adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :ইহুদিবাদী ইসরাইলকে কিছুতেই স্বীকৃতি দেবে না ইন্দোনেশিয়া। মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়া।

যদিও ইন্দোনেশিয়া খুব শিগগিরই ইসরাইলকে স্বীকৃতি দিতে যাচ্ছে বলে জেরুজালেম পোস্টসহ দেশটির বেশ কয়েকটি গণমাধ্যম খবর প্রকাশ করেছে। খবর জাকার্তা পোস্টের।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসরাইলের সঙ্গে আমাদের সম্পর্ক প্রতিষ্ঠার কোনো সম্ভাবনা নেই এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কখনোই ইসরাইলের সঙ্গে যোগাযোগ করেনি। ফিলিস্তিন ইস্যুতে ইন্দোনেশিয়ার যে পররাষ্ট্র নীতি রয়েছে তা মূলত দেশের সংবিধান অনুসরণ করেই পরিচালিত হচ্ছে।

মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ সম্প্রতি ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। আরও কয়েকটি মুসলিম দেশ সেই পথে এগোচ্ছে। সেই সূত্র ধরে ইসরাইলের ইংরেজি দৈনিক জেরুজালেম পোস্ট অজ্ঞাত এক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে বলেছে, ওমান এবং ইন্দোনেশিয়া আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে পারে।

এরপর ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়া দেশটির অবস্থান পরিস্কার করেন।

ইসরায়েলি গণমাধ্যমে আরও বলা হয়, ইন্দোনেশিয়া এবং ওমান ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে আলোচনা অনেক দূর এগিয়ে নিয়েছে।

আগামী ২০ জানুয়ারি ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনোল্ড ট্রাম্প ক্ষমতা থেকে বিদায় নেয়ার আগেই দেশ দুটি ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে পারে।

দীর্ঘদিন ধরে ইন্দোনেশিয়া ফিলিস্তিনের জনগণ এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থক। দেশটি সবসময় ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের সম্পর্ক প্রতিষ্ঠার কথা নাকচ করে এসেছে।

গত ৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভাষণ দেয়ার সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ফিলিস্তিনের প্রতি তার দেশের অকুণ্ঠ সমর্থনের কথা পূর্ণব্যক্ত করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া