adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাঙনের মুখে রুসেফের জোট সরকার

vasonerআন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলে প্রেসিডেন্ট দিলমা রুসেফের ক্ষমতাসীন জোট সরকার থেকে সরে গেছে দেশটির সবচেয়ে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি)। মঙ্গলবার জোট থেকে সরে যাওয়ার এ ঘোষণা দেওয়া হয়। এর ফলে রুসেফের বিরোধীদের হাতে তাকে অভিশংসনের মুখোমুখি করার ক্ষমতা আরো বাড়ল।
 
মঙ্গলবার পিএমডিবির নেতাদের বৈঠকে জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত পাস হয়। একই সঙ্গে জোটে থাকা পিএমডিবির ছয় মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এর মাত্র এক দিন আগে পিএমডিবির নেতা পর্যটনমন্ত্রী হেনরিক এদুয়ার্দো আলভস পদত্যাগ করেছিলেন।
 
সিনেটর রোমেরিও জুকা এক টুইটার বার্তায় বলেন, ‘ঐতিহাসিক বৈঠকে দিলমা সরকার থেকে সমর্থন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
 
পিএমডিবির এক নেতা লিওনার্দো কোয়ানতাও বলেছেন, দিলমা রুসেফের সরকার পরিচালনার নীতির কারণে তারা সরে যেতে বাধ্য হচ্ছেন।
 
তিনি বলেন, ব্রাজিলের নানা উৎপাদন ও আর্থিক খাত এখন আর দিলমা রুসেফকে সমর্থন করে না। তার নীতির কারণে দেশে ব্যাপক হারে বেকারত্ব বাড়ছে, দুর্নীতি বাড়ছে।
 
দুর্নীতির অভিযোগে জর্জরিত দিলমা রুসেফ সরকারের জন্য এখন ক্ষমতায় থাকা কঠিন হয়ে পড়তে পারে। পিএমডিবি জোট থেকে সরে দাঁড়ানোয় রুসেফ বিরোধীদের জোট আরো শক্তিশালী হবে। সেই সঙ্গে দুর্নীতির অভিযোগে রুসেফের অভিশংসনের মুখোমুখি হওয়ার আশঙ্কা আরো বাড়ছে। এপ্রিলের মাঝামাঝি সময়েই সিনেটে এ নিয়ে ভোটাভুটি হবে বলে ধারণা করা হচ্ছে। সিনেট এতে সমর্থন দিলে দিলমা রুসেফ ১৮০ দিনের জন্য নিষিদ্ধ হতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া