adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ইয়াস’, আঘাত হানতে পারে, উপকূলে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ‘ইয়াস’ সুপার সাইক্লোন হয়ে আগামী ২৬ মে উপকূলে আঘাত হানতে পারে। সেজন্য পুরো উপকূলীয় এলাকায় সতর্কতা জারি করা হবে। একইসঙ্গে ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতিও নেয়া হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শনিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

লঘুচাপটি বর্তমানে বঙ্গোপসাগরের আন্দামান নিকোবর দীপপুঞ্জের কাছাকাছি আছে। ২৬ মে ভূমিতে আঘাত করার সম্ভাবনা রয়েছে। ভূমিতে ওঠার সময় এর গতিবেগ ১২০ থেকে ১৯০ কিলোমিটার হতে পারে। দিক পরিবর্তন করলে এটি ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে যাবে। আর সোজাসুজি এলে বাংলাদেশের খুলনায় আঘাত হানবে।

যেহেতু ইয়াস এখন পর্যন্ত লঘুচাপ হয়ে আছে, তাই এটি নিয়ে এখনি আতঙ্ক কিংবা শঙ্কার কিছু নেই জানিয়ে মন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় এগোনের সময় প্রতি মুহূর্তে দিক পরিবর্তন করে। দিক পরিবর্তনের সঙ্গে-সঙ্গে নতুন নতুন এলাকা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। সেজন্য আমরা আমাদের পুরো উপকূলকে সতর্ক করব, প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করব।

প্রতিমন্ত্রী বলেন, এটি এখন লঘুচাপ অবস্থায় আছে। আগামীকালকের মধ্যে সুস্পষ্ট লঘুচাপ হবে, এরপর ২৩ থেকে ২৪ মের মধ্যে নিম্নচাপ হবে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় হবে। অন্যান্য বারের মতো এটা সুপার সাইক্লোন হয়ে আঘাত হানতে পারে।

‘এখন পর্যন্ত এর ডিরেকশন ভারতের উডিশা ও পশ্চিমবঙ্গের দিকে। এটি যে অবস্থায় আছে, সেখান থেকে যদি সোজাসুজি আসে তবে আমাদের খুলনা বিভাগ আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। এটা জানার পর আমরা আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছি’- বলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া