adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনো কাজ পাননি রানা প্লাজার তিগ্রস্তরা

ডেস্ক রিপোর্ট : রানা প্লাজা ধসের ঘটনার শিকার হয়েও যারা বেঁচে গিয়েছেন তাদের অধিকাংশই এখনো তাদের স্বাভাবিক কর্মজীবনে ফিরতে পারেননি। এর প্রধান দুটি কারণ হলো ওই ঘটনাজনিত শারীরিক ও মানসিক সমস্যা।
গত বছর ২৪ এপ্রিল ঢাকার কাছে সাভারে রানা প্লাজা নামের বহুতল ভবন ধসে পড়ে এক হাজার ১০০-এর বেশি লোক নিহত হন- যার অধিকাংশই ভবনটিতে থাকা গার্মেন্টস কারখানার শ্রমিক। প্রায় দুই হাজার ৪০০ লোককে ভবনের ধ্বংসস্তুপ থেকে বের করা হয় – যাদের অনেকেই অঙ্গহানির শিকার হন। এটি বাংলাদেশের ইতিহাসে কোনো শিল্পকারখানায় সবচাইতে বড় দুর্ঘটনা।
সেই ঘটনার এক বছর পূর্তি উপলে প্রকাশিত এই জরিপটি চালিয়েছে অ্যাকশনএইড – আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওসহ দুটি প্রতিষ্ঠানের সহযোগিতায়।
সোমবার ঢাকায় প্রকাশিত জরিপটির রিপোর্টে বলা হয়, ওই ঘটনার পর বেঁচে যাওয়া মোট এক হাজার ৪৩৬ জনের ওপর জরিপ চালিয়ে তারা দেখেছেন – তাদের মধ্যে ৭৩ দশমিক সাত শতাংশই এখনো কোনো কাজে ফিরতে পারেননি।
এর কারণ হিসেবে প্রায় ৬৪ শতাংশ েেত্র শারীরিক সমস্যা, এবং প্রায় ২৪ শতাংশ েেত্র মানসিক বিপর্যয়জনিত (ট্রমা) সমস্যার কথা উল্লেখ করা হয়েছে। প্রায় সাড়ে সাত শতাংশ েেত্র দেখা গেছে নিয়োগদাতারা রানা প্লাজা ধসের শিকার এমন লোকদের চাকরি দিতে চান না।
জরিপে আরো বলা হয়, অধিকাংশ শ্রমিককে নানা শারীরিক সমস্যা নিয়ে এখনো চিকিৎসকের কাছে নিয়মিত যেতে হচ্ছে। কেউ এখনো এক পয়সাও তিপূরণ পাননি
জরিপে বলা হয়, ঘটনার পর এক বছর পার হতে চললেও ওই ঘটনার শিকার যারা হয়েছিলেন তারা বা তাদের পরিবারের সদস্যরা এখনো কোনো তিপূরণ পাননি। তবে অনেকেই প্রধানমন্ত্রীর তহবিলসহ বিভিন্ন উৎস থেকে থেকে আর্থিক সহায়তা পেয়েছেন। এর মধ্যে বাংলাদেশে উৎপাদিত পোশাকে ক্রেতা বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ড এবং আইএলও মতো কিছু আন্তর্জাতিক সংস্থা রয়েছে।
রানা প্লাজা ধসের পর পরই প্রধানমন্ত্রীর দফতরে এ বিষয়ে তহবিল সংগ্রহ শুরু হয় যাতে অনেক ব্যক্তি এবং প্রতিষ্ঠান অর্থ দান করেন। এখন পর্যন্ত এই তহবিলে ১০০ কোটি টাকারও বেশি অর্থ তোলা হয়েছে। কিন্তু কয়েকটি ধাপে আর্থিক সহায়তা হিসেবে শ্রমিকদের দেয়া হয়েছে মাত্র ২৩ কোটি টাকা।
তবে সরকারের দিক থেকে হতাহত শ্রমিকদের পরিবারকে যে অর্থ দেয়া হয়েছে- শ্রমিকনেতারা বলছেন, সেটি তিপূরণ নয়। শ্রমিকদের তিপূরণের জন্য আন্তর্জাতিক শ্রমসংস্থা বা আইএলও’র তত্ত্বাবধানে যে ‘রানাপ্লাজা ডোনার ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে তার মূল ল্য হচ্ছে বিদেশী পোশাক ব্র্যান্ড এবং ক্রেতাদের কাছ থেকে অর্থ উত্তোলন করা।
এক বছর পরও রানা প্লাজার শ্রমিকরা কেন তাদের পাওনা তিপূরণ পেলেন না? শ্রম অধিকার নিয়ে গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অফ লেবার স্টাডিজ বা বিল্সের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ বলেন, “তিপূরণ সংক্রান্ত উপযুক্ত আইনি কাঠামো এবং সময়মত উদ্যোগ নেবার অভাবই এর প্রধান কারণ। তিপূরণ দেবার বিষয়ে বিদেশী ক্রেতাদের দিক থেকে প্রত্যাশিত সাড়া পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ইন্ড্রাসটিঅল-এর বাংলাদেশ শাখা। এ নিয়ে ঢাকায় তারা একটি মানববন্ধন কর্মসূচিও পালন করেছে।
শ্রমিক নেতারা বলছেন, শ্রমিকদের তিপূরণ দেবার জন্য রানা প্লাজা ডোনার ট্রাস্ট ফান্ডে এখনো পর্যন্ত ল্যমাত্রার অর্ধেক অর্থও আসেনি। ইন্ডাস্ট্রিঅলের নেতা রায় রমেশ বলছেন, ট্রাস্ট ফান্ডে ৪০ মিলিয়ন ডলারের ল্যমাত্রা নির্ধারণ করা হলেও এখনোপর্যন্ত ১৭ মিলিয়ন ডলার এসেছে বা প্রতিশ্রুতি রয়েছে। এটিকে হতাশাজনক বলে বর্ণনা করেন শ্রমিক নেতা রায় রমেশ।
রানা প্লাজা ধসের ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের পরিবারগুলোর ৭৮৬ জন সদস্য এবং ওই ঘটনার শিকার হয়ে যারা বেঁচে গেছেন তাদের মধ্যে এক হাজার ৪৩৬ জনের ওপর এই জরিপটি চালায় অ্যাকশন এইড।
রানা প্লাজা ডোনার ট্রাস্ট ফান্ড এর আওতায় তিপূরণ পাবার ল্েয নিহত শ্রমিকদের পরিবার এবং আহত শ্রমিকরা এরই মধ্যে নাম নিবন্ধন শুরু করেছেন। মার্চ মাস থেকে শুরু হওয়া এই নিবন্ধন প্রক্রিয়া আগামী দুইমাস চলবে। এরপর হিসেব- নিকাশ করে অর্থ সহায়তার পরিমান নির্ধারণ করা হবে।
তৈরি পোশাকশিল্প বিষয়ক গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন ট্রাস্ট ফান্ডের আওতায় যে অর্থ দেয়া হবে সেটা তিপূরণ কিনা এবং এর আইনগত ভিত্তি কি হবে সেটি নিয়ে বিদেশী ক্রেতাদের ধারণা স্পষ্ট নয়।
এখনো পর্যন্ত ট্রাস্ট ফান্ডে যে ১৭ মিলিয়ন ডলার এসেছে তার বেশিরভাগই দিয়েছে ইউরোপীয় ক্রেতারা। আমেরিকার ক্রেতাদের মধ্যে শুধু ওয়ালমার্ট রয়েছে বলে শ্রমিক নেতারা জানিয়েছেন।
গত বছর ২৪ এপ্রিল ঢাকার কাছে সাভারে রানা প্লাজা নামের বহুতল ভবন ধসে পড়ে এক ১০০-এর বেশি লোক নিহত হন – যারা মধ্যে বেশিরভাগই ছিলেন ওই ভবনটিতে থাকা পাঁচটি পোশাক কারখানার শ্রমিক। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া