adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক স্ত্রীর ‘সাক্ষাত চান’ বিমান ছিনতাইকারী!

BIMANআন্তর্জাতিক ডেস্ক : একটি মিশরীয় উড়োজাহাজকে ‘বোমার ভয় দেখিয়ে’ সাইপ্রাসে নিয়ে যাওয়ার পর অধিকাংশ যাত্রীকে ছেড়ে দিয়েছে ছিনতাইকারী, যিনি ‘ব্যক্তিগত সম্পর্কের হতাশা থেকে’ এই কাণ্ড ঘটিয়েছেন বলে কর্তৃপক্ষের ধারণা।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স লিখেছে, ওই ছিনতাইকারী তার সাবেক স্ত্রীর সঙ্গে কথা বলতে চেয়েছেন। সাইপ্রাসের নাগরিক সেই নারী ইতোমধ্যে লারনাকা বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস আনাস্তাসিয়াদেস সাংবাদিকদের বলেন, এটা সন্ত্রাসবাদ জাতীয় কোনো ঘটনা নয়।”

এ ঘটনায় কোনো নারীও আছেন কি না জানতে চাইলে প্রেসিডেন্ট বলেন, “সব ঘটনাতেই একজন থাকে।”  

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টায় আলেকজান্দ্রিয়া থেকে রওনা হয়ে কায়রো যাওয়ার পথে ইজিপ্টএয়ারের অভ্যন্তরীণ রুটের ফ্লাইটটি ছিনতাই হয়।

এয়ারবাস এ৩২০ মডেলের ওই উড়োজাহাজে ৮১ জন যাত্রী ছিলেন বলে বিবিসির খবর। তবে রয়টার্স লিখেছে, ক্রু ও যাত্রী মিলিয়ে সেখানে ৬৭ জন ছিলেন।

ছিনতাই হওয়ার পর ফ্লাইট এমএস ১৮১ কে সাইপ্রাসে নিয়ে দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর লারনাকার বিমানবন্দরে নামতে বাধ্য করা হয়।  

ওই বিমানের পাইলট ওমর আল-জামালের বরাত দিয়ে মিশরের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীদের মধ্যে থেকেই একজন উঠে এসে বিস্ফোরক বেল্ট দেখিয়ে হুমকি দেয় এবং লারনাকায় নামতে বাধ্য করে।

অবশ্য সেই ছিনতাইকারীর বেল্টে সত্যিই বিস্ফোরক আছে কি না- তা নিশ্চিত করতে পারেননি সাইপ্রাসের কর্মকর্তারা।

সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সঙ্গে প্রাথমিক আলোচনার পর ক্রু ও চার বিদেশি যাত্রীকে রেখে ছিনতাইকারী বাকিদের ছেড়ে দেয় বলে ইজিপ্টএয়ার এক টুইটে জানায়।

এরপর স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিওতে ওই উড়োজাহাজ থেকে যাত্রীদের নেমে একটি বাসে উঠতে দেখা যায়।

এই পরিস্থিতিতে লারনাকা বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ করে দিয়ে সাইপ্রাসমুখী সব বিমানকে অন্য দিকে পাঠিয়ে দেওয়া হয় বলে বিবিসি জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, ওই ছিনতাইকারীকে ইব্রাহীম সামাহ নামের এক ব্যক্তি হিসেবে সনাক্ত করেছে মিশরীয় গণমাধ্যমগুলো। তবে তার বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

বিমানের যাত্রীদের মধ্যে আটজন ব্রিটিশ এবং দশজন আমেরিকান নাগরিক থাকলেও ঠিক কাদের জিম্মি করে রাখা হয়েছে তা এখনো প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া