adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে একজন খুনি, সেটা আমি বিশ্বাস করি: জাে বাইডে

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুনি আখ্যা দিয়ে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন গোয়েন্দা সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনের ওপর ভিত্তি করে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন এই হুঁশিয়ারি দেন।

সম্প্রতি মার্কিন এক গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাবিত করার চেষ্টা চালিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই প্রতিবেদন সামনে আসার পর বেশ ক্ষেপে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এর জন্য মূল্য দিতে হবে। গত ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত ১৫ পৃষ্ঠার এক প্রতিবেদনে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তপেক্ষপের অভিযোগ তোলা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, জো বাইডেনের সম্পর্কে বিভ্রান্তিমূলক বা অসমর্থিত অভিযোগ ছড়িয়েছিল মস্কো।

রাশিয়ার গোয়েন্দা সংস্থার সাথে যুক্ত কিছু ব্যক্তি ট্রাম্প প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে এবং প্রচারমাধ্যমগুলোতে বাইডেনবিরোধী প্রচারণার জন্য কাজ করেছিলেন। এছাড়া রাশিয়া তখন ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়ানোর চেষ্টা করেছিল বলেও অভিযোগ উঠেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, এসব কিছু পুতিন জানতেন এবং তিনি নিজেই হয়তো এই বিষয়টি পরিচালনা করেছেন। এর আগেও ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে অভিযোগ রয়েছে।

এ ঘটনায় বুধবার (১৭ মার্চ) এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে বাইডেন নিশ্চিত হস্তক্ষেপের বিষয়ে মূল্য দিতে হবে বলে তিনি পুতিনকে হুঁশিয়ারি দিয়েছেন।

জর্জ স্টিফেনোপোলাসের কাছে দেওয়া সাক্ষাতকারে বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেন, তাকে মূল্য দিতে হবে। তিনি জানান, পুতিনের সঙ্গে তার দীর্ঘ সময় কথা হয়েছে। সে সময় তিনি বলেছেন, ‘আপনি (পুতিন) আমাকে চেনেন এবং আমিও আপনাকে চিনি। এমন কিছু ঘটেছে সেটা যদি নিশ্চিত হই তবে এর জন্য প্রস্তুত থাকবেন।’

এর আগে ২০১৮ সালের মার্চে রাশিয়ার সাবেক গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে সালিমবুরিকে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়। এছাড়া রুশ সরকারের বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকেও সম্প্রতি বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছে। এসব ঘটনা পুতিনের নির্দেশে হয়েছে বলে অভিযোগ উঠলেও বার বারই তা অস্বীকার করে আসছে মস্কো।

বাইডেন কি বিশ্বাস করেন যে পুতিন একজন খুনি? এসব প্রসঙ্গ তুলে জানতে চাওয়া হলে বাইডেন বলেন, ‘আমি বিশ্বাস করি তিনি একজন খুনি।’

নির্বাচনে হস্তক্ষেপের ঘটনায় পুতিনের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হতে পারে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি বাইডেন। তবে ধারণা করা হচ্ছে যে, আগামী সপ্তাহে মস্কোর বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া