adv
৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আহমেদাবাদে সিরিজ বিস্ফোরণ মামলায় ৩৮ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ১৩ বছর পর ভারতের আহমেদাবাদে সিরিজ বোমা বিস্ফোরণ মামলার রায় দিয়েছে আদালত। রায়ে ৪৯ জন দোষীর মধ্যে ৩৮ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। অন্যদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার আহমেদাবাদের বিশেষ আদালত এই রায় দিয়েছে।

২০০৮ সালের ২৬ জুলাই পরপর বিস্ফোরণে কেঁপে উঠেছিল আহমেদাবাদ। ৭০ মিনিটে ২১টি বিস্ফোরণ হয়েছিল সেদিন। এই হামলায় ৫৬ জন নিহত এবং আরও প্রায় ২৪০ জন আহত হয়েছিলেন। ২০০২ সালের গুজরাট দাঙ্গার বদলা নিতেই এই হামলা চালানো হয়েছিল। হামলার দিন আহত ব্যক্তিদের যখন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখন সেখানেও হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ ঘটনায় সামনে আসে ইন্ডিয়ান মুজাহিদিনের নাম। ওই সময গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি এবং রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন অমিত শাহ।

তদন্তে জানা গিয়েছিল, হামলায় ব্যবহৃত আইইডিগুলি তৈরি করেছিল ইন্ডিয়ান মুজাহিদিনের আজমগড় মডিউল। আহমেদাবাদে হামলার আগে সুরাটে এই আইইডিগুলো রাখা হয়েছিল। এর পেছনে ছিল রিয়াজ ও ইকবাল ভাটকলের গ্রুপ। কর্নাটকের সন্ত্রাসী গ্রুপের হাতও ছিল এই হামলার পিছনে। একটি ভুয়া রেজিস্ট্রেশনযুক্ত গাড়ি ও খবর কাগজে মোড়া আইইডি দেখেই এই ঘটনায় বরোদা যোগের সন্ধান পান তদন্তকারীরা। কারণ খবরের কাগজটি ছিল বরোদা থেকে প্রকাশিত। এরপর বরোদায় তদন্তে নেমে একাধিকজনকে গ্রেপ্তার করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া