adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি-জামায়াতের ভরসা আওয়ামী লীগ!

BNP - JAMAডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগে যোগদানের হিড়িক পড়েছে বিরোধীজোটের তৃণমূলে। রাজনৈতিক ও প্রশাসনিক হয়রানি থেকে বাঁচতে সরকারি দলে আশ্রয় নিচ্ছেন মামলা-হামলায় বিপর্যস্ত বিরোধী জোটের কর্মী-সমর্থকরা। ৫ই জানুয়ারির নির্বাচনের পর শুরু হয়েছিল এ দলবদল। সেটা ত্বরান্বিত হয় ২০১৫ সালের শুরুতেই অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি চলাকালে। একদিকে আইন-শৃঙ্খলা বাহিনীর অসহনীয় হয়রানি অন্যদিকে বিরোধী জোটের গন্তব্যহীন আন্দোলন। অনিশ্চিত পরিস্থিতিতে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে কোণঠাসা এবং নিরাপত্তাহীনতায় ভোগা বিরোধী জোটের তৃণমূল নেতাকর্মী-সমর্থকরা অস্তিত্ব রক্ষায় বাধ্য হয়েই ছেড়ে যাচ্ছেন নিজ নিজ দল। মন্ত্রী-এমপিদের ফুলের তোড়া দিয়ে, সংবাদ সম্মেলন করে তারা ভিড়ছেন ক্ষমতাসীনদের ছায়াতলে। আওয়ামী লীগও দলে টেনে নিচ্ছে তাদের। বিরোধী জোটের শক্তিক্ষয় করতে বাছ-বিচারহীনভাবেই দলে বেড়াচ্ছেন বিএনপি-জামায়াত নেতাকর্মীদের।

এ নিয়ে রাজনৈতিক মহলে সমালোচনা থাকলেও বিরোধী জোটের আন্দোলনকে দুর্বল, তৃণমূল পর্যায়ে দল ভারি করার নানাদিক বিচার করে প্রতিপক্ষ দলের নেতাকর্মীদের দলে টানতে আওয়ামী লীগ নেতাকর্মীরাও উৎসাহী। ২০১৫ সালের প্রথম সাড়ে পাঁচ মাসে সারা দেশে কমপক্ষে ২০ হাজার কর্মী-সমর্থক যোগ দিয়েছেন আওয়ামী লীগে। প্রতিদিনই দেশের কোন না কোন জেলায় চলছে এ যোগদান পর্ব। অনেকে আবার আনুষ্ঠানিকভাবে দলবদল না করলেও সরকারি দলের নেতাদের সঙ্গে সমঝোতা করে চলছেন। বিএনপি নেতারা অভিযোগ করে বলছেন, বিএনপি-জামায়াতের শক্ত ঘাঁটি হিসেবে খ্যাত এলাকাগুলোকেই টার্গেট করেছে আওয়ামী লীগ। তৃণমূল নেতা-কর্মী ভাগানোর জন্য চাপ দেয়ার পাশাপাশি লোভ দেখানো হচ্ছে প্রতিনিয়ত। এমনকি মামলায় জর্জরিত নেতাকর্মীদের চাপ দেয়া হচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমেও। বিএনপির জেলা পর্যায়ের বেশ কয়েকজন নেতা জানান, দল ক্ষমতার বাইরে প্রায় এক দশক।

পুরো সময়টা মামলা-হামলায় জর্জরিত নেতাকর্মীদের বুকে কষ্টে পাহাড় জমে উঠেছে। বিশেষ করে আন্দোলনে দলের কেন্দ্রীয় নেতাদের নিষ্ক্রিয়তা কিছুটা ক্ষুব্ধও করেছে তৃণমূলকে। এছাড়া হতাশা ও ক্ষোভ-বিক্ষোভের কারণেও কেউ কেউ দলবদলে বাধ্য হচ্ছেন। তবে নেতাকর্মী বাগিয়ে নিয়ে বিএনপিকে দুর্বল করা যাবে না। নতুন কর্মী-সমর্থকরা তাদের স্থান পূরণ করবে। তৃণমূলে দল বদলের ব্যাপারে বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান বলেন, সারা দেশে বিএনপি নেতাকর্মীরা মামলা-হামলায় অনেকটা দুর্বল অবস্থায় পড়েছে। তার ওপর বিএনপি ছেড়ে সরকারি দলে যোগ দেয়ার জন্য আওয়ামী লীগ নেতাদের পাশাপাশি স্থানীয় প্রশাসন তাদের ওপর চাপ দিচ্ছে। ফলে নতুন মামলা-হামলা থেকে বাঁচার জন্য বিভিন্ন এলাকায় তৃণমূল পর্যায়ে কিছু কর্মী-সমর্থক আওয়ামী লীগে সঙ্গে যাওয়ার ঘটনা ঘটেছে। তবে এরকম কর্মী বাগিয়ে বিএনপিকে দুর্বল করা যাবে না।

২০১৫ সালের ১৭ই জানুয়ারি ২০দলের অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি চলাকালে মুন্সীগঞ্জের শ্রীনগরে সুকুমার রঞ্জন ঘোষ এমপির হাতে ফুল দিয়ে উপজেলা যুবদলের প্রচার সম্পাদক মোহাম্মদ আলীসহ অর্ধশতাধিক, ১৮ই জানুয়ারি সিরাজগঞ্জের চৌহালী উপজেলা বিএনপির কোষাধ্যক্ষ শাহজাহান আলী সরদারের নেতৃত্বে তিন শতাধিক, ২রা ফেব্রুয়ারি মেহেরপুর সদর উপজেলার অর্ধশতাধিক ও ১৯শে ফেব্রুয়ারি বরগুনার পাথরঘাটায় জনসভার মাধ্যমে বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক, ১০ই মার্চ ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুলের হাতে ফুল দিয়ে সদর উপজেলার দ্বীপ ইউনিয়ন মদনপুরের বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান একেএম নাছির উদ্দিন নান্নু’র নেতৃত্বে সহস্রাধিক ও ১৪ই মার্চ জামালপুরের সরিষাবাড়িতে শতাধিক কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেন। 

১৯শে মার্চ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মে. জে. (অব.) সুবিদ আলী ভূঁইয়া এমপি’র হাতে ফুল দিয়ে কুমিল্লার দাউদকান্দি পৌর বিএনপি সভাপতি ও মেয়র এবং চারজন চেয়ারম্যানসহ কয়েক শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেন। ২১শে মার্চ ঢাকা-১৯ আসনের এমপি ডা. এনামুর রহমানের হাতে ফুল দিয়ে আশুলিয়া বিএনপির ৩৪ জন কর্মী ও  জেলা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউনিয়ন বিএনপির শতাধিক কর্মী আওয়ামী লীগে যোগ দেন।

৫ই এপ্রিল মৌলভীবাজার কমলগঞ্জ ইউনিয়ন জামায়াতের সহ-সভাপতি সাব্বিরুল হক তালুকদার শামীমের নেতৃত্বে জামায়াতের অর্ধশতাধিক ও ময়মনসিংহের মুক্তাগাছার দুল্লা ইউনিয়নের ৭ ইউপি সদস্যসহ দুই সহস্রাধিক এবং ১০ই এপ্রিল রাজশাহীর বাগমারায় আওয়ামী লীগ নেতাদের হাতে ফুল দিয়ে উপজেলা জামায়াতের সাবেক সাধারণ সম্পাদক মাওলানা নুরুল ইসলাম শতাধিক সমর্থক নিয়ে আওয়ামী লীগে যোগ দেন। ১৪ই এপ্রিল কুমিল্লার নাঙ্গলকোটে বাংলা বর্ষবরণের এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের হাতে ফুল দিয়ে বিএনপি-জামায়াতের সহস্রাধিক, ১৭ই এপ্রিল সিরাজগঞ্জ সদর উপজেলার একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামাল আকন্দের নেতৃত্বে দুই শতাধিক এবং ১৮ই এপ্রিল পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপির হাতে ফুল দিয়ে সদর উপজেলার চর তারাপুর ইউনিয়ন বিএনপির দুই শতাধিক কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেন।

২১শে এপ্রিল জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউনিয়ন বিএনপি নেতা আবদুল কুদ্দুস সরকারের নেতৃত্বে শতাধিক, ২১শে এপ্রিল কুমিল্লার মনোহরগঞ্জে সৌদি আরব আওয়ামী লীগের নেতা জাকির হোসেনের হাতে ফুল দিয়ে উপজেলার বিপুলাসার ইউনিয়ন বিএনপি ও যুবদলের অর্ধশতাধিক ও ২২শে এপ্রিল চাঁদপুরের কচুয়ায় ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি’র  হাতে ফুল দিয়ে বিএনপির শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেন। ২রা মে সিরাজগঞ্জে ডা. হাবীবে মিল্লাত মুন্না এমপির হাতে ফুল দিয়ে কালিয়া হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিএনপি নেতা মিজানুর রহমানের নেতৃত্বে সহস্রাধিক, ৮ই মে লক্ষ্মীপুরের রায়পুরে দুই শতাধিক ও একইদিন ভোলা জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক সামসুদ্দিন রাঢ়িসহ বিএনপি ও বিজেপির সহস্রাধিক কর্মী আওয়ামী লীগে যোগ দেন।

৯ই মে গাজীপুরের টঙ্গীতে এক অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপির হাতে ফুল দিয়ে বিএনপি নেত্রী ও সিটি কাউন্সিলর রিনা হালিম ও জামায়াত নেতা মাওলানা শরীফ হোসাইনের নেতৃত্বে বিএনপি-জামায়াতের দুই শতাধিক কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেন। ৯ই মে লক্ষ্মীপুরের রায়পুরে বিএনপির ২ শতাধিক, ১২ই মে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মণ্ডলের হাতে ফুল দিয়ে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আফজাল হোসেন পিন্টু ও সুন্দরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা মতিউর রহমান আওয়ামী লীগে যোগ দেন।

এর কিছুদিন আগেও চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় জামায়াত-বিএনপির সহস্রাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়। ১৩ই মে ভোলার বোরহানউদ্দিন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রেদোয়ান চৌধুরী নয়ন ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুলের হাত ধরে আওয়ামী লীগে যান। ১৫ই মে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা শ্রমিক দলের সহসভাপতি দীলবারসহ বিএনপির পাঁচ শতাধিক কর্মী-সমর্থক স্থানীয় এমপি সুকুমার রঞ্জন ঘোষের হাতে ফুল দিয়ে এবং ২৪শে মে নোয়াখালীতে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপির হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন। ২৫শে মে লক্ষ্মীপুরের রায়পুরে বিএনপির দুই শতাধিক ও শহর বিএনপির ২৫ জন  আওয়ামী লীগে যোগ দেন।

৪ঠা জুন সিলেটের বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি ইউনিয়ন বিএনপির নেতা ফজর আলী মেম্বারসহ ৮০ জন, ৬ই জুন ভোলা পৌরসভার প্যানেল মেয়র ও বিএনপি নেতা মঞ্জুর আলম এবং একইদিন জামালপুর সরিষাবাড়ীর যুবদল নেতা রফিকুল ইসলামের নেতৃত্বে দুই শতাধিক, একইদিন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় এমপি শামসুল আলম দুদুর উপস্থিতিতে পাঁচবিবি উপজেলা জামায়াত নেতা আবদুস সালামের নেতৃত্বে পাঁচ শতাধিক কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেয়। ৬ই জুন  জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়ার হাতে ফুল দিয়ে মৌকরণ ইউপি বিএনপি’র শতাধিক এবং ১৪ই জুন টেংরাখালীর শতাধিক বিএনপি কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেন।

এছাড়াও গাইবান্ধা-৪ আসনের এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদের হাতে ফুলের তোড়া দিয়ে গোবিন্দগঞ্জে বিএনপি ও জাতীয় পার্টির শতাধিক, মাগুরার শ্রীপুর উপজেলার আমলসার ইউনিয়ন বিএনপির তিন শতাধিক, লক্ষ্মীপুর জেলা বিএনপির সাবেক সদস্য ইব্রাহীম হোসেন রতনসহ ২৫ জন, বরগুনা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভানেত্রী নাসিমা ফেরদৌসী এমপির হাতে ফুল দিয়ে পাথরঘাটায় বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেন। এদিকে সিলেটের গোয়াইনঘাট উপজেলার ডৌবাড়ী ইউপি বিএনপির তিন শতাধিক, বরিশাল জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক কবির সিকদারের নেতৃত্বে শতাধিক, আড়াইহাজার থানা বিএনপির সাবেক সহ-সভাপতি আবদুর রাজ্জাকের নেতৃত্বে দুই শতাধিক ও আড়াইহাজার পৌরসভা ও ব্রাহ্মন্দী ইউনিয়নের শতাধিক এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেলের হাতে ফুল দিয়ে গাজীপুরের গাছা ইউনিয়নের শতাধিক কর্মী-সমর্থক আওয়ামী লীগে যোগ দেন।

নাটোরের সিংড়ায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের উপস্থিতিতে এক অনুষ্ঠানে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বিএনপি নেতা রবিউল ইসলামের নেতৃত্বে শতাধিক, জামালপুরের বকশীগঞ্জে সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের হাতে ফুল দিয়ে উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সওদাগরের নেতৃত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের পাঁচ শতাধিক এবং জয়পুরহাট জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও শহরের ৯ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সভাপতি মাহমুদুল হাসান বিএনপির পাঁচ শতাধিক কর্মী-সমর্থক নিয়ে আওয়ামী লীগে যোগ দেন। চাঁদপুরে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার উপস্থিতিতে এক অনুষ্ঠানে জেলা বিএনপির আপ্যায়নবিষয়ক সম্পাদক ও ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ দুই শতাধিক কর্মী-সমর্থক নিয়ে আওয়ামী লীগে যোগ দেন।
৫ই জানুয়ারি নির্বাচনের প্রাক্কালে কুষ্টিয়াতেই শুরু হয়েছিল এ দলবদল। ২০১৪ সালের ১লা জানুয়ারি কুষ্টিয়া জেলা জামায়াত নেতা নওশের আলী স্থানীয় যুবলীগ আয়োজিত এক নির্বাচনী সভায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন। ৪ঠা জুন খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা যুবদল ও মহিলা দলের দুই শতাধিক, ১৫ই জুন দিঘীনালা বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠন থেকে শতাধিক এবং ১৮ই জুলাই বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের হাতে ফুল দিয়ে জামালপুরের ইসলামপুর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মাকছুদুর রহমান আনসারীসহ মুক্তিযোদ্ধা দল, কৃষক দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ওলামাদল, তরুণ দল ও মহিলা দলের পাঁচ শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেন।

৯ই নভেম্বর খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি’র হাতে ফুল দিয়ে সাবেক উপজেলা যুবদল সাধারণ সম্পাদক আব্দুর রহমান মেম্বার ও জাতীয় পার্টির নেতা মনির ফরাজীসহ ১৫শ’ নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দেয়। ২৪শে নভেম্বর রাঙ্গামাটির নানিয়ারচরে  জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মাহবুবুর রহমানকে ফুল দিয়ে বিএনপি ও জাতীয় পার্টির শতাধিক, ২৯শে নভেম্বর মাদারীপুরের শিবচরে সাবেক হুইপ ও স্থানীয় এমপি নুর-ই-আলম চৌধুরীর হাতে ফুলের তোড়া দিয়ে উপজেলা বিএনপি নেতা ও সাবেক পিপি অ্যাডভোকেট আবদুল হামিদ হাওলাদারসহ পাঁচ শতাধিক এবং ১৬ই ডিসেম্বর লক্ষ্মীছড়ি উপজেলা যুবদলের সহসভাপতি শাজাহান বিশ্বাস ও ছাত্রদলের সহসভাপতি আমজাদ হোসেনের নেতৃত্বে ছাত্রদল-যুবদলের তিন শতাধিক আওয়ামী লীগে যোগ দেয়।-এমজমিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া