adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউটিউবে অংক শিখিয়ে তারকা অস্ট্রেলিয়ার স্কুল শিক্ষক

ডেস্ক রিপাের্ট : ইউটিউবে অংক শেখানোর ক্লাস নেয়ার ভিডিও ছেড়ে সারা দুনিয়ায় তারকা-খ্যাতি পেয়েছেন একজন অস্ট্রেলিয়া গণিত শিক্ষক।

এডি উ নামে এই শিক্ষকের ছাত্রছাত্রীদের অংক শেখানোর প্রাণবন্ত পদ্ধতির ভক্ত হয়ে উঠেছেন অনেকেই। তার এই ভিডিওগুলো পাওয়া যাচ্ছে ইউটিউবে। এ জন্য অস্ট্রেলিয়ার লোকাল হিরো পুরস্কারও পেয়েছেন তিনি।

এছাড়া সম্প্রতি শিক্ষকদের জন্য একটি বৈশ্বিক পুরস্কারের চূড়ান্ত পর্বে মনোনয়নও পেয়েছিলেন তিনি। এরপর এডি উ পরিণত হয়েছেন ইউটিউবের সবচেয়ে বিখ্যাত অংকের শিক্ষকে। সারা দুনিয়ার হাজার হাজার ছাত্রছাত্রী তার অংক শেখানোর ভিডিও দেখেছেন। তিনি সিডনির একটি হাইস্কুলে অংকের প্রধান শিক্ষক।

তিনি বলছিলেন, ভিডিওতে তার কথা শুনে এমন লোকও আছে যারা ভাবেন যে, এই এশিয়ান লোকটা কে?

“অনেকে আমার ইংরেজির অস্ট্রেলিয়ান টান ভালো করে বুঝতে পারে না,” বলছিলেন তিনি।

এডি উ জানান, তিনি প্রথম যখন এসব ভিডিও তৈরি করতে শুরু করেছিলেন, তখন সেগুলো ছিল একজন মাত্র ছাত্রের জন্য। ছত্রটি তখন খুবই অসুস্থ ছিল। অনেকগুলো ক্লাসে উপস্থিত থাকতে পারেনি। তার জন্যই তিনি ভিডিওগুলো তৈরি করেছিলেন।

“এখন যখন আমি দেখছি শুধু অস্ট্রেলিয়া নয়, সারা দুনিয়ায় অসংখ্য লোক আমার ভিডিও দেখছে এবং পছন্দ করছে, এটা আমাকে দারুণ বিস্মিত করে। আমি ভাবি আর অবাক হই- কীভাবে এটা সম্ভব হলো?”

এডি উ এখন অস্ট্রেলিয়ার এক হিরোতে পরিণত হয়েছেন। শিক্ষায় তার অবদানের জন্য তিনি অস্ট্রেলিয়ার ‘লোকাল হিরো’ পুরস্কার পেয়েছেন। এডি উর লক্ষ্য হচ্ছে গণিত জিনিসটাকে খুব সহজ ভাষায় বুঝিয়ে দেয়া।

তিনি বলছেন, “আমি যেটা চাই সেটা হলো, লোকে যেন উপলব্ধি করে যে অংক ব্যাপারটা ভীতিকর কোনও কিছু নয়। এমন কিছু নয়- যা শুধু কিছু মেধাবী লোকের জন্য।”

“আমি দেখাতে চাই যে, গণিত জিনিসটা সবাই বুঝতে পারবে, এর ভেতরে ঢুকতে পারে। একটা কথা আছে, আপনি যতক্ষণ কোনও কিছু বুঝতে না পারবেন, ততক্ষণ পর্যন্ত সেটা হলো ম্যাজিক। আর ব্যাপারটা বুঝে ফেলার পর তা পরিণত হয় গণিতে।”

ইউটিউবে এখন এডি উ’র ভিডিও আছে ৩৫০০-এরও বেশি। আর তার সাবস্ক্রাইবারের সংখ্যা এখন প্রায় ২ লাখ ৪০ হাজার জন। সূত্র: বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া