adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা পরীক্ষার জন্য খালেদা জিয়ার নমুনা নেওয়া হলো

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বাড়তি সতর্কতা হিসেবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করোনা পরীক্ষার নমুনা নেওয়া হয়েছে। শনিবার (১০ এপ্রিল) বিকাল ৩টার দিকে রাজধানীর গুলশানের বাসভবন ফিরোজায় তিনি এ নমুনা দেন।

জানা গেছে, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের পরামর্শে করোনার নমুনা নেওয়া হয়। বিকাল ৩টার দিকে ল্যাবএইডের টেকনোলজিস্ট মো. সবুজ তার বাসায় প্রবেশ করেন। এর কিছুক্ষণ পর খালেদা জিয়ার ভাগ্নে ডা. মামুনও বাসায় যান। এ সময় তার উপস্থিতিতে খালেদা জিয়ার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ এবং ডায়াবেটিস পরীক্ষার জন্য রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

জানা গেছে, করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে গুলশানের বাসা ফিরোজায় অবস্থান করছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বাসার বাইরে থেকে এখন কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এমনকি নিকটাত্মীয়দের আসা-যাওয়াও সীমিত করা হয়েছে।

সূত্র মতে, দেশে আবারো করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ব্যক্তিগত চিকিৎসকদের পরামর্শে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া স্বাস্থ্য সুরক্ষার দিকে অধিক মনোযোগী হয়েছেন। তার বাসার নিচতলা থেকে শুরু করে দ্বিতীয়তলা পর্যন্ত প্রতিদিন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি জীবাণুনাশক ছিটানো হয়। এছাড়া কাজের মেয়ে ফাতেমা ও একজন নার্স ছাড়া আর কাউকে তার ধারেকাছে যেতে দেয়া হয় না। আর তারাও স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে খাবার ও ওষুধ সেবনসহ বিভিন্ন কাজে সহযোগিতা করে থাকেন।

বাসায় থাকা বিভিন্ন উপকরণের সাহায়্যে প্রতিদিনই খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ওষুধ সেবন করানো হচ্ছে। তাকে চিকিৎসা সহায়তা দিতে বাসায় সার্বক্ষণিকভাবে রয়েছেন একজন নার্স। যিনি লন্ডন প্রবাসী তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে কথা বলে খালেদা জিয়াকে নিয়মিত ওষুধ সেবন করান। আর ওষুধ সেবনের ক্ষেত্রে কোন সমস্যা মনে করলে ওই নার্স ডা. জোবাইদা রহমানের সঙ্গে কথা বলেন। তখন ডা. জোবাইদা রহমান খালেদা জিয়ার চিকিৎসা বোর্ডে থাকা বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান দেন।

সূত্র জানায়, কাজের মেয়ে ফাতেমা ও নার্সকে খালেদা জিয়ার কক্ষে যেতে হলে পাশের আরেকটি কক্ষে জীবাণুনাশক ব্যবহারসহ পরিষ্কার পরিচ্ছন্ন হওয়ার পাশাপাশি ব্যক্তিগত সুরক্ষা পোশাক পরতে হয়। এছাড়া খাবার ও ওষুধ সেবনের ক্ষেত্রেও অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হয়। কোন প্রয়োজন ছাড়া তারাও খালেদা জিয়ার কক্ষে যান না।

৩ দফায় ৬ মাস করে শর্তসাপেক্ষে সাময়িক মুক্তির পর গুলশানের বাসা ফিরোজায় ১৩ মাস কাটিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এক মুহূর্তের জন্যও তিনি বাসা থেকে বের হননি। তবে তিনি চেয়েছিলেন লন্ডনে গিয়ে উন্নত চিকিৎসা নিতে। কিন্তু সরকারের অনুমতি না পাওয়ায় এবং নতুন করে আবারও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তিনি এখন কঠোর স্বাস্থ্যবিধি মেনে বাসায় অবস্থান করছেন। এমনকি চিকিৎসার জন্য দেশের কোন হাসপাতালেও যাচ্ছেন না। অবশ্য সাময়িক কারামুক্তির পর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া যাতে বাসায় অবস্থান করেই প্রয়োজনীয় চিকিৎসাসেবা পেতে পারেন সে ব্যবস্থা আগেই করে রাখা হয়। তার মেডিক্যাল বোর্ডের পরামর্শে গুলশানের বাসা ফিরোজায় হাসপাতালের পরিবেশ সৃষ্টি করা হয়।

গুলশানের বাসা ফিরোজার দ্বিতীয় তলায় খালেদা জিয়ার শয়ন কক্ষের পাশের আরেকটি বড় কক্ষে তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় যাবতীয় যন্ত্রপাতি বসানো হয়। আগে থেকেই তার বাসায় চিকিৎসক ও একান্ত আপনজন ছাড়া প্রবেশাধিকার ছিল সংরক্ষিত। এখন স্বজনদের প্রবেশাধিকারও সীমিত করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া