adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিকে তালিকা দিচ্ছে আ.লীগ, আলোচনায় যাদের নাম

ডেস্ক রিপাের্ট : নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির করে দেওয়া সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে নিজেদের পছন্দের একটি তালিকা দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামীকাল বৃহস্পতিবার দলের পক্ষ থেকে তালিকাটি জমা দেওয়া হবে।

মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের সভাপতিমণ্ডলীর সভায় এই সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত সদস্যদের কাছে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার কারা হতে পারেন এমন যোগ্যতাসম্পন্ন পছন্দের ব্যক্তিদের নাম চান দলীয় সভাপতি শেখ হাসিনা। পরে দলীয় প্রধানের কথা মতো প্রত্যেক সভাপতিমণ্ডলীর সদস্য পাঁচজনের নাম দেন।

সভায় উপস্থিত থাকা নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশিরভাগ নেতাই প্রধান নির্বাচন কমিশনার হিসেবে পছন্দের তালিকায় রেখেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে। তিনি বর্তমানে বিশ্বব্যাংকে বিকল্প নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। সেখানে তার চাকরির মেয়াদ নভেম্বর পর্যন্ত রয়েছে। অবশ্য নতুন দায়িত্ব পেলে বিশ্বব্যাংকের চাকরি ফেলে আসতে কোনো বাধা নেই। শফিউল আলমকে ব্যক্তিগতভঅবে পছন্দ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই অনেকেই তার নাম তালিকায় রেখেছেন।

পছন্দের তালিকায় আরও রয়েছেন ড. মোহাম্মদ সাদিক। তিনি নির্বাচন কমিশন সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসির) চেয়ারম্যান হিসেবে দায়িত্বও পালন করেছেন। তিনি অসাম্প্রদায়িক চেতনাসমৃদ্ধ বলে তাকেও পছন্দের তালিকায় রাখা হয়েছে।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়াও রয়েছেন আওয়ামী লীগ নেতাদের কারও কারও তালিকায়। সাবেক আইন সচিব কাজী হাবিবুল আউয়ালও রয়েছেন তালিকায়।

জমা দেওয়া তালিকায় তিনটি নাম কমন রয়েছে বলে জানান সভাপতিমণ্ডলীর সদস্যরা। দুই প্রধান বিচারপতির নামও লিখে জমা দিয়েছেন কয়েকজন। অবশ্য দলীয় সভাপতির ইচ্ছে অনুযায়ী ওই বৈঠকে জমা দেওয়া নামগুলো নিয়ে আর আলোচনা হয়নি।

সভায় সভাপতিমণ্ডলীর সকল সদস্য জমা দেওয়া নামগুলো যাচাই বাছাই করে সার্চ কমিটির কাছে জমা দিতে অনুরোধ করেন দলীয় সভাপতিকে। আগামী বৃহস্পতিবার সার্চ কমিটির কাছে আওয়ামী লীগ তাদের পছন্দের ১০টি নাম পাঠাবেন।

বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর একাধিক সদস্য এসব তথ্য নিশ্চিত করেন।

শেখ হাসিনার সভাপতিত্বে বিকাল সাড়ে ৪টায় শুরু হওয়া এই সভা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে। সভায় সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করা, বিএনপির লবিস্ট নিয়োগ, আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম জোরদার নিয়ে আলোচনা করা হয়। সভায় সাংগঠনিক কার্যক্রম জোরদার করার নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিরা। আগামী ২১ ফেব্রুয়ারির পর থেকে নিরবিচ্ছিনভাবে সংগঠন শক্তিশালী করতে কাজ করতে বলেন তিনি।

সভায় আট বিভাগে যে আটটি টিম রয়েছে আওয়ামী লীগের ওই টিমগুলোকে সফর শুরু করতে নির্দেশ দেন দলীয় প্রধান। যেসব জেলা-উপজেলায় সম্মেলন হয়নি সম্মেলন সম্পন্ন করা কড়া নির্দেশনা দেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া