adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাভাইরাসে ৫ লাখ মানুষের মৃত্যুর জন্য তৈরি হচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের পর এবার করোনা ভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ফাঁস হয়েছে। ফাঁস হওয়া করোনা সম্পর্কিত মার্কিন নথি দেখে আঁতকে উঠেছেন অনেকেই। কারণ, ওই নথিতে দেখা যায়- অন্তত ৫ লাখ মানুষের মৃত্যুর জন্য তৈরি হচ্ছে মার্কিন প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস সম্পর্কিত মার্কিন নথি ফাঁস হয়েছে। ওই নথিতে উল্লেখ আছে- প্রায় ১০ কোটি করোনা আক্রান্ত রোগীর জন্য প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ৫ লাখ মৃত্যুর জন্যও তৈরি হচ্ছে তারা।

ফেব্রুয়ারিতে দ্য আমেরিকান হসপিটাল অ্যাসোসিয়েশন (এএইচএ) একটি বৈঠক আয়োজন করে। সেখানে বলা হয়, কর্তৃপক্ষ যে দাবি করছে তার চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে করোনা ভাইরাস। এতে ৪ লাখ ৮০ হাজার আমেরিকানের মৃত্যু হতে পারে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে পারে অন্তত ৪৮ লাখ মানুষ।

এসব তথ্য সামনে আসার পর আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত জনগণ। তারা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনাও করছেন। কারণ, ট্রাম্প বলে আসছেন- করোনায় মার্কিনিদের ঝুঁকি সর্বনিম্ন।

মার্কিন কর্তৃপক্ষের ওই পরিকল্পনায় বলা হয়, করোনা ভাইরাসের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন বয়স্ক ব্যক্তিরা। এছাড়া যারা এরই মধ্যে বিভিন্ন রোগে ভুগছেন তাদেরও ঝুঁকি রয়েছে। বয়স্ক ব্যক্তিরা করোনায় আক্রান্ত হলে তাদের মৃত্যুর সম্ভাবনা ১৪ দশমিক ৮ শতাংশেরও বেশি বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন : ইসরায়েলে হামলার জন্য পারমাণবিক ক্ষেপণাস্ত্র আছে ইরানের

করোনা ভাইরাসের বিস্তার সম্পর্কে হার্ভার্ড ইউনিভার্সিটির প্রফেসর মার্ক লিপসিটচ বলেন, আগামী বছরের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হবেন। তার এই পূর্বাভাসের কারণে মনে করা হচ্ছে- করোনায় আক্রান্ত রোগীর চাপ সামলাতে পারবে না যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো।

প্রসঙ্গত, শুক্রবার (৬ মার্চ) পর্যন্ত বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। এছাড়া মৃতের সংখ্যা পৌঁছেছে ৩ হাজার ৩৩৭ জনে। মৃতদের মধ্যে ৩ হাজার ৭০ জনই চীনের বাসিন্দা। বাকি দেশগুলোতে মারা গেছেন ২৬৭ জন, যাদের মধ্যে ইরান ও ইতালির নাগরিকদের সংখ্যাই বেশি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া