adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‌কাজাখস্তানে মোদি-শরিফ মুখোমুখি

MODIআন্তর্জাতিক ডেস্ক :‌ কাজাখস্তানে ফের মুখোমুখি হলেন নরেন্দ্র মোদি ও নওয়াজ শরিফ। কাজাকস্তানের রাজধানী আস্তানায় আয়োজিত সাংহাই সহযোগী সম্মেলনে (‌‌এসসিও)‌ যোগ দিতে গিয়েছেন তাঁরা। বৃহস্পতিবার সন্ধেয় রাষ্ট্রনেতাদের জন্য বিশেষ অপেরার আয়োজন করেছিলেন দেশের প্রেসিডেন্ট নূরসুলতান নজরবায়েভ। সেখানেই মুখোমুধি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সীমান্তে অস্ত্রবিরতি চুকতি লঙ্ঘন হোক বা কাশ্মীরে সন্ত্রাসে মদত জোগানো, গত দু’‌বছরে ভারত–পাকিস্তান  কূটনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এমত অবস্থায় দুই রাষ্ট্রনেতার সাক্ষাৎ নিয়ে বিস্তর জল্পনা চলছিল। কিন্তু একবারেই অন্য মেজাজে ধরা দিয়েছেন দু’‌জন।

দেখা হওয়া মাত্রই কুশল বিনিময় শুরু করে দেন তাঁরা। মে মাসে লন্ডনে গিয়ে হৃদযন্ত্রে অস্ত্রোপচার করিয়েছেন শরিফ। সেই সময় টুইটারেই শুভকামনা জানিয়েছিলেন মোদি। তার একমাস পর কাজাখস্তানে দেখা হল দু’‌জনের। শুরুতেই শরিফের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ খবর নেন মোদি। তাঁর মা ও পরিবারের বাকি সদস্যরা কেমন আছেন তাও জানতে চান।

বেশ কয়েক মিনিট ধরে কথা বলার পর নিজেদের আসনে গিয়ে বসেন তাঁরা। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকেই পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে জোর দিয়েছেন মোদি। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর, কাবুল থেকে ফেরার পথে আচমকাই লাহোরে হাজির হন তিনি। পাকিস্তানি প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে তাঁর বাড়িতে হাজির হন। দুই রাষ্ট্রনেতার মধ্যে এমন সদ্ভাব দেখে ভারত–পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়। কিন্তু তার এক সপ্তাহ কাটার আগেই ছন্দপতন ঘটে।

পাঞ্জাবের পাঠানকোট বায়ুসেনাঘাঁটিতে হামলা চালায় পাক মদতপুষ্ট একদল ফিদায়েঁ জঙ্গি। তারপর থেকে পাকিস্তানের মদতে ভারতে একাধিক নাশকতা চালিয়েছে জঙ্গিরা। নিয়ন্ত্রণ রেখায় বারবার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাক সেনা। কাশ্মীরেও অশান্তি ছড়িয়েছে তারা। যার জেরে দুই দেশের দ্বিপাক্ষিক বৈঠক বাতিল হয়েছে। সম্প্রতি পাকিস্তানে বন্দী ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণ যাদবকে নিয়েও নতুন করে দ্বন্দ্ব শুরু হয়েছে। আন্তর্জাতিক আদালতে বিষয়টি ঝুলছে। তারমধ্যেই কাজাখস্তানে দুই নেতার দেখা হল। শুক্রবার সাংহাই সহযোগী সংগঠনের স্থায়ী সদস্যপদ পাবে উভয় দেশই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া