adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮৩ বছরের মধ্যেই পৃথিবী ভয়াবহ বিপর্যের মুখে পড়বে!

worldডেস্ক রিপাের্ট : আমাদের অতি পরিচিত চেনা গ্রহ পৃথিবীর চেহারাটি দিন দিন বদলে যাচ্ছে। কিন্তু কতটা দ্রুত, সে বিষয়ে আমাদের ধারণা সব সময়ে স্পষ্ট নয়। গ্লোবাল ওয়ার্মিং কোনও এক সময়ে আমাদের নীল রংয়ের গ্রহটির চেনা চালচিত্রকে বদলে দেবে, তা আমরা জানি।

সম্প্রতি ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ নামের এক জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় বিজ্ঞানীরা জানিয়েছেন, ২১০০ সাল নাগাদ অনেকটাই বদলে যাবে পৃথিবীর আবহাওয়া। তাদের হিসাব অনুযায়ী, ২ ডিগ্রি থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে পৃথিবীর সার্বিক তাপমাত্রা। এই ঘটনা ঘটার ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে তাঁদের দাবি।  

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন-এর এক গবেষক দল এরই প্রেক্ষিতে জানিয়েছে, মাত্র ৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমান বৃদ্ধির। ২০১৫ সালে প্যারিস ক্লাইমেট ডিল-এর শর্তমতো যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস কমানোর কথা ছিল, তা ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতাই মানুষের জীবনকে সম্পূর্ণ অর্থে বদলে দেবে, দীর্ঘমেয়াদি খরা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি-জাতীয় বিপর্যয়ের জন্য দেরি আর মাত্র ৮৩ বছর, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানী অ্যাড্রিয়ান র‌্যাফটেরি।  
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া