adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার এক বছর পূর্ণ হচ্ছে শনিবার

JONGIডেস্ক রিপাের্ট : গুলশানের স্প্যানিশ রেস্টুরেন্ট হলি আর্টিজান বেকারিতে হামলার এক বছর পূর্ণ হচ্ছে আগামীকাল শনিবার। জিম্মি সংকট যে কতটা ভয়াবহ হতে পারে তা ওই হামলার মধ্য দিয়েই জানতে পেরেছে দেশবাসী। বর্বরোচিত ওই হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ জন প্রাণ হারান। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে হামলাকারী পাঁচ জঙ্গি নিহত হন।
নিহত জঙ্গিরা হলেন, নিবরাস ইসলাম, মীর সামিহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জল ওরফে বিকাশ।
গুলশান হামলার জন্য ওই পাঁচ জঙ্গিকে গাইবান্ধার চর এলাকায় ২৮ দিনের একটি স্পেশাল ট্রেনিং দেয়া হয়েছিল। হামলার আগের কয়েক দিন তারা রাজধানীর বসুন্ধরার একটি বাসায় অবস্থান করেন।
ঘটনার দিন তারা ওই বাসা থেকে বেরিয়ে প্রথমে রিকশায়, পরে পায়ে হেঁটে হলি আর্টিজানে গিয়ে হামলা চালায়।
আলোচিত ওই মামলাটি এখনো তদন্তাধীন রয়েছে। মামলার তদন্ত করছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। ঘটনার তদন্ত করতে গিয়ে হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরী, নুরুল ইসলাম মারজান, চাকরিচ্যুত মেজর জিয়াউল হকসহ বেশ কয়েকজনকে শনাক্ত করে গোয়েন্দারা।
কবে হামলার পরিকল্পনা করা হয়, কারা অস্ত্র ও অর্থের যোগান দেয়, প্রযুক্তিগত সহায়তা কারা করে ‘সব কিছুরই ক্লু পায়’ পুলিশ। জঙ্গিবিরোধী অভিযানে তামিম, মারজান, মেজর জাহিদ, তানভীর কাদেরীসহ ঘটনার সঙ্গে জড়িত অন্তত ৮ জঙ্গি নিহত হন।
মনিরুল ইসলাম পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার হিসেবে কর্মরত। হলি আর্টিজানে হামলার এক বছর পূর্ণ হওয়ায় সম্প্রতি মামলার তদন্তের বিষয়ে বিস্তারিত জানান তিনি।
পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘গত বছর ১ জুলাই হলি আর্টিজান রেস্টুরেন্টে যে হামলাটা হয়, যুক্তরাষ্ট্রের কাছে টুইন টাউয়ার হামলা যেমন বাংলাদেশের কাছে আর্টিজানের ওই হামলাটিও একই রকম। কারণ এত সংখ্যক বিদেশি এর আগে একসঙ্গে কোনো হামলায় মারা যাননি। হামলাকারীরা যে নিষ্ঠুরতা দেখিয়েছে, তা নিন্দনীয়।’
হলি আর্টিজানে হামলার মামলার তদন্তকাজ অনেকটাই এগিয়েছে দাবি করে তিনি বলেন, ‘হলি আর্টিজানে হামলায় ভিকটিম যারা মারা গিয়েছেন, গত ১৯ জুন আমরা তাদের পোস্টমর্টেম রিপোর্ট হাতে পেয়েছি। হামলাকারীদের পোস্টমর্টেম রিপোর্ট এখনো হাতে পাইনি। সেটি প্রক্রিয়াধীন বলে আমরা জানতে পেরেছি।’
মনিরুল ইসলাম বলেন, ‘এ হামলার ঘটনায় চারজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের স্বীকারোক্তিতে আরো পাঁচজনের নাম এসেছে। তাদের মধ্যে দু’একজনকে গ্রেফতার করতে পারলেই তদন্তকাজ শেষ করে পুলিশ রিপোর্ট দাখিল করার চেষ্টা করব।’
যেভাবে হামলার পরিকল্পনা–
যেভাবে হলি আর্টিজানে হামলার পরিকল্পনা করা হয় তার একটি কমপ্লিট পিকচার তুলে ধরে মনিরুল ইসলাম বলেন, ‘গুলশান হামলার মামলা তদন্ত করতে গিয়ে আরো কয়েকটি অভিযান এবং গোয়েন্দাদের তথ্যে মিলিয়ে আমরা জানতে পেরেছি, এই হামলাটির পরিকল্পনা হয় গত বছরের এপ্রিল মাসের শেষ দিকে। তখন তারা পরিকল্পনা করে, ঢাকায় বড় ধরনের একটি হামলা করবে যা জাতীয় এবং আন্তর্জাতিক মিডিয়া কভারেজ পাবে। পাশাপাশি বাংলাদেশে যে জঙ্গিবাদের উত্থান হয়েছে এটি তারা প্রমাণ করতে সক্ষম হবে।’
তিনি জানান, এ পরিকল্পনা হাতে নিয়ে জঙ্গিরা প্রথমে ক্যাডার বাছাই করে। সেক্ষেত্রে তারা সিদ্ধান্ত নেয় ঢাকায় কোনো অ্যাটাক করতে গেলে অবশ্যই ঢাকার ছেলে লাগবে, যাদের রাজধানী সম্পর্কে ভাল ধারণা আছে। তখন তারা তিনজনকে বাছাই করে। ওই তিনজনের এর আগে একটা দু’টা খুন করার হিস্ট্রি ছিল। এরা নিষ্ঠুরতার সঙ্গে হামলা সফল করতে পারবে কিনা ওই চিন্তা থেকে পরিকল্পনাকারীরা পরবর্তীতে বগুড়া থেকে আরো দু’জনকে সিলেক্ট করে, যারা হার্ডেন্ট ক্রিমিনাল (অনেকগুলো খুনের সঙ্গে জড়িত ছিল)।

গাইবান্ধার চরে ৫ হামলাকারীকে ট্রেনিং দেয়া হয়-
কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান জানান, হামলাকারী পাঁচজন জঙ্গি যখন কথিত হিজরত করেছিলেন তখনই তাদের আলাদা আলাদাভাবে ট্রেনিং দেয়া হয়েছিল। তবে পরবর্তীতে ঢাকা অ্যাটাকের জন্য গাইবান্ধার একটি চরে ক্যাম্প বানিয়ে তাদের ২৮ দিনের স্পেশাল ট্রেনিং দেয়া হয়। রূপনগরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত জঙ্গি মেজর জাহিদ তাদের মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করেছিলেন।
বসুন্ধরায় ভাড়া বাসায় রাখা হয় হামলাকারীদের-
ট্রেনিং শেষে হামলাকারীদের ঢাকায় এনে ঘটনাস্থলের কাছাকাছি বসুন্ধরার একটি বাসায় রাখা হয়। হামলার জন্য তখনো তারা হলি আর্টিজানকে বেছে না নিলেও তাদের টার্গেট ছিল গুলশান-বারিধারা এলাকায় ঘটনা ঘটানোর। হলি আর্টিজানে বিদেশিদের সবচেয়ে আনাগোনা হয় এবং শুক্রবারে ভিড় বেশি হয়। সেখানে নিরাপত্তা ব্যবস্থা বলতেও আসলে তেমন কিছু নেই। ফলে হামলার উপযুক্ত টার্গেট হিসেবে ঘটনার তিন চার দিন আগেই তারা ওই স্থানটি বেছে নেয়। এরপরই হামলাকারীদের সেখানে হামলার নির্দেশ দেয়া হয়।
পায়ে হেঁটে হলি আর্টিজানে যান জঙ্গিরা-
নির্ধারিত দিনে (১ জুলাই) ওই পাঁচজন হামলাকারী বসুন্ধরার বাসা থেকে প্রথমে রিকশায়, পরে পায়ে হেঁটে ঘটনাস্থলে যান এবং রেস্টুরেন্টে হামলা করেন। হামলা পরিচালনাকালে সেখানকার কয়েকজন ভিকটিমের মোবাইল ফোন নিয়ে হামলাকারীরা ছবি তোলেন।
সেই ছবি জঙ্গিনেতা তামিম চৌধুরী ও নুরুল ইসলাম মারজানের কাছে পাঠানো হয়। তারা দু’জন তখন রাজধানীর শেওড়াপাড়ার একটি বাসায় অবস্থান করছিলেন।
মনিরুল ইসলাম জানান, পরবর্তীতে তামিম ও মারজান ছবিগুলো কোথায় পাঠিয়েছিলেন সে বিষয়ে জানা যায়নি। কারণ আমরা তাদের জীবিত ধরতে পারিনি। তবে হামলাকারীরা হলি আর্টিজানে কোনো ডিভাইস নিয়ে যাননি। ছবি পাঠানোর জন্য তারা ভিকটিমদের মোবাইল ব্যবহার করেছেন।
অস্ত্র-বিস্ফোরক সংগ্রহে ৯ লাখ টাকা-
গুলশান হামলার অস্ত্র ও বিস্ফোরক সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, তদন্তের স্বার্থে আমরা হিসাব করে দেখেছি হামলাকারীরা যেসব অস্ত্র বিস্ফোরক ও অপারেশনাল সামগ্রী হামলার কাজে ব্যবহার করেছেন, সেগুলো সংগ্রহ করতে খুব বেশি খরচ হয়নি। আট থেকে নয় লাখ টাকার বেশি তাদের এই অপারেশনের জন্য খরচ হয়নি। ওই বছর আর্থিকভাবে স্বচ্ছল বেশ কয়েকজন তাদের সঙ্গে যুক্ত হয়েছিলেন, যাদের একজন আজিমপুরে নিহত জঙ্গি তানভীর কাদেরী, যার ভাড়া করা বাসাতেই হামলাকারীরা অবস্থান করেছিলেন।
তানভীর কাদেরী একটা বেসরকারি ব্যাংকে চাকরি করতেন। তার স্ত্রীও একটা মাল্টি-ন্যাশনাল এনজিওতে চাকরি করতেন। তারা কিন্তু কথিত হিজরতের আগে তাদের অ্যাপার্টমেন্ট বিক্রি করেছেন, গাড়ি বিক্রি করেছেন এবং এই টাকা তারা নব্য জেএমবির ফান্ডে দিয়েছেন। সুতরাং হামলার জন্য আট-নয় লাখ টাকা জোগাড় করতে তাদের বাহির থেকে তেমন কোনো সাহায্য নেয়ার প্রয়োজন হয়নি।
অস্ত্র আসে চাঁপাইনবাবগঞ্জ ও যশোর দিয়ে-
ঢাকা মেট্রোপলিটন পুলিশের এই অতিরিক্ত কমিশনার বলেন, আর্টিজানে হামলার জন্য যেসব অস্ত্র ও বিস্ফোরক ব্যবহার করা হয়েছে সেগুলো চাঁপাইনবাবগঞ্জ ও যশোর দিয়ে সংগ্রহ করে আনা হয়। চাঁপাইনবাবগঞ্জের নব্য জেএমবির অস্ত্র সরবরাহকারী মিজানুর রহমান ওরফে বড় মিজান এসব অস্ত্র সরবরাহ করেছিলেন। তাকে এই মামলায় গ্রেফতার করা হয়েছে এবং স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনি অস্ত্র সরবরাহের কথা স্বীকার করেছেন।
হামলার উদ্দেশ্য, যারা লাভবান-
হামলার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, ‘নব্য জেএমবি নিজেদের অস্তিত্ব জানান দেয়ার জন্য এই হামলা চালালেও তাদের নিজস্ব কিছু স্বার্থ ছিল এখানে। এই ধরনের একটি হামলার পরে তারা আশা করেছিল, প্রচুর সংখ্যক মানুষ তাদের প্রতি আস্থাজ্ঞাপন করে দলে যোগদান করবে। তাদের রিক্রুটমেন্ট প্রসেসটা খুব ভাল এগোবে। পাশাপাশি তারা জাতীয় ও আন্তর্জাতিক সোর্স থেকে আরো বেশি অর্থ পাবে।’
তিনি বলেন, ‘যারা সরকারের মঙ্গল চায় না, যারা চায় বিদেশি বিনিয়োগ বন্ধ হোক, বিদেশিরা আস্তে আস্তে তাদের ব্যবসা গুটিয়ে চলে যাক; এই হামলায় তাদের ভূমিকা না থাকলেও তারা বেনিফিশিয়ারি হয়েছেন।’
আরো ৫ জঙ্গির খোঁজে পুলিশ-
আরেক প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, ‘হাসনাত করিম এখনো এই মামলার সাসপেক্টেড আসামি। সে কারণেই তাকে এই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে এবং এখন তিনি কারাগারে আছেন। তদন্ত শেষেই তার সংশ্লিষ্টতার বিষয়ে আমরা জানাতে পারব।’
তিনি বলেন, ‘এই মামলার তদন্তে পোস্টমর্টেম রিপোর্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখনো হামলাকারীদের রিপোর্ট পাইনি। রিপোর্ট পাওয়ার পরই তদন্তকাজ শেষ করতে পারব। এছাড়া পলাতক যে পাঁচজনকে খুঁজছি তাদের মধ্যে তিনজন এই মামলার তদন্তের জন্য খুবই গুরুত্বপূর্ণ আসামি। তাদের খুব বড় ধরনের ভূমিকা ছিল হামলার পরিকল্পনা ও বাস্তবায়নে। তারা হলেন, সোহেল মাহফুজ, রাশেদ ওরফে র্যা শ এবং বাশারুজ্জামান ওরফে চকলেট। তাদের ধরতে পারলেই তদন্তকাজ শেষ করতে পারব।’
পুলিশের এই কর্মকর্তা জানান, হলি আর্টিজানে হামলার মাস্টার মাইন্ড তামিম চৌধুরী, মাস্টার ট্রেইনার মেজর জাহিদ, তানভীর কাদেরী, নুরুল ইসলাম মারজানরা ছিলেন সবচেয়ে গুরুত্বপূর্ণ আসামি। এদের জীবিত ধরা গেলে জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে টেরোরিস্ট অর্গানাইজেশনের বাইরে বা ভেতরে কারো সঙ্গে যোগাযোগ ছিল কিনা তা নিশ্চিত হওয়া যেতো।
আর বড় হামলার সামর্থ নেই জঙ্গিদের-
মনিরুল ইসলাম বলেন, জঙ্গিরা হলি আর্টিজানে হামলার আগে প্রস্তুতিমূলক ছোট ছোট কয়েকটি হামলা করেছিল। হলি আর্টিজানে হামলার আগে সন্ত্রাস বা জঙ্গিবাদ দমন কার্যক্রমের সঙ্গে শুধুমাত্র ল অ্যান্ড ফোর্সিং এজেন্সিই সম্পৃক্ত ছিল। গুলশান হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদ রুখে দেয়ার আহ্বান জানান। তার ফলে দেশের অধিকাংশ মানুষই জঙ্গিবাদের বিপক্ষে তাদের সুস্পষ্ট অবস্থান ব্যক্ত করেন। এতে একটা গুণগত পরিবর্তন হয়েছে। মা-বাবা, পরিবার, পাড়া-প্রতিবেশী, সমাজ, মিডিয়া, সাংস্কৃতিক অঙ্গণ, ধর্মীয় অঙ্গণ সব দিক থেকেই জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ এসেছে। পাশাপাশি কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটও একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালাতে থাকে। এতে করে আমাদেরও অভিজ্ঞতা বেড়েছে জঙ্গিরাও কোণঠাসা হয়ে পড়েছে।
তিনি বলেন, ‘জঙ্গিরা হলি আর্টিজানের পর শুধুমাত্র একটা জায়গায় হামলা চালিয়ে সফল হতে পেরেছে, সিলেটে। এছাড়া আর কোথাও সফল হয়নি। গুলশান হামলার পর আমরা তাদের নেটওয়ার্ক ভেঙে দিতে পেরেছিলাম। যারা বাকি ছিল তারা আবার পরবর্তীতে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে সংগঠিত হতে চেয়েছিল। এই রমজানকে কেন্দ্র করেই তারা আবার একটা প্রস্তুতি নিয়েছিল। তবে মার্চ থেকে টানা অভিযান চালিয়ে তাদের সেই সক্ষমতা আমরা পুরোপুরিই ভেঙে দিতে পেরেছি। এখন আমরা বলতে পারি, হলি আর্টিজানের মতো কিংবা তার থেকে বড় ধরনের কোনো হামলা করার মতো শক্তি, সামর্থ কিংবা মনোবল কোনোটাই জঙ্গিদের এই মুহূর্তে নেই।’
মনিরুল ইসলাম বলেন, ‘জঙ্গিরা হয়তো বিচ্ছিন্নভাবে আবারো সংগঠিত হওয়ার চেষ্টা করবে। তবে আমরা আমাদের তৎপরতা অব্যাহত রেখেছি। জঙ্গিরা চিহ্নিত হয়েছে, তারা সংখ্যায় খুবই মুষ্টিমেয়। যেহেতু সুনির্দিষ্টভাবেই আমরা তাদের চিহ্নিত করতে পেরেছি। ফলে আমরা আশাবাদী, এদেরও পর্যায়ক্রমে গ্রেফতার করতে সক্ষম হব।-পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া