adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধুত্বের জন্য তুমি দু’পা এগিয়ে দেখাও ইমরান, ভারত অনেকগুলো ধাপ এগোবে, বললেন সুনিল গাভাস্কার

স্পোর্টস ডেস্ক : কাম্মীরের পুলওয়ামায় জঙ্গী হামলায় ভারতের ৪০ জন জওয়ান নিহত হওয়ায় পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ ম্যাচ বয়কটের দাবি উঠে দেশজুরে। এই অবস্থায় ভারতের কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাভাস্কার বার্তা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে।

তিনি বলেছেন, তরুণ প্লেয়াররা কী বলছে, আমি তা নিয়ে মন্তব্য করব না। তবে ইমরান খানের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ হলে অবশ্যই বলতাম, তুমি যখন পাকিস্তানের দায়িত্ব নিলে তখন বলেছিলে নতুন পাকিস্তান গড়বে। তুমি এমনও বলেছিলে, ভারত যদি এক পা এগোয়, তা হলে পাকিস্তান দুপা এগোবে। আমি চাই, তোমার পাকিস্তান প্রথম উদ্যোগটা নিক। বন্ধুত্বের জন্য দু’পা এগোক। দেখবে, তা হলে ভারতও অনেকগুলো ধাপ এগোচ্ছে।

আমি রাজনীতিবিদ নই। তুমি তো আমার বন্ধু। ওয়াসিম আকরাম, শোয়ব আখতারও আমার বন্ধু। বন্ধু, এবার তোমরা এক পা এগিয়ে দেখাও। ইমরান যদি সত্যিই এই উদ্যোগটা নেয়, তা হলে বলব, এ এক নতুন পাকিস্তান। সীমান্তে সন্ত্রাসের জন্য যারা দায়ী, তাদের আমাদের হাতে তুলে দাও। দেখবে এই উদ্যোগের পর ভারত থেকে কত প্রশংসা পাচ্ছ, কত বন্ধুত্বের হাত তোমাদের দিকে এগিয়ে দেওয়া হচ্ছে। ভারতে তুমি ক্রিকেট খেলতে এসেছো। এখানে অতিথি হিসেবে সময় কাটিয়েছো। তাই পাকিস্তানের অন্য প্রধানমন্ত্রীর থেকে তুমি যে ভারতের মানুষদের বেশি চেনো, একথা জোরের সঙ্গে বলতে পারি। কোনও কথার প্রতিশ্রুতি আমার চাই না। চাই, কাজে তার প্রমাণ। এতখানি বলার পর গাভাস্কার বলেছেন, ‘জানি না, আমার এই মন্তব্য ইমরানের কানে আদৌ পৌঁছবে কিনা। তবে যা বলেছি, তারপর ধৈর্য ধরে অপেক্ষা করব।

দেখতে চাই, ও কী উদ্যোগ নেয়। ও যখন আমাকে বলেছিল, অবসর নিও না। শুনেছিলাম। আশা রাখি, ইমরানও আমার কথা মানবে। ভেবেছিলাম, ইংল্যান্ডে অবসর নেব। ইমরান তখন বলেছিল, পাকিস্তান তোমাদের দেশে খেলতে আসছে। আমরা চাই ভারতকে হারাতে। তুমি যদি দলে না থাকো, তা হলে ভারতকে হারানোর সুখটা পূর্ণ হবে না। তবে এই কথাগুলো ছিল ক্রিকেট মাঠের।

এখনকার বিষয়টা সম্পূর্ণ আলাদা। ক্রিকেটের এই বিষয়টা অনেক বেশি মানুষকে ছুঁয়ে যাচ্ছে। এরপর গাভাস্কার বলেন, ইমরান প্রধানমন্ত্রী হওয়ার পর ওর সঙ্গে দেখা হয়নি। ও যদি একবার কিছু মনে করে, সেই কাজটা করেই দম নেয়। ও চেয়েছে নতুন পাকিস্তান গড়তে। আর সেটা গড়তে গেলে বন্ধুত্বের সম্পর্কের বিস্তার বেশি দরকার। ইমরানকে তো বার্তা দিলেন। কিন্তু বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বাদ দেওয়ার দাবি জানাতে পারে বিসিসিআই বলে যে খবর রটেছে, সে সম্পর্কে তার মত কী? গাভাস্কার বলেছেন, বোর্ড এই উদ্যোগ নিতেই পারে। কিন্তু সেটা কার্যকর হবে বলে মনে হয় না। কারণ অন্য দেশগুলো রাজি হবে না। ওরা বলবে এটা ভারত-পাকিস্তানের আভ্যন্তরীণ ব্যাপার। খেলাধুলা থেকে রাজনীতি যে খুব দূরের নয়। সরকার যা ঠিক করবে, দেশ যা ঠিক করবে আমি তার পক্ষেই। যদি ভারত না খেলে, তা হলে আমাদের ক্ষতি। দুই পয়েন্ট পেয়ে যাবে পাকিস্তান। তবে বলি কী, ভারত তো এমনও করতে পারে, পাকিস্তানকে হারিয়ে দুই পয়েন্ট ছিনিয়ে ওদের বিশ্বকাপ থেকে ছিটকে দিল। -আজকাল থেকে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া