adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ছবি দিয়ে অভিনয়ে ফিরছেন শতাব্দী রায়

shotabdiবিনোদন ডেস্ক : শতাব্দী রায়। এই নামের সঙ্গে যুক্ত হয়েছে নানা উপাধি। একাধারে তিনি জনপ্রিয় অভিনেত্রী, একজন কবি ও পশ্চিমবঙ্গের বীরভূম জেলা থেকে নির্বাচিত সংসদ সদস্য অর্থাত অভিনয়ের বাইরে বর্তমানে রাজনীতির সঙ্গেও তিনি জড়িত। জনপ্রিয় এই মুখ শনিবার প্রায় নয় বছর পর ঢাকায় এসেছিলেন। রাজধানীর একটি অভিজাত হোটেলে তার সঙ্গে আলাপচারিতায় তিনি মানবজমিনকে বলেন, বাংলাদেশের অভিনেত্রী ববির প্রযোজিত ‘বিজলি’ ছবিতে আমি অভিনয় করছি। 

এখানে আমার চরিত্রের নাম ডক্টর জেরিনা হাসান। প্রায় পাঁচ বছর পর অভিনয় করতে যাচ্ছি। সবশেষ মনে হয় কলকাতার ‘ফাইট’ ছবিতে অভিনয় করেছিলাম। এখন ঠিক মনে করতে পারছি না। এতদিন পর অভিনয়ে ফেরা এবং তাও আবার বাংলাদেশের ছবিতে। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, সবচেয়ে বড় বিষয় আমার মন সাড়া দিয়েছে। প্রথম এই ছবির স্ক্রিপ্ট রাইটার পেলে ব্যানার্জি এসে যখন কাহিনীটি জানালেন, তারপরও আমি ভেবেছি। এর আগে অনেক ছবিতে মন সাড়া না দেয়ার কারণে করা হয়ে ওঠেনি।

 তবে এ ছবির বিষয়ে আমার মন চেয়েছে আমি কাজটি করি। আর তাই করছি। বিশেষ একটি ভালোলাগা কাজ করেছে। এ ছবির প্রযোজক বাংলাদেশের অভিনেত্রী ববি। তার প্রসঙ্গে তিনি বলেন, ববি শুধু একজন অভিনেত্রী নয় আমার কাছে অনেক মেধাবীও মনে হয়েছে তাকে। এত কম বয়সে সে প্রোডাকশনসহ অনেক বিষয়ে বেশ ভালো বোঝে। আমার বিশ্বাস ববি ঠিকমতো এ ছবিটি প্রযোজনা ও অভিনয় করতে পারবে। উল্লেখ্য, ‘বিজলী’ ছবিতে শতাব্দী রায়কে একজন বৈজ্ঞানিকের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। 

এ অভিনেত্রীর প্রথম ছবি ছিল ‘টিনা’। যার নির্দেশক ছিলেন দীনেন গুপ্ত। কিন্তু সে ছবিটি আজও মুক্তি পায়নি। তার অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম ছবি ছিল তপন সিংহের ‘আতঙ্ক’। ১৯৬৮ সালে এটি মুক্তি পায়। এরপর প্রায় ১৫০টির মতো ছবিতে তিনি অভিনয় করেছেন। অভিনয়ের পাশাপাশি ‘শতাব্দী রায় ফাউন্ডেশন’ নামে অভিনয় শেখার একটি স্কুল ছিল তার। 

এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি  বলেন, আমি এটি এখন বন্ধ করে দিয়েছি। কারণ, কাউকে ঠকাতে চাই না আমি। আমার নামে এ ফাউন্ডেশন আর আমি যদি এখানে উপযুক্ত সময় না দিতে পারি তাহলে এটা বন্ধ করে দেয়া উচিত বলে আমি মনে করি। তাই আপাতত এটি বন্ধ রয়েছে। একজন অভিনেতা বা অভিনেত্রীকে অভিনয় করার জন্য অভিনয় শিখে আসাটা কতটা জরুরি বলে মনে করেন শতাব্দী। এ প্রশ্নে তার জবাব, অভিনয় না শিখেও অনেকে ভালো অভিনেতা বা অভিনেত্রী হয়েছেন। তবে অভিনয়ের চর্চা বা প্রশিক্ষণ থাকাটা সবসময়ই ভালো। শতাব্দী রায়ের লেখা একাধিক কাব্যগ্রন্থও রয়েছে। এসব গ্রন্থের বেশকিছু কবিতা পাঠকরা ইতিমধ্যে পছন্দ করেছেন। কবি শতাব্দী হিসেবে তিনি ‘বাংলাদেশ’, ‘প্রিয়’, ‘পয়লা’, ‘প্রতিবাদী’, ‘দিনের নামতা’, ‘বিদেহী’, ‘ডাকাতি’, ‘ছন্দ ২’, ‘চারটে কম’, ‘ফ্ল্যাশব্যাক’, ‘পিপীলিকা মন’, ‘মিছিলে অপরিচিত’ ইত্যাদি শীর্ষক কবিতা লিখেছেন। ২০০৫ সালে ‘দেবীপক্ষ’ ছবির জন্য পার্শ্ব অভিনেত্রী হিসেবে তিনি বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাওয়ার্ডে ভূষিত হন। ‘বিজলী’ ছবির জন্য প্রথমে কলকাতায় ও মে মাসের শেষদিকে বাংলাদেশে সময় দিতে হবে তাকে। 

বর্তমান ব্যস্ততা নিয়ে তিনি জানালেন, ‘বিজলি’ ছবিটিই অনেক দিন পর করতে যাচ্ছি। এখন আর অভিনয় করা হয়ে ওঠে না। বর্তমানে রাজনীতি নিয়েই ব্যস্ততা। কারণ, বর্তমানে পশ্চিমবঙ্গে নির্বাচনের সময় যাচ্ছে। আর এসব প্রচারণায় আমার পার্টি থেকে আমাকে ভোট চাইতে হচ্ছে। ভাগ্যিস এখানে এসে এ ছবির মহরতে স্পিকারের সামনে দাঁড়িয়ে ভোট চেয়ে ফেলিনি। (হা হা হা…) এমজমিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া