adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জরুরি সহায়তা হিসেবে আফগানিস্তানকে ৩ কোটি ১০ লাখ ডলার দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানকে জরুরি সহায়তা হিসেবে ৩ কোটি ১০ লাখ ডলার দিচ্ছে এশিয়ার পরাশক্তি চীন। একই সঙ্গে কাবুলে খাদ্য সামগ্রী ও ৩০ লাখ করোনা ভাইরাস প্রতিরোধী টিকার ডোজও পাঠাবে বেইজিং।

বুধবার (৮ সেপ্টেম্বর) আফগানিস্তানের প্রতিবেশী রাষ্ট্রসমূহের এক বৈঠকে প্রতিশ্রুতিটি দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।
আফগান ভূখণ্ডের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আলোচনা ও করণীয় নির্ধারণে আয়োজিত সেই অনলাইন বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির সীমান্তবর্তী ৬ রাষ্ট্র- চীন, পাকিস্তান, উজবেকিস্তান, ইরান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সরকারের প্রতিনিধিবৃন্দ।

গুরুত্বপূর্ণ সেই বৈঠকে আফগানিস্তান থেকে তড়িঘড়ি করে সেনাবাহিনীকে সরিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেন ওয়াং ই। তিনি বলেছেন, আফগানিস্তানে অভিযান শুরুর দিন থেকে সেনা প্রত্যাহার পর্যন্ত ২০ বছর যাবত সেখানে ধ্বংসযজ্ঞ চালিয়েছে মার্কিন বাহিনী।

তিনি আরও বলেন, আমরা আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে প্রস্তুত। দেশটিতে বর্তমানে যে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে, তাতে বিশ্বের অন্যান্য রাষ্ট্রেরও উচিৎ সাধারণ আফগানদের পাশে দাঁড়ানো।

যদিও আফগানিস্তানে অর্থ ও ত্রাণ সহযোগিতা পাঠানোর প্রতিশ্রুতি ও বিশ্ববাসীকে আফগানদের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেও দেশটির নতুন সরকারকে স্বীকৃতি প্রদান প্রসঙ্গে সেই বৈঠকে কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি।

গত মঙ্গলবার (৭ আগস্ট) আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার গঠন করেছে তালেবান। সেই সরকারের প্রধান হিসেবে নেতৃত্ব দিচ্ছেন তালেবান বাহিনীর শীর্ষ ধর্মীয় নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা। অন্যান্য নির্বাহী সদস্যের মধ্যে রয়েছেন- মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ (প্রধানমন্ত্রী), সিরাজউদ্দিন হাক্কানি (স্বরাষ্ট্রমন্ত্রী), আব্দুল গনি বারাদার (উপ প্রধানমন্ত্রী), এবং মোহাম্মদ ইয়াকুব (প্রতিরক্ষামন্ত্রী)।

২০ বছর আফগানিস্তানে দ্বিতীয় দফায় সরকার গঠন করল তালেবান। ১৯৯৬ সালে প্রথমবার সরকার গঠন করেছিল কট্টর ইসলামপন্থি এই গোষ্ঠী, যার উৎখাত হয়েছিল ২০০১ সালে দেশটিতে মার্কিন-ন্যাটো বাহিনীর অভিযানের সময়।

চলতি বছর মে থেকে আফগানিস্তান দখলের অভিযান শুরু করে তালেবান বাহিনী এবং মাত্র তিন মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের ৩৩টি নিজেদের দখলে নেওয়ার পর গত ১৫ আগস্ট কাবুলও দখল করে তারা।

গত জুন মাসে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে দেখা করেছিল তালেবান প্রতিনিধি দল। সেই সাক্ষাতে চীনের কাছে তালেবান বাহিনীর প্রতি সমর্থন ও স্বীকৃতি চেয়েছিলেন প্রতিনিধিরা।

ওয়াং ই তখন সরাসরি কোনো প্রতিশ্রুতি দেননি; তবে বলেছিলেন, আফগানিস্তানের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি চীনের পূর্ণ সম্মান আছে।

সম্প্রতি আফগানিস্তান প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে বৈঠক করেছেন ওয়াং ই। সেই বৈঠকে তিনি বলেছেন, আফগানিস্তান বর্তমানে শাসনতান্ত্রিক ও সামাজিকভাবে ব্যাপক রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে। এই অবস্থায় সবারই উচিত, এই দেশটির পাশে থাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া