adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বয়স লুকানোর অপরাধে আইসিসি কেড়ে নিচ্ছে শহীদ আফ্রিদির দ্রততম সেঞ্চুরির রেকর্ড

স্পোর্টস ডেস্ক : ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। ওই ইনিংস খেলার মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন তিনি। সেই সাথে ওয়ানডেতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের রেকর্ডও দখলে নিয়েছিলেন এই পাকিস্তানি ক্রিকেটার। ওইদিন আফ্রিদির বয়স ছিল ১৬ বছর ২১৭ দিন।

২০১৪ সালে আফ্রিদির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভেঙেছিলেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। ৩৬ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। ২০১৫ সালে কোরি অ্যান্ডারসনের রেকর্ড ভেঙেছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ৩১ বলে সেঞ্চুরি করেছিলেন সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার।

বর্তমানে ওয়ানডেতে ডি ভিলিয়ার্স দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের মালিক হলেও সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের রেকর্ড শহীদ আফ্রিদির দখলেই আছে। কিন্তু এই রেকর্ড হয়তো কেড়ে নিতে পারে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সম্প্রতি শহীদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ প্রকাশিত হয়েছে। এই বইয়ে আফ্রিদি এমন অনেক তথ্য প্রকাশ করেছে যা অবাক করার মতো। বইতে আফ্রিদি স্বীকার করেছেন, ওই রেকর্ড গড়ার দিন তার বয়স ছিল ১৯ বছর। আফ্রিদির এমন স্বীকারোক্তির পর নড়েচড়ে বসেছে আইসিসি। গণমাধ্যমে খবর বেরিয়েছে, আইসিসি হয়তো আফ্রিদির এই রেকর্ড কেড়ে নিতে পারে।

আফ্রিদির এই রেকর্ড যদি কেড়ে নেয়া হয় তাহলে ওয়ানডেতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হবে আফগানিস্তানের উসমান ঘানি। ১৭ বছর ২৪২ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন তিনি। ওয়ানডেতে কম বয়সে সেঞ্চুরি করার দিক থেকে প্রথম দশে আছেন বাংলাদেশের চার খেলোয়াড়। তারা হলেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, এনামুল হক বিজয় ও নাসির হোসেন। -ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2019
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া