adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওরা সংকেত পাঠিয়েছে

GROHOডেস্ক রিপাের্ট : মহাকাশে পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা এই নিয়ে বিতর্কের শেষ নেই! রয়েছে নানা জল্পনা-কল্পনাও। মানুষ ছাড়াও পৃথিবীর বাইরে বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব নিয়ে প্রাচীন পুরাণে রয়েছে নানা বর্ণনা। যদিও তা নিছকই গল্প বলেই চালিয়ে দিচ্ছেন বিজ্ঞানীরা।

 মানব সভ্যতার জন্মলগ্ন থেকেই পৃথিবীতে ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণী যোগাযোগ করে বলে অনেকে মনে করেন। যারা মানব সভ্যতাকে উন্নত করার পেছনে কাজ করে। তবে বর্তমান উন্নত সভ্যতায় এমন নজির মেলেনি বলেই দাবি বিজ্ঞানীদের। তবুও বিশ্বাসকে সত্যে পরিণত করতে অনুসন্ধান থেমে নেই এলিয়েনে আগ্রহীদের।

সম্প্রতি তাদের সেই বিশ্বাস বাড়িয়ে দিয়েছে নতুন একটি তথ্য। এই সৌরজগতের বাইরে ৯৫ আলোকবর্ষ দূরে থাকা এক সৌরজগতের কোনো গ্রহ থেকে পাঠানো খুব স্পষ্ট সংকেত নাকি পৃথিবীতে ধরা পড়েছে। আর তা ধরা পড়েছে রাশিয়ায়।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ফিজিক্স ডটকম জানিয়েছে, এইচডি১৬৪৫৯৫ (HD164595) নামক তারকামণ্ডল থেকে এই সংকেত এসেছে। যা ধরা পড়ে রাশিয়ার মানমন্দিরে। 

ঐ তারকামণ্ডলে পৃথিবীর মতো গ্রহ রয়েছে বলে আগে থেকেই বিজ্ঞানীদের সন্দেহ ছিল। দূরবীক্ষণ যন্ত্রে পাওয়া ছবি’র আলোর তারতম্য পরীক্ষা করে দেখা গেছে আমাদের সূর্যের মতোই সেই নক্ষত্রটির আকৃতি। আর তার একমাত্র গ্রহটি প্রদক্ষিণে সময় নেয় ৪০ দিন।

যদিও বুদ্ধিমান প্রাণী থাকা ও তাদের সংকেত পাঠানোর সত্যতা জানা এখনকার বিজ্ঞানে সম্ভব নয়। কেননা, আমাদের সৌরজগতের প্রতিবেশী গ্রহ মঙ্গলের অবস্থা সম্পর্কেই খুব একটা জানে না মানুষ। সেখানে যে সত্যিই পানি আছে, রোবটযান ব্যবহার করে সেটিও সদ্যই জানা গেছে। লালগ্রহটিতে মানুষ পাঠানো নিয়েও প্রস্তুতির বিষয়টি হালের খবর!

কাজেই সংকেতের তথ্যটি জেনে এখনই কোনো সিদ্ধান্তে না পৌঁছানোর আহ্বান জানিয়েছেন বিজ্ঞানীরা। কেননা, এমন খবর পুরোপুরি মানতে পারছেন না তারা। কোনো কোনো বিজ্ঞানী বলছেন, রেডিও’র যান্ত্রিক গোলযোগ থেকেও এমন সংকেতের সৃষ্টি হতে পারে। অনেকটা ওয়াও (WOW) সঙ্কেতের মতো, আর তা হলে বিভ্রান্ত হওয়াই স্বাভাবিক।

তবে এই সংকেত নিয়ে শুধু যে আলোচনা হচ্ছে তাই নয়, উৎপত্তিস্থল নিয়েও শুরু হয়েছে গবেষণা। ইতালির দুই জ্যোতির্বিজ্ঞানী আশা করছেন অচিরেই আবিস্কার হবে এর আসল তথ্য। তারা বলছেন সংকেতটি নকল হলে আলাদা কথা, তবে যদি সত্যি হয়-পৃথিবীর বাইরে উন্নত জাতির অস্তিত্ব অস্বীকার করার আর সুযোগ থাকবে না।     

পৃথিবীর বাইরে থেকে সংকেত পাওয়ার নজির থাকলেও বিজ্ঞানীরা এ বিষয়ে তেমন একটা গুরুত্ব দেয়নি। তবে সংকেতটি এমন স্থান থেকে এসেছে যেখানে পৃথিবীর মতো গ্রহ রয়েছে বলে আগে থেকেই বিজ্ঞানীরা ধারণা করে আসছিলেন। তাই ‘সংকেতটি মিথ্যে’ এখনই এমন মন্তব্য করতে রাজি নন বিজ্ঞানীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া