adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে শফিক রেহমান

index_110839ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ ও হত্যার পরিকল্পনার মামলায় দশ দিনের রিমান্ড শেষে প্রবীণ সাংবাদিক শফিক রেহমানের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ঢাকা সিএমএম আদালত। ২৭ এপ্রিল বুধবার বিকালে ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট রায়হানুল ইসলাম এই আদেশ দেন।

এদিকে কারাগারে পাঠানোর আদেশের পর দৈনিক যায়যায় দিন পত্রিকার সাবেক এ সম্পাদকের পক্ষে রাজধানীর বারডেম বা বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা, কারাগারে ডিভিশন এবং স্ত্রী ও আইনজীবীরা কথা বলার আবেদন করেন আইনজীবীরা।

ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মাসুদ জামান শুনানি শেষে ওই আবেদন সম্পূহের মধ্যে চিকিৎসা এবং ডিভিশনের বিষয়ে কারাকর্তৃপক্ষকে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। এছাড়া তার স্ত্রী এবং চারজন আইনজীবীকে আদালত ১৫ মিনিট করে কথা বলার নির্দেশ দেন।

এর আগে এদিন দুপুরে পুনরায় নেয়া পাঁচ দিনের রিমান্ড শেষে এ সাংবাদিককে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সিনিয়র সহকারী পুলিশ কমিশনার হাসান আরাফাত।

তদন্ত কর্মকর্তা রিমান্ড ফেরত আবেদনে উল্লেখ করেন, আসামি শফিক রেহমান সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা ষড়যন্ত্রের মামলায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। রিমান্ডে নিয়ে আসামির বাড়ি থেকে গুরুত্বপূর্ণ তথ্যসংবলিত একটি ফাইল উদ্ধার করা হয়েছে। তিনি স্বীকার করেছেন, এ মামলায় এজাহারনামীয় আসামি মোহাম্মদ উল্লাহ মামুনের যুক্তরাষ্ট্রের বাসায় তিনিসহ কয়েকজন বিএনপি নেতা ও এফবিআইয়ের এজেন্ট রবার্টের সঙ্গে জয়কে অপহরণে ও হত্যা ষড়যন্ত্রে একাধিকবার বৈঠক করেন। আসামি স্বীকার করেছেন, যুক্তরাষ্ট্র থেকে ফিরে তিনি বিএনপির কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতার সঙ্গেও এ বিষয়ে বৈঠক করেন। তার দেয়া তথ্য যাচাই বাছাই চলছে। প্রয়োজনের আবার তাকে রিমান্ডে নেয়ার প্রয়োজন হতে পরে। তাই এ পর্যায়ে তিনি জামিনে মুক্তি পেলে তদন্তে বিঘœ ঘটবে। তাই তাকে কারাগারে রাখা প্রয়োজন।

আসামিপক্ষে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়াসহ কয়েকজন আইনজীবী জামিনের প্রার্থনা করে শুনানি করলে আদালত তা নাকচ করেন।

এর আগে গত ১৬ এপ্রিল এই সাংবাদিকের পাঁচ দিন এবং গত ২২ এপ্রিল পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১৬ এপ্রিল সকালে রাজধানীর ইস্কাটনের নিজ বাসা থেকে শফিক রেহমানকে গ্রেপ্তার করে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যার পরিকল্পনার অভিযোগে ২০১৫ সালের ৩ আগস্ট পল্টন থানায় এই মামলা হয়। ওই বছর আগস্ট মাসে মামলাটি তদন্ত শুরু করে ডিবি। মামলার এজাহারে শফির রেহমান আসামি ছিলেন না। তবে মামলার তদন্ত কর্মকর্তা পরবর্তী সময়ে তদন্তে তার সম্পৃক্ততা পায়।

মামলার অভিযোগে বলা হয়, ২০১১ সালের সেপ্টেম্বর মাসের পূর্বে যেকোনো সময় জাসাস সহ-সভাপতি মোহাম্মাদ উল্লাহ মামুন ও তার ছেলে রিজভী আহমেদ সিজারসহ আসামিরা পল্টনস্থ জাসাস কার্যালয়ে, নিউইয়র্ক শহরে, যুক্তরাজ্যে ও বাংলাদেশের বিভিন্ন স্থানে একত্রিত হয়ে পরস্পর যোগসাজসে যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী পুত্র বর্তমান তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণপূর্বক হত্যার পরিকল্পনা করে। পরিকল্পনা বাস্তবায়নের জন্য আসামি মোহাম্মাদ উল্লাহ মামুন ও বিএনপি ও বিএনপি জোটভুক্ত নেতৃত্ব আসামি সিজারকে দায়িত্ব দেয়। ওই ঘটনায় যুক্তরাষ্ট্রে সিজারের ৪২ মাসের কারাদণ্ড হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া