adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শপথ নিয়ে শেখ হাসিনার রেকর্ড, চার মেয়াদের প্রধানমন্ত্রী

ডেস্ক রিপাের্ট : চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে এটা রেকর্ড। এর আগে কেউ চতুর্থবার প্রধানমন্ত্রী হননি।

সোমবার বিকাল তিনটা ৪০ মিনিটের দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ এই শপথবাক্য পাঠ করান আওয়ামী লীগ সভাপতিকে। প্রথমে তিনি সংবিধান ও আইন অনুযায়ী দায়িত্ব পালন ও পরে গোপনীয়তার শপথ নেন।

এই অনুষ্ঠান শুরু হয় বেলা সাড়ে তিনটায়। জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পরে কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে এই অনুষ্ঠান শুরু হয়। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

রাষ্ট্রপতির কাছে দুই ধরনের শপথবাক্য ‍উচ্চারণের পর শপথ বইয়ে সই করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু কন্যা প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ১৯৯৬ সালের ২৩ জুন। এরপর ২০০৯ সালের ৬ জানুয়ারি, ২০১৪ সালের ১২ জানুয়ারিও তিনি সরকার প্রধান হিসেবে শপথ নেন।

বঙ্গবন্ধু কন্যার ক্ষমতায় ফেরার আগে দীর্ঘ সময় তাকে লড়াই করতে হয়েছে রাজপথে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিদেশে থাকার কারণে তিনি ও তার বোন শেখ রেহানা বেঁচে যান। ওই রাতে হত্যা করা হয় তার বাবা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের স্বজনদের।

ছয় বছর পর ১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দেশে ফেরেন শেখ হাসিনা। এর ১৫ বছর পর তার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। আর সেই থেকে মাঝে কেবল ২০০১ সালে তিনি সরকার গঠন করতে পারেননি।

বাংলাদেশে এর আগে তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি ১৯৯১, ১৯৯৬ সালের ফেব্রুয়ারি এবং ২০০১ সালে প্রধানমন্ত্রী হন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া