adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলি সবসময় ভারতকে জেতাবে না: গাভাস্কার

gavasস্পাের্টস ডেস্ক : বিরাট কোহলির উপর ভারতের নির্ভরশীলতা কমাতে বলেছেন দেশটির সাবেক অধিনায়ক ও কিংবদন্তি খেলোয়াড় সুনীল গাভাস্কার। তিনি বলেন, ‘কোহলির উপর ভারতের সবসময় নির্ভর করা উচিত নয়। কোহলি সবসময় ভারতকে জেতাবে না। দলের সবাইকে দায়িত্ব নিয়ে খেলতে হবে।’
 
নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৮৫ রানের অনবদ্য ইনিংস খেলে ভারতকে ৬ উইকেটের জয় এনে দিয়েছিলেন কোহলি। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। করেন মাত্র ৯ রান। আর ঐ ম্যাচে ৬ রানের হারে টিম ইন্ডিয়া।
 
এরপর তৃতীয় ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলে একাই ভারতের জয় নিশ্চিত করেন কোহলি। ১৩৪ বলে ১৫৪ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। ফলে ঐ ম্যাচে ৭ উইকেটের জয় পায় ভারত। তবে সিরিজের চতুর্থ ম্যাচে ৪৫ রানের বেশি করতে পারেননি ভারতের টেস্ট অধিনায়ক। আর ঐ ম্যাচেই ১৯ রান হার মানে টিম ইন্ডিয়া।
 
এই চার ম্যাচের ফলাফল বলছে- কোহলি বড় ইনিংস খেললেই ভারত জয় পায়, আর না খেললে ভারত হারে। তাই বুঝা যাচ্ছে, কোহলির উপর অনেক বেশি নির্ভরশীল ভারত। এটা বুঝতে পেরেছেন ভারতের সাবেক দলপতি গাভাস্কারও। কিন্তু এই চিত্রটা পছন্দ নয় গাভাস্কারের।
 
চলমান সিরিজে ভারতের মিডল ও লোয়ার-অর্ডারের ব্যাটসম্যানদের সমালোচনাও করেন গাভাস্কার। তিনি বলেন, ধোনি চার নম্বরে ব্যাটিং করতে যাচ্ছে। কিন্তু পাঁচ ও ছয় নম্বরে যারা ব্যাট করতে নামছে, তারা ব্যর্থ। তাদের উপর ভরসা করা যাচ্ছে না। কোহলি-ধোনি ব্যর্থ হলে অন্য কাউকে দলের জয় নিশ্চিত করা উচিত। যা আমরা গেল চার ম্যাচে দেখতে পেলাম না। পাণ্ডে ও যাদবের আগে অক্ষর প্যাটেলকে উপরে ব্যাট করতে পাঠানো বোকামি। দলের স্পেশালিষ্ট ব্যাটসম্যানদেরই বেশি বেশি সুযোগ দেয়া উচিত।
 
পেসারদের দায়িত্বও নিয়েও সমালোচনা করেন গাভাস্কার। তিনি বলেন, উমেশ, হার্ডিক, বুমরাহ ও কুলকার্নি ভালোভাবে নিজেদের মেলে ধরতে পারছে না। উইকেট নিলে রান বেশি দিচ্ছে, রান কম দিলে উইকেট পাচ্ছে না। আবার পেসার খারাপ করাতে বাধ্য হয়েই কেদার যাদবকে দিয়ে বল করানো হচ্ছে। এটা ভালো দিক নয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া