adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ মৌসুম শিরোপাহীন, প্রশ্নবিদ্ধ কোহলির অধিনায়কত্ব

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাটসম্যান বিরাট কোহলি যতটা সফল, ঠিক ততটাই যেন ব্যর্থ অধিনায়ক কোহলি। গত আট মৌসুম ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নেতৃত্বে থাকলেও কোন শিরোপা এনে দিতে পারেননি দলকে। যে কারণে কোহলিকে বেঙ্গালুরুর নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া উচিত বলে মনে করেন সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জারেকার।

কোহলির নেতৃত্বে তৃতীয়বারের মতো প্লে অফ খেলেছে বেঙ্গালুরু। যেখানে মাত্র একবার ফাইনাল খেলেছে তারা। যেখানে কি-না কোহলি অধিনায়ক না থাকাকালীন প্রথম পাঁচ মৌসুমে দুইবার ফাইনালে খেলেছে দলটি। প্রতিবার ব্যয়বহুল দল সাজালেও শিরোপা জেতা হয় না দলটির। যা অব্যাহত রেখেছে আইপিএলের চলতি মৌসুমেও।

এলিমিনেটরে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বেঙ্গালুরু। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইসপিএন ক্রিকইনফোকে গম্ভীর জানিয়েছেন, কোহলিকে এই ব্যর্থতার দায় নিতে হবে।

গম্ভীর বলেন, অবশ্যই সমস্যাটি দায়বদ্ধতার। ৮ বছরেও কোন ট্রফি নেই। আমাকে বলুন, অন্য কোনো অধিনায়কের কথা বাদই দিলাম, অন্য কোনো খেলোয়াড়ের কথা বলুন, ৮ বছর খেলেও যদি শিরোপা না জিতে তাহলে তাকে কি রাখা হতো? সুতরাং জবাবদিহিতা থাকা দরকার। অধিনায়কের জবাবদিহি করা দরকার। এটি কেবল এই বছরের ব্যাপার নয়। কোহলির সঙ্গে আমার কোনো সমস্যা নেই। কিন্তু বাস্তবতা হলো, তার এগিয়ে এসে বলা উচিত, ‘হ্যাঁ, দায় আমারই।

অন্য দলের অধিনায়কদের উদাহরণ টেনেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার শিরোপা জেতা এই অধিনায়ক। অন্য দলগুলো যখন শিরোপা জিততে না পাারায় অধিনায়ককে সরিয়ে দিয়েছেন, সেখানে বেঙ্গালুরু কোহলিকেই আট বছর ধরে অধিনায়ক হিসেবে রেখেছে। তাই একেকজনের জন্য একেক রকম মানদ- থাকা উচিত নয় বলে মনে করেন ভারতের সাবেক এই ক্রিকেটার।

গম্ভীরের ভাষ্যমতে, ৮ বছর লম্বা একটা সময়। রবিচন্দ্রন অশ্বিনের দিকে খেয়াল করে দেখুন, দুই বছরের নেতৃত্বে (কিংস ইলেভেন পাঞ্জাবে) সাফল্য এনে দিতে না পারায় তাকে সরিয়ে দেওয়া হয়েছে। রোহিত শর্মা মুম্বাইকে চারটি ট্রফি এনে দিয়েছে, ধোনি চেন্নাইকে এনে দিয়েছে তিনটি। এজন্যই এত লম্বা সময় ধরে তারা নেতৃত্বে আছে। আমি নিশ্চিত, রোহিত সাফল্য এনে দিতে না পারলে তাকে সরিয়ে দিত। একেক জনের জন্য একেকরকম মানদ- থাকা উচিত নয়।

গম্ভীরের সঙ্গে সুর মিলিয়ে মাঞ্জারেকার অবশ্য মালিকপক্ষকে দায় দিচ্ছেন। তিনি জানিয়েছেন, কোহলি কখনও নিজে থেকে এসে বলবে না আমি অধিনায়কত্ব করব না। যে কারণে ট্রফি জিততে হলে মালিকপক্ষকে এগিয়ে আসতে হবে বলে মনে করেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান।

মাঞ্জারেকার বলেন, দৃশ্যপট আর ফলাফল বদলাতে চাইলে আপনাকে অধিনায়ক বদলাতে হবে। আমি এমনটা আশা করছি না যে কোহলি নিজে থেকেই বলবে, আমি পারিনি। আমি চাই কাজটি মালিকপক্ষ করুক। বেঙ্গালুরুর ট্রফি জিততে না পারার পেছনে আমি প্রথমে মালিকপক্ষকেই দায় দেব। প্রত্যাশিত ফল এনে দেওয়ার মতো সঠিক কাউকে অধিনায়কের দাযিত্ব দিতে পারেনি তারা। – ক্রিকইনফো/ ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া