adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিজ্ঞাসাবাদে এলেন না মুসা বিন শমসের

MUSAনিজস্ব প্রতিবেদক : বিলাসবহুল গাড়ির শুল্ক ফাঁকির তদন্তের জবাব শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের জিজ্ঞাবাসাদে বক্তব্য দিতে এলেন না আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসের। এক মাস আগে ধানমন্ডি থেকে উদ্ধার হওয়া গাড়িটির বিষয়ে বক্তব্য চেয়ে ২০ এপ্রিল বৃহস্পতিবার তাকে তলব করা হয়। তিনি না আসায় তাকে আবার চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর।  

অবশ্য হাজিরার আগের দিন শুল্ক গোয়েন্দা অধিদপ্তরে চিঠি দিয়ে তিন মাসের সময় দেয়ার অনুরোধ করেন মুসা। এতে কথিত এই ধনকুবের লেখেন, তিনি পক্ষাঘাত রোগে আক্রান্ত। তার বাকশক্তি মারাত্মকভাবে লোপ পেয়েছে। চিকিৎকের পরামর্শ মতে তাকে দীর্ঘদিন বিশ্রামে থাকতে হচ্ছে। এ কারণে স্বশরীরে হাজির হয়ে বক্তব্য দিতে হলে তিন মাসের সময় প্রয়োজন। এই আবেদনে তিনি দুইজন চিকিৎসকের পরামর্শপত্রও দিয়েছেন।

MUSA-1এ ব্যাপারে জানতে চাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মঈনুল খান বলেন, ‘মুসার আবেদনটি যাচাই বাছাই করা হচ্ছে। তার সঙ্গে দেওয়ার চিকিৎসাপত্রও যাচাই বাছাই করা হচ্ছে। এ বিষয়ে আগামী রবিবার ২৩ এপ্রিল চূড়ান্ত সিদ্ধান্ত চিঠির মাধ্যমে জানানো হবে।’

মুসার জিজ্ঞাসাবাদ এড়ানোর চেষ্টা এবারই প্রথম নয়। এর আগে দুর্নীতি দমন কমিশনের তলবের আগেও তিনি মৃত্যুভয়ের কথা বলে সময়ের আবেদন করেছিলেন। তবে দুদক সে আবেদন নাকচ করার পর ২০১৬ সালের ২৮ জানুয়ারি তিনি সংস্থাটিতে ঠিকই হাজির হয়েছিলেন।

গত ২১ মার্চ ধানমন্ডির একটি বাড়ি থেকে মুসার বিলাসবহুল রেঞ্জ রোভার গাড়ি আটক করে শুল্ক অধিদপ্তরের গোয়েন্দারা। ভুয়া আমদানি দলিলাদি দিয়ে গাড়িটি ভোলার বিআরটিএ অফিস থেকে ভূয়া বিল অব এন্ট্রি দিয়ে ফারুকুজ্জামান নামের এক ব্যক্তির নামে নিবন্ধন করানো হয়। এর নিবন্ধন নম্বর ছিল ভোলা ঘ ১১-০০-৩৫ হিসেবে।

গাড়িতে শুল্ক ফাঁকি ও মানি লন্ডারিং সংক্রান্ত তদন্তের জন্য ২০ এপ্রিল মুসাকে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর বলছে, আটক গাড়িটি কার্নেট ডি প্যাসেজের মাধ্যমে আনা হলেও শর্ত মোতাবেক পূর্ণ রপ্তানি করা হয়নি। মুসা বিন শমসের গাড়িটির শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করে এবং জালিয়াতি নাম ব্যবহার করে অন্যের নামে রেজিস্ট্রেশন করেন। তবে তিনি নিজেই গাড়িটি ব্যবহার করতেন। এতে সরকারের দুই কোটি ৪৮ লাখ টাকা শুল্ক কর ফাঁকি দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া