adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে – যত্রতত্র জীবাণুনাশক ছিটানো ক্ষতিকর

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণের শুরু থেকেই দেশে দেশে রাস্তাঘাটসহ যত্রতত্র জীবাণুনাশক ছিটানোর কার্যক্রম চোখে পড়ার মতো। কিন্তু এসব জীবাণুনাশক কভিড-১৯ এর জীবাণু বিতাড়িত করতে পারে না, বরং আরও স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ ব্যাপারে প্রমাণাদি তুলে ধরে ডব্লিউএইচও জানিয়েছে, বস্তুসমূহের পৃষ্ট দেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ও জীবাণুমুক্ত রাখা ভাইরাস থেকে রক্ষার উপায় হতে পারে। তবে গণহারে জীবাণুনাশক ছিটানোর কোনো ফায়দা নেই।

বিষয়টির ব্যাখ্যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, “কভিড-১৯ ভাইরাস বা অন্যান্য রোগ জীবাণু নিধনে বাইরের খোলা জায়গা, রাস্তাঘাট বা হাটবাজারে জীবাণুনাশক ছিটানো বা জীবাণুনাশক দিয়ে ধূমায়িত করতে বলা হয়নি। কেননা জীবাণুনাশক ময়লা-আবর্জনার কারণে নিষ্ক্রিয় হয়ে পড়ে।”

“সকল সারফেসে ছিটানো জীবাণুনাশক যতটা সময় থাকলে জীবাণু অকার্যকর হতে পারে ততটা সময় বিদ্যমান থাকতে পারে না।”

ডব্লিউএইচও জানিয়েছে, রাস্তাঘাট ও ফুটপাতগুলোতে কভিড-১৯ এর ‘আধার’ হিসেবে বিবেচনা করা হয় না। বরং অহেতুক জীবাণুনাশক ছিটানো ‘মানুষের স্বাস্থ্যের ওপর মারাত্মক ঝুঁকির’ কারণ হতে পারে। ‘মানুষের শরীরেও জীবাণুনাশক ছিটানোও’ বারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

“এটা শারীরিক ও মানসিকভাবে ক্ষতির কারণ হতে পারে। ড্রপলেট বা সংস্পর্শের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে ব্যক্তির যে সক্ষমতা জীবাণুনাশক ছিটিয়ে সে সম্ভাবনাও কমানো যাবে না।”

ছিটানো জীবাণুনাশকে থাকা ক্লোরিন বা অন্যান্য বিষাক্ত রাসায়নিক উপাদান চোখ, ত্বকে জ্বালা যন্ত্রণা, মাংসপেশির অসুখ, অন্ত্রে ক্ষতির কারণ হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাসা-বাড়ির ভেতরের জায়গাগুলোর সারফেসেও পদ্ধতিগত জীবাণুনাশক ছিটানো ও জীবাণুনাশক দিয়ে ধূমায়িত করা নিয়েও সতর্ক করেছে ডব্লিউএইচও। এসব জায়গায় ‘সরাসরি’ জীবাণুনাশক ছিটানোর কোনো ফল পাওয়া যায়নি বলে একটি গবেষণায় দেখা গেছে বলে জানিয়েছে বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি।

“যদি জীবাণুনাশক প্রয়োগ করতেই হয় তাহলে কাপড় বা অন্য কিছু জীবাণুনাশকে ভিজিয়ে মোছা উচিত।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া