adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঠের ‘রাজ’, মিতালী নিজ বাড়িতে ভূমিহীন!

MITALIস্পাের্টস ডেস্ক : ধর্ম গুরুরা সর্বত্রই সম্মানিত হোন, নিজের শহর ছাড়া। ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজের ক্ষেত্রেও এই উক্তিটা চরম সত্য। ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স আর নেতৃত্বের গুণে চারদিকে মিতালি রাজকে নিয়ে ধন্য ধন্য। ভারতীয়রা ভালোবেসে তার নাম দিয়েছে ‘মহিলা টেন্ডুলকার’। ভারতে তো বটেই; বিশ্ব ক্রিকেটাঙ্গনই মিতালি রাজের প্রশংসায় পঞ্চমুখ। কিন্তু নিজ শহর হায়দ্রাবাদে মিতালি রাজ এখনো অবহেলিতই। জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে যথাযথ সম্মানটা সেখানে পান না! যার প্রমাণ, ২০০৫ সালে পুরস্কার হিসেবে ঘোষিত সেই জমি এখনো মিতালিকে দেওয়া হয়নি!
এবারের মতো ২০০৫ নারী বিশ্বকাপেরও ফাইনালে উঠেছিল ভারত। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়া ভারতের সেই দলেরও অন্যতম সদস্য ছিলেন মিতালি। নারী ক্রিকেট দল প্রথম বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠায় সেবারও পুরস্কার হিসেবে ক্রিকেটারদের নগদ অর্থ ও জমি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল।
ভারতের দক্ষিণাঞ্চলের প্রদেশ তেলাঙ্গানার প্রয়াত রাজাসেকারা রেড্ডির তৎকালীন রাজ্য সরকার মিতালিকে পুরস্কার হিসেবে নগদ ৫ লাখ রুপি ও ৫০০ বর্গগজ জমি দেওয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু অনেক চেষ্টা-তদবির করেও পুরস্কারের জমিটা এখনো আদায় করতে পারেননি মিতালি।

সেই ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই মিতালি ভারতের নারী ক্রিকেট দলের অভিচ্ছেদ্য অংশ। দীর্ঘ ক্যারিয়ারে নিজেকে তুলেছেন অন্য উচ্চতায়। কিন্তু নারী ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ওয়ানডে রানের মালিকের নিজের বলতে কোনো জমি নেই। ৩৪ বছর বয়স হলেও দেশের সেবা করার কারণেই বিয়ের পীড়িতে এখনো বসা হয়নি। ফলে বাবার বাড়িকেই চালিয়ে দিতে হচ্ছে নিজের বাড়ি বলে। পুরস্কারের জমিটা পেলে একান্তই নিজের একখণ্ড জমির মালিক অন্তত হতে পারতেন। ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া মিতালিকে নিয়ে এক প্রতিবেদনের শিরোনামটা তাই রূপক অর্থেই করেছে, ‘মাঠের রাজ, বাড়িতে ভূমিহীন।’
১১ বছর আগে ঘোষিত মিতালি সেই জমি না পাওয়ায় তুলে দিচ্ছে অন্য একটা প্রশ্নও। ২০০৫ সালের পর এবার আবার নারী বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে নাটকীয়ভাবে ৯ রানে হেরে গেলেও মিতালির দলের পারফরম্যান্সে ভারতীয়রা ভীষণ খুশি। দেশে ফেরার পর ভারতের নারী ক্রিকেটাররা ভাসছেন সংবর্ধনা আর পুরস্কারের জোয়ারে। মিলছে অনেক অনেক পুরস্কারের প্রতিশ্রুতি। কিন্তু মিতালি এখনো ওই জমি না পাওয়ায় প্রশ্ন উঠছে নতুন করে ঘোষিত সব পুরস্কার শেষ পর্যন্ত ক্রিকেটাররা পাবেন তো?

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া