adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ উসাইন বােল্টের ১০০ মিটারে শেষ দৌড়

BOLTস্পাের্টস ডেস্ক : আগামীকাল বিশ্ব গণমাধ্যমের সংবাদ শিরোনামটা কী হবে? ‘অপরাজেয়, অস্পর্শনীয়, অপ্রতিরোধ্য বোল্টের বিদায়।’ বিশ্বজুড়ে পত্রপত্রিকা, টেলিভিশন চ্যানেলগুলোর সম্পাদকের বৈঠক করে এই শিরোনাম ঠিক করেননি। শিরোনামটা ঠিক করে দিয়েছেন বোল্ট নিজেই! আজ (শনিবার) রাতে ক্যারিয়ারে শেষ বারের মতো ১০০ মিটারে দৌড়াতে নামছেন সর্বকালের দ্রুততম মানব। হ্যাঁ, শেষ বার। আগামী ১২ আগস্ট রিলেতেও অংশ নেবেন বটে। তবে সেটা দলগত ইভেন্টে। ব্যক্তিগত ইভেন্ট মানে ১০০ মিটারে আজই তার শেষ দৌড়! ২০০৮ সাল থেকে যাকে হার শব্দটাকে গায়ে মাখাতে হয়নি, সেই বোল্ট বিদায় বেলায় হারের কথা ভাবতেই পারছেন না!
তিনি তাই ঘোষণাই দিয়েছেন লন্ডনের অলিম্পিক স্টেডিয়ামে ১০০ মিটারে নিজের শেষ দৌড়ে বিজয়ী হবেন তিনিই। বোল্ট বলছেন জিতবেন। বিশ্বজুড়ে বোল্ট তথা ক্রীড়া পাগল মানুষদের কামনা বোল্টই জিতুক। অবিশ্বাস্য সব কীর্তি গড়ে স্প্রিন্ট ইভেন্টটাকে যিনি অন্য উচ্চতায় নিয়ে গেছেন, বিদায়বেলায় হারটা তার সঙ্গে ঠিক যাবে না। সেটা হবে বিশ্ব অ্যাথলেটিকস ইতিহাসের সবচেয়ে বড় ট্র্যাজেডি। বিশ্বের ক্রীড়াপ্রেমীরা সেই ট্র্যাজেডির স্বাক্ষী হতে চায় না।

২০০৪ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করলেও বোল্টকে বিশ্ববাসী প্রথম চেনে ২০০৮ বেইজিং অলিম্পিকের মধ্যদিয়ে। বেইজিং ‘ট্রেবল’ জিতে বিশ্বকে তাক লাগিয়ে দেন। সেই থেকেই বিশ্ব প্রতিযোগিতার ১০০ মিটার মানেই বোল্ট রাজত্ব। ক্যারিয়ারে একমাত্র আক্ষেপ, ২০১১ দেগু বিশ্ব চ্যাম্পিয়নশিপে ‘ফলস স্টার্টের’ খড়্গে পা দিয়ে ছিটকে পড়েছিলেন। কিন্তু দৌড় শেষ করেছেন, এমন কোনো ইভেন্টে বোল্টকে হারের স্বাদ পেতে হয়নি। সেই তিনি কী করে ক্যারিয়ারের শেষ দৌড়ে হারেন?
বোল্ট জয়ের ঘোষণা দিয়েছেন বটে। তবে ক্যারিয়ারের শেষ দৌড়ের গা-গরম পর্বটা ভালো হয়নি মোটেও। শুক্রবার ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী দিনেই ছিল বোল্টের ইভেন্ট ১০০ মিটারের হিট। সেখানে বোল্ট উতরেছেন বটে। তবে সময় করেছেন ১০.০৭ সেকেণ্ড! ফলস স্টার্ট নয়, তবে শুরুটা একদমই ভালো হয়নি। বোল্ট নিজেই নিজের শুরুটা নিয়ে হতাশ। তবে সেমিফাইনাল ও ফাইনালে সেই ভুল হবে না বলেই বিশ্বাস তার।
নিজের এই প্রতিশ্রুতি রক্ষা করে বোল্ট অপরাজেয় হিসেবে বিদায় নিতে পারেন কিনা, সেটা দখো যাবে রাতেই। বাংলাদেশ সময় রাত ১২.০৫ মিনিটে সেমিফাইনাল। ফাইনাল রাত ২.৪৫ মিনিটে। মানে বিশ্ব রেকর্ড ধারী সর্বকালের দ্রুততম মানবের শেষ দৌড়ের সাক্ষী হতে চাইলে আপনাকে রাত জাগার কষ্ট স্বীকার করে নিতেই হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া