মুত্তিয়া মুরালিধরনের ভারতের বিপক্ষে অনেক সাফল্য আছে। আমি তাকে ওয়ার্নের উপরে রাখব।

খেলোয়াড়ি জীবনে ব্যাট হাতে অসাধারণ টাইমিংয়ের জন্য পরিচিত ছিলেন গাভাস্কার। কিন্তু এখানে এমন মন্তব্য করার টাইমিংটা নিতান্তই বাজে হয়েছে বলে মনে করেন তিনি।

গত সপ্তাহটি ক্রিকটাঙ্গনের জন্য ছিল খুব কঠিন। ২৪ ঘণ্টার মধ্যে আমরা হারাই দুই জন আইকন- রডনি মার্শ ও শেন ওয়ার্নকে। টিভিতে আমাকে জিজ্ঞেস করা হয়েছিল, ওয়ার্ন সর্বকালের সেরা লেগ স্পিনার কি না। আমি আমার সত্যিকারের মতটাই দিয়েছিলাম।

“বড় পরিসরে দেখলে এই প্রশ্নটা করাই উচিত হয়নি আর আমারও এই প্রশ্নের উত্তর দেওয়া ঠিক হয়নি। তার মূল্যায়ন করার কিংবা কারো সঙ্গে তুলনা করার জন্য সেটা সঠিক সময় ছিল না। ওয়ার্ন ক্রিকেটের গ্রেটদের একজন। রডনি মার্শও সেরা উইকেটরক্ষকদের একজন। তাদের আত্মা চির শান্তি লাভ করুক।”

৭০৮ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ার শেষ করেন ওয়ার্ন। ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ২৯৩টি। ১১ ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দিয়ে ১০টিতেই জিতেছেন ওয়ার্ন, হেরেছেন কেবল একটি। আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট সংখ্যার দিক থেকে তার চেয়ে এগিয়ে কেবল মুরালিধরন (১৩৪৭)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া