adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ নভেম্বর সিপিসি সম্মেলন: ডিএমপি’র বিশেষ ট্রাফিক নির্দেশনা

C P Cনিজস্ব প্রতিবেদক : আগামী ৫ নভেম্বর শুরু হতে যাওয়া ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি) চলাকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউসহ আশপাশের এলাকায় যানচলাচলের জন্য বিশেষ নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (০২ নভেম্বর) ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৫ থেকে ৮ নভেম্বর পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৫২টি দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের সমন্বয়ে গঠিত ১৭৮টি ব্রাঞ্চের ৬০০ থেকে ৭০০ জন সংসদ সদস্য ও বিভিন্ন প্রতিনিধিদের অংশগ্রহণে ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স হবে। প্রথম দিন সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী এবং সিপিসির ভাইস প্যাট্রন শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

সম্মেলনে আসা অতিথিদের সুষ্ঠু যাতায়াতের জন্য ও সুশৃঙ্খল যানবাহন পার্কিং এবং আশপাশের এলাকায় যানবাহনের চলাচল স্বাভাবিক রাখতে ৫ নভেম্বর সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত এবং সন্ধ্যা সাড়ে ৫টা থেকে ৯টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউ সড়কের পশ্চিম প্রান্ত (আড়ং ক্রসিং) থেকে মানিক মিয়া এভিনিউ সড়কের পূর্ব প্রান্ত (খেজুর বাগান ক্রসিং) হয়ে উড়োজাহাজ ক্রসিং পর্যন্ত এবং ইন্দিরা রোডে যানবাহন চলাচল সীমিত থাকবে। এসময় উক্ত সড়ক ব্যবহারকারীদের বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা জাতীয় সংসদ ভবনে প্রবেশ করতে- আসাদ গেট হয়ে জাতীয় সংসদের পশ্চিম পাশের টানেল রোড দিয়ে প্রবেশ করে ডানে মোড় নিয়ে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ড্রপ করে সোজা মানিক মিয়া এভিনিউ সড়কে পার্কিং করবেন এবং অনুষ্ঠান শেষে একই পথে বাহির হবেন। যারা উড়োজাহাজ ক্রসিং হয়ে আসবেন তারা মণিপুরী পাড়া হয়ে জাতীয় সংসদের পূর্ব পাশের টানেল রোড দিয়ে প্রবেশ করে বামে মোড় নিয়ে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ড্রপ করে সোজা মানিক মিয়া এভিনিউ সড়কে পার্কিং করবেন এবং অনুষ্ঠান শেষে একই পথে বাহির হবেন।

স্পিকারস ডিনার অনুষ্ঠান উপলক্ষে সংসদ ভবনের টানেল রোডের পশ্চিম মাথা (আসাদ গেট) দিয়ে যানবাহন নিয়ে জাতীয় সংসদে প্রবেশ বন্ধ থাকবে। ডিনার অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিগণ টানেল রোডের পূর্ব মাথা (মনিপুরি পাড়া) দিয়ে এবং জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা বকুলতলা গেট দিয়ে প্রবেশ করতে পারবেন। অতিথিরা টানেল রোডের পূর্ব মাথা (মনিপুরী পাড়া) দিয়ে প্রবেশ করে বামে মোড় নিয়ে দক্ষিণ প্লাজায় ডানে মোড় নিয়ে ভেন্যু গেটে ড্রপ করে বামে মোড় নিয়ে মানিক মিয়া এভিনিউ সড়কে পার্কিং করবেন। এ ছাড়া অতিথিরা খামারবাড়ী-জাতীয় সংসদ বকুলতলা গেট দিয়ে প্রবেশ করে বামে মোড় নিয়ে ভেন্যু গেটে ড্রপ করে বামে মোড় নিয়ে মানিক মিয়া এভিনিউ সড়কে পার্কিং করবেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রবেশ ও পার্কিং –

৬৩তম সিপিসিতে আসা অতিথিরা বেগম রোকেয়া সরণি রোড ব্যবহার করে বিআইসিসি ক্রসিং হয়ে প্রবেশ গেট দিয়ে বিআইসিসিতে প্রবেশ করবেন এবং ড্রপ করে বাহির গেট দিয়ে বের হয়ে বাণিজ্য মেলার মাঠে নির্ধারিত স্থানে গাড়ি পার্কিং করবেন।

সম্মেলনে অতিথিদের সুষ্ঠু গমনাগমন, সুশৃঙ্খল যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে ৫ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত বিআইসিসি ক্রসিং ও শিক্ষা প্রকৌশল ক্রসিং থেকে বাণিজ্য মেলার মাঠ হয়ে গণভবন স্কুল ক্রসিং হয়ে প্রতিরক্ষা গ্যাপ পর্যন্ত যানবাহন চলাচল সীমিত থাকবে। ওই সড়ক ব্যবহারকারীরা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ হয়ে র‌্যাব-২ অফিসের সামনের সড়ককে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। তবে ওই এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দফতরে আসা গাড়িগুলো তাদের সড়ক ব্যবহার করতে পারবে।

সম্মেলন চলাকালে আগারগাঁও (নতুন সড়ক) ব্যবহার করে বিআইসিসি ক্রসিংয়ে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে গন্তব্যে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। পরীক্ষার্থী (জেএসসি ও জেডিসি) বহনকারী যানবাহন এ বিধি-নিষেধের আওতামুক্ত থাকবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া