adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানসম্পন্ন জামদানি উৎপাদনের তাগিদ শিল্পমন্ত্রীর

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের ঐতিহ্য জামদানি ও এর শিল্পীদের উন্নয়নে সরকার সব ধরনের সহায়তা দেবে জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মানসম্পন্ন জামদানি উৎপাদনে সবাইকে ভূমিকা রাখতে হবে।

মঙ্গলবার জাতীয় জাদুঘরে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) উদ্যেগে আয়োজিত জামদানি প্রদর্শনী মেলা উদ্বোধনকালে এসব কথা বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, সাংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর প্রমুখ।

শিল্পমন্ত্রী বলেন, জামদানি বাংলাদেশের সুপ্রাচীন ঐতিহ্য ও পৃথিবীখ্যাত মসলিনের উত্তরাধিকার। এ শিল্প রক্ষার্থে ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে তাঁতপল্লী নির্মাণ প্রকল্পে গ্রহণ করা হয়েছে। অতিদ্রুত এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

বিসিক জামদানি শিল্পের উন্নয়নে কারুশিল্পীদের একই স্থানে শিল্প স্থাপনে অবকাঠামোগত সহায়তা দেয়ার মাধ্যমে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন এবং নতুন প্রজন্মকে উৎসাহ প্রদান, উৎপাদন বৃদ্ধি ও বিপণন সহায়তার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান মন্ত্রী।

আমু বলেন, বাংলাদেশ ইতোমধ্যে বিশ্বের সমৃদ্ধশালী দেশের কাতারে চলে এসেছে। এটা বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার সফল কৃতীর ফল। বাংলাদেশ থেকে হারিয়ে যাওয়া তাঁতশিল্পকে ফিরিয়ে আনার উদ্যোগ শেখ হাসিনাই প্রথম নিয়েছেন।

রূপগঞ্জে বিসিক শিল্প নগরীর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার ক্ষেত্রে বিসিককে আরো তৎপর হওয়ার তাগিদ দেন শিল্পমন্ত্রী। বলেন, এ শিল্পের প্রসার ও গুণগত মানোন্নয়নের জন্য সরকার সব ধরনের সহায়তা দেবে। মানসম্পন্ন জামদানি উৎপাদনে ভূমিকা রাখতে হবে সবাইকে।

এ সময় মন্ত্রী জানান, তিনি শুনেছেন নারায়ণগঞ্জের জামদানি শিল্পের জন্য বরাদ্দকৃত জায়গা স্থানীয়রা ভাড়া দিয়ে টাকা কামাই করছে। এ ব্যাপারে হুঁশিয়ার করে তিনি বলেন, বরাদ্দকৃত জায়গা শুধু এই শিল্পের জন্য ব্যবহার করা হবে, অন্য কাজের জন্য নয়।’

অনুষ্ঠানে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ‘প্রাচীন ইতিহাস থেকে, ঐতিহাসিক ও পর্যটকদের অনেক সাক্ষ্য-প্রমাণের মাধ্যমে জানা যায়, আমাদের ঐতিহ্যবাহী মসলিনই আজকের জামদানি। বিশেষ অঞ্চলের লোকদের শিল্পচর্চা ও শিল্পভাবনার ফল এই জামদানি শিল্প।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া